• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মধ্যপ্রদেশে পাশ 'লাভ জিহাদ' বিরোধী বিল, ন্যূনতম সাজা ৫ বছরের জেল

লাভ জিহাদ বিরোধী বিল পাস করল শিবরাজ সিং চৌহ্বান সরকার। তাতে জোর করে ধর্মান্তকরণে বিরুদ্ধে কড়া সাজার কথা বলা হয়েছে। ১০ বছরের সশ্রম কারাদণ্ড। সঙ্গে মোটা টাকা জরিমানা গুনতে হবে দোষীকে। বিধানসভার শীতকালীন অধিবেশন বসার আগেই এই বিল পেশ করে মন্ত্রিসভা। উত্তর প্রদেশের যোগী সরকারের পর এই প্রথম জোর করে ধর্মান্তকরণ নিয়ে কড়া বিল পাস হল মধ্য প্রদেশে।

মধ্য প্রদেশে পাস লাভ জিহাদ

লাভ জিহাজ আইনে দোষীর ন্যূনতম সাজা ৫ বছরের কারাদণ্ড হিসেবে ধার্য করা হয়েছে। তার সঙ্গে ২৫,০০০ টাকা জরিমানা দিতে হবে দোষীকে। অনাদায়ে আরও একবছর সশ্রম কারাদণ্ডের সাজা ভোগ করতে হবে। আর জোর করে যদি তপশীলী জাতি বা তপশিলি উপজাতির কাউকে ধর্মান্তকরণ করা হয় লাভ জিহাদের নামে তাহলে সেই সাজা দ্বিগুণ হবে। অর্থাৎ ১০ বছরের সশ্রম কারাদণ্ড এবং ৫০,০০০ টাকা জরিমানা করা হবে দোষীকে।

লাভ জিহাদের মামলার পর অভিযুক্তকে নিজেকে নির্দোষ প্রমাণের পূর্ণ সুযোগ দেওয়া হবে। ২ মাসের মধ্যে অভিযুক্তকে প্রমাণ করতে হবে জোর করে ধর্মান্তকরণ করা হয়নি। স্বেচ্ছা অভিযোগকারী ধর্মান্তরিত হয়েছেন। যদি সেটা তিনি প্রমাণ করতে না পারেন তাহলে আইনি পথে পদক্ষেপ করা হবে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহ্বান জানিয়েছেন, পুলিস এবং আইন যাতে সঠিক ভাবে কাজ করে সেটা নজর রাখা হবে। এবং কোনও ভাবেই রাজ্যে কোনও রকম জোর করে ধর্মান্তকরণ এবং লাভ জিহাদ মেনে নেওয়া হবে না।

এর আগে উত্তর প্রদেশেও যোগী সরকার জোর করে ধর্মান্তকরণ বিরোধী পিল পাস করে। সেখানেও জোর করে ধর্মান্তররণ নিয়ে কড়া আইন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গোটা দেশেই সব রাজ্যে লাভ জিহাদ অথবা জোর করে ধর্মান্তকরণ বিরোধী আইন আনার দাবি জানিয়েছেন একাধিক বিজেপি নেতা। যদিও এই নিয়ে এখনও কেন্দ্রীয় স্তরে কোনও আলোচনা হয়নি।

English summary
MP Passes Love Jihad law 5 years inmrisonment for conversion
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X