• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দুষণের বিষবাতাসে অসুস্থতা বাড়ছে, রাজধানীর ৮০ শতাশ বাসিন্দা আক্রান্ত হচ্ছেন একাধিক রোগে

Google Oneindia Bengali News

চরম পর্যায়ে পৌঁছে গিয়েছেন রাজধানী দিল্লির দূষণের মাত্রা। কালো ধোঁয়াশায় ঢেকেছে গোটা আকাশ। পরিস্থিতি মোকাবিলায় একাধিক পদক্ষেপ শুরু করেছে কেজরিওয়াল সরকার। কিন্তু তাতেও দূষণ নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। দূষণের জেরে দিল্লির একাধিক বািসন্দা অসুস্থ হয়ে পড়ছেন। শ্বাসকষ্ট, চোখে জ্বালা সহ একাধিক সমস্যা দেখা দিচ্ছে তাঁদের শরীরে। চর্মরোগও দেখা দিচ্ছে। এমনই পরিস্থিতি তৈরি হয়েছে রাজধানী দিল্লিতে।

দূষণে জেরবার দিল্লি

দূষণে জেরবার দিল্লি

গ্যাস চেম্বারে পরিণত হয়েছে রাজধানী দিল্লি। দূষণের মাত্রা ভয়াবহ আকার নিয়েছে। কালো ধোঁয়াশায় ভরেছে আকাশ। সূর্যের দেখা ভাল করে পাওয়া যাচ্ছে না। গোটা আকাশ সব সময় ধোঁয়াশায় ভরে থাকছে। ভোরের দিকে দৃশ্যমানতা কমে যাচ্ছে। প্রতিবছরই এই সমস্যার মধ্যে পড়তে হয় দিল্লিকে। গত বছরের মত এবছরও দীপাবলিতে বাজি পোড়ানো নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু তাতেও রোধ করা যায়নি দূষণ। কালো ধোঁয়ায় ঢেকেছে গোটা আকাশ।
আশপাশের রাজ্যে শুকনো ফসল পোড়ানোর কারণেই কালো ধোঁয়া গোটা দিল্লি শহরে আকাশে ভরে যাচ্ছে বলে অভিযোগ করেছেন অরবিন্দ কেজরিওয়াল।

অসুস্থতা বাড়ছে দিল্লিবাসীর

অসুস্থতা বাড়ছে দিল্লিবাসীর

প্রতিবছর বায়ুদূষণের মাত্রা বাড়ছে। শত চেষ্টা করেও দিল্লি সরকার প্রতিবছর শীতে বায়ু দূষণ রোধ করতে পারছেন না। তার ফল ভোগ করতে হচ্ছে সাধারণ মানুষকে। দূষণের জেরে দিল্লির একাধিক বাসিন্দা অসুস্থ হয়ে পড়ছেন। প্রায় ৮০ শতাংশ দিল্লিবাসী কোনও না কোনও অসুস্থতায় ভুগছেন। শ্বাসকষ্ট, চর্মরোগ, চোখজ্বালা, নাকজ্বালা এরকম একাধিক সমস্যায় জেরবার তাঁরা। চিকিৎসকের পরামর্শ নিতে হচ্ছে তাঁদের। ৬৯ শতাংশ বাসিন্দা গলা এবং সর্দি-কাশির সমস্যায় ভুগছেন। ৫৬ শতাংশ বাসিন্দা চোখ জ্বালা নিয়ে চিকিৎসকের কাছে ছুটছেন। ৪৪ শতাংশ বাসিন্দা প্রবল শ্বাসকষ্টের স্বীকার। ৩১ শতাংশ বাসিন্দা নানারকম উদ্বেগ এবং অন্যান্য সমস্যায় আক্রান্ত।

একাধিক রোগের শিকার শিশুরা

একাধিক রোগের শিকার শিশুরা

বায়ু দূষণের সবচেয়ে বেশি প্রভাব পড়ছে শিশু এবং বৃদ্ধদের উপরে। শিশুরা একাধিক রোগে আক্রান্ত হতে শুরু করেছে। ২.৫ শতাংশ শিশু ফুসফুসের সমস্যায় আক্রান্ত হচ্ছেন। হাঁপানির অসুখ দেখা দিচ্ছে শিশুদের মধ্যে। প্রবীণদের মধ্যেও হাঁপানি বাড়ছে। হার্ট এবং ফুসফুসের সংক্রমণ বাড়ছে শিশুদের মধ্যে। যদিও কেজরিওয়াল সরকার প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত শিশুদের অনলাইনে ক্লাস করানোর নির্দেশিকা জারি করেছেন।

দূষণ মোকাবিলায় পদক্ষেপ

দূষণ মোকাবিলায় পদক্ষেপ

দূষণ মোকাবিলায় একাধিক পদক্ষেপ করেছেন অরবিন্দ কেজরিওয়াল। দিল্লি শহরে ভারী যান প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত স্কুলে অনলাইন ক্লাসের নির্দেশিকা জারি করা হয়েছে। সেই সঙ্গে ৫০ শতাংশ সরকারি কর্মীকে ওয়ার্ক ফ্রম হোম করতে বলা হয়েছে। এছাড়া দিল্লির রাস্তায় একাধিক জায়গায় বসানো হয়েছে রেন গান। যার মাধ্যমে কৃত্তিম বৃষ্টি করিয়ে ধোঁয়াশা কাটানোর চেষ্টা করা হচ্ছে।

English summary
Delhi people suffer illness for Air pollution
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X