• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সবাই মেনে নিলেও এখনও পর্যন্ত কেন্দ্রের দাবি মানছে না টুইটার! বলছে সরকারি সূত্র

অন্যান্য সব সোশ্যাল মিডিয়া কেন্দ্রের নিয়ম মেনে নিলেও মানছে না টুইটার। মাইক্রোব্লগিং সংস্থার বিরুদ্ধে এমনটাই অভিযোগ আনছে কেন্দ্রীয় সরকার। গত কয়েক দিন ধরেই তথ্য প্রযুক্তি আইন নিয়ে এই সংস্থার সঙ্গে কেন্দ্রের সংঘাত তৈরি হয়েছে। নয়া নিয়ম মানতে বেশ কিছুটা সময় চেয়ে নিয়েছে টুইটার।

সবাই মেনে নিলেও এখনও পর্যন্ত কেন্দ্রের দাবি মানছে না টুইটার

নতুন তথ্য প্রযুক্তি আইনে সরকার সংস্থাকে একজন নোডাল তথা গ্রিভেন্স অফিসার নিয়োগ করার কথা বলেছে। তার পরিপ্রেক্ষিতে একজনকে নিয়োগও করেছে টুইটার। ওই আধিকারিক ভারতের একটি ল ফার্মে কর্মরত আইনজীবী।

কিন্তু সরকারের দেওয়া শর্ত অনুযায়ী, ওই নোডাল অফিসারকে ভারতের নাগরিক হওয়ার পাশাপাশি টুইটারের কর্মীও হতে হবে। এ ক্ষেত্রে সেই শর্ত মানা হয়নি। পাশাপাশি, টুইটারকে যে কমপ্লায়েন্স অফিসার নিয়োগ করার কথা কেন্দ্র বলেছে, সে ব্যাপারেও কোনও কথা বলছে না টুইটার।

সরকারি সূত্রে দাবি করা হয়েছে, বেশির ভাগ সোশ্যাল মিডিয়া সংস্থা সরকারের শর্ত মেনে নিলেও টুইটার তা মানেনি। কু, শেয়ার চ্যাট, টেলিগ্রাম, লিঙ্কডইন, গুগল, ফেসবুক, হোয়াটসঅ্যাপ সবাই সেই শর্ত মেনে নিয়েছে বলে দাবি সরকারি সূত্রে।

ডিজিটাল মাধ্যমে প্রকাশিত সমস্ত বিষয়তে নিয়ন্ত্রণের জন্য সম্প্রতি সক্রিয় হয়েছে কেন্দ্র। ফেসবুক, টুইটার, ইনস্ট্রাগ্রামের মতো সংস্থাকে এই বিষয়ে নির্দেশিকাও পাঠানো হয়েছে। সেখানেই একজন কমপ্লায়েন্স অফিসার নিয়োগ করার কথা বলা হয়।

সাইটে কোনও আপত্তিকর কনটেন্ট রয়েছে কি না, তা দেখার এবং প্রয়োজনে সরানোর দায়িত্বেই তিনি থাকবেন।

তা ছাড়া, পোস্ট করা ছবি এবং ভিডিয়ো-র উৎস জানাতেও বাধ্য থাকবে সংশ্লিষ্ট সংস্থাগুলি। গত বুধবার থেকে কার্যকর হয়েছে এই নয়া আইন।

English summary
Most social media companies have complied, Twitter still not following rules: Govt sources
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X