• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নির্বাচন কমিশনে হিসেব দাখিল! ছেলের কাছে 'হার' মানলেন মধ্যপ্রদেশের কংগ্রেসি মুখ্যমন্ত্রী

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথ এবং তাঁর ছেলের সম্পত্তির পরিমাণ ৭৮৪ কোটি টাকা। ছিন্দওয়ারায় নির্বাচন কমিশনে দেওয়া হলফনামা থেকে এমনটাই জানা যাচ্ছে। এবারের ভোটে অভিষেক হচ্ছে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথের ছেলে নকুলের। তাঁর সম্পত্তির পরিমাণ ৬৬০ কোটির। অন্যদিকে, নয়বারের সাংসদ বাবার সম্পত্তি ছেলের তুলনায় ৫ গুণ কম, ১২৪ কোটি টাকা।

নির্বাচন কমিশনে হিসেব দাখিল! ছেলের কাছে হার মানলেন মধ্যপ্রদেশের কংগ্রেসি মুখ্যমন্ত্রী

স্থাবর অস্থাবর সম্পত্তি যা রয়েছে, তা তাঁদের স্ত্রীদের সঙ্গে যুগ্ম নামে রয়েছে বলে হলফনামায় জানানো হয়েছে। কমলনাথের মাত্র দুটি চারচাকার গাড়ি রয়েছে। অন্যদিকে, তাঁর ছেলে এবং বৌমার দাবি, তাঁদের কোনও গাড়িই নেই।

৭২ বছর বয়সী কমলনাথ এবং তাঁর ছেলে নকুল প্রথম বাবা-ছেলে যাঁরা একসঙ্গে ছিন্দওয়ারায় মনোনয়ন দাখিল করেন। কমলনাথ দাখিল করেন বিধানসভা উপ নির্বাচনের জন্য। অন্যদিকে তাঁর ছেলে লোকসভা নির্বাচনের জন্য। হলফনামা অনুযায়ী, মুখ্যমন্ত্রী এবং তাঁর স্ত্রী অলকার স্থাবর অস্থাবর মিলিয়ে ১২৪.৬৭ কোটি টাকার সম্পত্তি রয়েছে।

২০১৭-১৮ সালে দাখিল করা আয়কর রিটার্ন অনুযায়ী, কমলনাথের আয় ১.৩৮ কোটি টাকা। একই সময়ে স্ত্রীর আয় ৯৬ লক্ষ টাকা। ২০১৩-১৪ সালে আয়কর রিটার্ন অনুযায়ী, কমলনাথের আয় ছিল ৩২.৪৮ লক্ষ টাকা। একই সময়ে স্ত্রীর আয় ছিল ২৩.৭৪ লক্ষ টাকা। অস্থাব সম্পত্তির মধ্যে রয়েছে, পরিবার নিয়ন্ত্রিত কোম্পানি, ট্রাস্ট।

হলফনামায় বলা হয়েছে মুখ্যমন্ত্রীর ছিন্দওয়ারায় জমি রয়েছে ৬৭.২০ একর। দিল্লিত রয়েছে একটি অ্যাম্বাসাডর ক্লাসিক এবং মধ্যপ্রদেশে রেজি স্ট্রি হওয়া সাফারি স্টর্ম এসইউভি। তাঁর নিজের রয়েছে ৮.৭৭ লক্ষ টাকা মূল্যের ৩০০ গ্রাম সোনা। স্ত্রীর রয়েছে ২.২০ কোটি টাকা মূল্যের ৯১৫ গ্রাম সোনা, ১৯৮৯.১৩ ক্যারাড হিরে।

একইসঙ্গে নিজর ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির বিস্তারিত দিয়েছেন কমলনাথ। স্ত্রীর নামে বেশ কিছু ফার্মের শেয়ারও রয়েছে। নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সম্পর্কেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে, ব্যবসায়ী থেকে রাজনৈতিক হওয়া কমলনাথের ছেলে নকুলের স্থাবর সম্পত্তির পরিমাণ ৬১৫.৯৩ কোটি টাকার। তাঁর স্ত্রীর নামে রয়েছে ২.৩০ কোটি টাকার সম্পত্তি। হলফনামায় এমনটাই জানানো হয়েছে। নকুলের অস্থাবর সম্পত্তির পরিমাণ ৪১.৭৭ কোটি টাকা।

আয়কর রিটার্ন থেকে জানা গিয়েছে ২০১৭-১৮ সালে নকুলের আয় ছিল ২.৭৬ কোটি টাকা। কিন্তু ওই একই সময়ে স্ত্রী প্রিয়ার আয় ছিল তাঁর প্রায় দ্বিগুণ। ৪.১৮ কোটি টাকা।

English summary
MP CM Kamal Nath and his son Nakul own a fortune of around Rs 784 crore
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X