• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রতিশ্রুতি দিয়েও টিকা পাঠাতে অপারগ একাধিক সংস্থা! কেন কাজে আসছে না গ্লোবাল বিড?

  • |

ভারতে ক্রমেই বাড়ছে টিকা উদ্বেগ। বর্তমানে যে পরিমাণ টিকার জোগান রয়েছে তা ভারতের মতো দেশের বিশালাকার জনসংখ্যার কাছে কার্যত কিছুই নয় বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এমতাবস্থায় আকাল মেটাতে যেটুকু জোগান আছে ভ্যাকসিনের, তা আদায় করার গ্লোবাল বিডে অংশ নিয়েছে রাজ্য সরকারগুলি। কিন্তু তাতেও দেখা যায় নয়া সঙ্কট।

Covid 19 Update : কলকাতা : নতুন করে কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা ১৪৮৯ জন
টিকার ঘাটতি মেটাতেই গ্লোবাল বিডে একাধিক রাজ্য

টিকার ঘাটতি মেটাতেই গ্লোবাল বিডে একাধিক রাজ্য

সূত্রের খবর, সঙ্কটকালে বিশ্বব্যাপী যে কোনও স্বীকৃত সংস্থার থেকে ভ্যাকসিন পেতে উত্তরপ্রদেশ ৪ কোটি, তামিলনাড়ু ৫ কোটি, ওড়িশা ৩.৮ কোটি, কেরল ৩ কোটি এবং অন্য রাজ্য ১-২ কোটি ডোজ পাওয়ার জন্য এই বিডে অংশে নিচ্ছে বলে খবর। কিন্তু প্রাথমিক ভাবে একাধিক সংস্থা টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিলেও বর্তমানে তারা কথা রাখছে না বলে খবর।

কথা দিয়েও প্রত্যাখান

কথা দিয়েও প্রত্যাখান

সূত্রের খবর, সম্প্রতি মুম্বইয়ে ফাইজার কোভিড ভ্যাকসিন সরবরাহ করবে বলে জানিয়েছিল এক রোমানিয়ান সংস্থা। তবে ফাইজারের কোনও অনুমোদিত এজেন্ট না থাকার কথা বলে বর্তমানে তারা দরপত্রটি প্রত্যাহার করে নিয়েছে বলে জানা যাচ্ছে। মহারাষ্ট্র সরকার ও মুম্বই পৌরসভাকে যথাক্রমে তাদের ৫ কোটি ও ১ কোটি ভ্যাকসিন দেওয়ার কথা থাকলেও বর্তমানে তারা তা প্রত্যাখ্যান করেছে বলে জানা যাচ্ছে।

মহারাষ্ট্রের ডাকে সাড়া ৮ সংস্থার

মহারাষ্ট্রের ডাকে সাড়া ৮ সংস্থার

সূত্রের, মহারাষ্ট্রের ডাকা গ্লোবাল বিডে সাড়া দিয়েছিল কমপক্ষে ৮টি সংস্থা। তবে তাদের সিংহভাগেই টিকা প্রস্তুত, বা মেডিকেল সরঞ্জাম তৈরির সঙ্গে যুক্ত নয়। কেউ কনসাল্টেন্সি সংস্থা তো আবার কেউ আমদানি-রফতানির সঙ্গে জড়িত বলে জানা যাচ্ছে। অনেকে আবার কমিশন ভিত্তিতে কাজ করে থাকে।৮ টি সংস্থার মধ্যে মাত্র ৩টি সংস্থা স্বাস্থ্য পরিষেবার সঙ্গে সরাসরি যুক্ত বলে খোঁজ খবর নিয়ে জানা গিয়েছে।

 বাড়ছে প্রতারনার সম্ভাবনা

বাড়ছে প্রতারনার সম্ভাবনা

সূত্রের খবর, এর মধ্যে মহারাষ্ট্র মাত্র তিনটি ভারতীয় সংস্থার থেকে গ্লোবাল বিডে প্রতিক্রিয়া পেয়েছে। যার মধ্যে রয়েছে গেম চেঞ্জারজ, তপাদিয়া আন্তর্জাতিক ইন্টারভেনশনাল টেকনোলজি অ্যান্ড হেলথ কেয়ার লিমিটেড, এবং গেটআইটি ইনোভেশনস প্রাইভেট লিমিটেড। তবে ডাকা সাড়া দিলেও ভ্যাকসিনেপ সুরাহা বিশেষ হচ্ছে না। একই অবস্থা অনান্য রাজ্যেও। মিটছে না ঘাটতি। উল্টে প্রস্তুতকারক সংস্থার সঙ্গে মধ্যস্থতাকারীদের সরাসরি বোঝাপড়া না থাকায় একাধিক ভুয়ো সংস্থার হাত ধরে প্রতারণার সম্ভাবনা বাড়ছে।

কোভিড বিধি না মানলে সাধারণ মানুষকে মারধর নয়, পুলিশকে নির্দেশ হাইকোর্টের কোভিড বিধি না মানলে সাধারণ মানুষকে মারধর নয়, পুলিশকে নির্দেশ হাইকোর্টের

English summary
Global bids called by states are not working to meet the vaccine crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X