• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সঙ্কটের জের, কিশোর বিয়ানির ফিউচার গ্রুপ কিনে নিল মুকেশ আম্বানির রিলায়েন্স

এবার বিগ বাজার খ্যাত ফিউচার গ্রুপের অধিগ্রহণ নিতে চলেছে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ। কিশোর বিয়ানির এই গোষ্ঠী অধিগ্রহণের কথা শনিবার ঘোষণা করা হয়। ঘোষণায় বলা হয়েছে যে ফিউচার গোষ্ঠীর খুচরো ও পাইকারি ব্যবসা সহ পণ্য পরিবহন ও গুদামের নিয়ন্ত্রণও চলে আসবে রিলায়েন্সের কাছে ২৪ হাজার ৭১৩ কোটি টাকার চুক্তির বিনিময়ে।

করোনা সঙ্কটের জের, কিশোর বিয়ানির ফিউচার গ্রুপ কিনে নিল মুকেশ আম্বানির রিলায়েন্স

ইতিমধ্যেই রিলায়েন্স টেলিকম জগতে নিজের পসার বেশ ভালোই জমিয়ে ফেলেছে। তাদের নিজস্ব খুচরো ব্যবসা জিও মার্ট বেশ ভালোই চলছে বাজারে। প্রসঙ্গত, প্যান্টালুন্স, বিগ বাজার, ইজি ডে ক্লাব, হোম টাউন, সেন্ট্রাল সহ বেশ কিছু ব্র‌্যান্ডের জোরে দেশের খুচরো বিপণির চালচিত্রে আমূল বদল ঘটিয়েছিলেন এই কিশোর বিয়ানি। কিন্তু ধীরে ধীরে তাঁর ব্যবসার জোর কমতে শুরু করায় প্রথমে তিনি প্যান্টালুন্স দিয়ে দেন আদিত্য বিড়লা গোষ্ঠীর কাছে। এবার রিলাযেনস রিটেল গোষ্ঠীর কাছে তিনি বিক্রি করলেন ব্র‌্যান্ড ফ্যাক্টরি, এফবিবি, বিগ বাজার, ইজি ডের মতো দৈনন্দিন পণ্যের ব্র‌্যান্ড।

শনিবার রিলায়েন্সের পক্ষ থেকে বলা হয় যে এই অধিগ্রহণ ফিউচার গোষ্ঠীকে আরও উন্নততর করবে। এর পাশাপাশি ফিউচার গোষ্ঠী তাদের নিজস্ব ব্যবসায়িক কার্যক্রমও চালাতে পারবে। রিলায়েন্সের লক্ষ্যই হল বড় ও ছোট পুঁজির ব্যবসায়ীদের সাহায্য করে একসঙ্গে পথ চলা। এই অধিগ্রহণের পরও আরও কয়েক শো কোটি টাকা ফিউচার গ্রুপে ঢালবে রিলায়েন্স। শনিবার দুই সংস্থর পক্ষ থেকে জানানো হয়েছে যে ফিউচার গোষ্ঠীর ব্যবসা মুকেশ আম্বানির সংস্থা ২৪,৭১৩ কোটি টাকায় কিনছে। ভবিষ্যতে আরও ১৬০০ কোটি লগ্নির পথও খোলা রাখছে রিলায়েন্স। তবে, ফিউচার গোষ্ঠীতে অ্যামাজনেরও যে ১.৩% অংশীদারি রয়েছে, তার কী হবে, সে বিষয়ে কেউই মুখ খোলেনি। গত বছরই এই শেয়ার কিনেছিল অ্যামাজন।

জানা গিয়েছে, এই চুক্তি অনুযায়ী মুকেশ আম্বানির হাতে আসবে ফিউচার রিটেলের ১৫৫০ টি ও ফিউচার লাইফস্টাইলের ফ্যাশন বিপণি। এ ছাড়াও, পোস্ট মার্জার ইক্যুইটি-তে ৬.০৯% অধিগ্রহণের উদ্দেশে আরও ১,২০০ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব দিয়েছে রিলায়েন্স। সেই সঙ্গে ইক্যুইটি ওয়ারেন্ট মারফৎ অতিরিক্ত ৪০০ কোটি টাকা বিনিয়োগ করবে মুকেশ আম্বানির সংস্থা, যার জেরে রিলায়েন্স রিটেল অ্যান্ড ফ্যাশন লাইফস্টাইলের হস্তগত হবে ফিউচার এন্টারপ্রাইজ-এর আরও ৭.০৫% মালিকানার শেয়ার।

নবান্ন অভিযানের ডাক সৌমিত্র খানের

'পড়ুয়ারা পরীক্ষা পে চর্চা' চাইছেন, আর মোদী খেলনা নিয়ে চর্চা করছেন',ফের খোঁচা রাহুলের

English summary
mukesh ambanis reliance buys kishore biyanis future group in the wake of corona crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X