India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জ্ঞানব্যাপি নিয়ে নতুন বিতর্ক, মুসলিম প্যানেলের বিরুদ্ধে এফআইআরের দায়ের হিন্দু পক্ষের

Google Oneindia Bengali News

জ্ঞানব্যাপি মসজিদ বিতর্ক চলছে। পরিস্থিতি একটু ঠিক হয়তো পর মুহূর্তেই অন্য কোনও সমস্যা দেখা দেয়। এবার হিন্দুপক্ষ মুসলিম প্যানেলের বিরুদ্ধে এফআইআরের আদালতে গেল।

জ্ঞানব্যাপি বিতর্ক

জ্ঞানব্যাপি বিতর্ক

এতদিন ধরে সেখানে শিবলিঙ্গ আছে কি না তা নিয়ে চলছিল বিতর্ক। চলছিল আইনি লড়াই। দেখা যায় যে আদালতে শুনানির দিন বদল হচ্ছে ফল কী হবে তা বুঝতে পাড়া যাচ্ছে না , তবে এটা স্পষ্ট হয়ে গিয়েছে এই মামলা সহজে নিস্পত্তি হবার নয় কারণ এটি স্পর্শকাতর বিষয়। যে কোনও মুহূর্তে একটা সিদ্ধান্ত সারা দেশে আগুন লাগিয়ে দিতে পারে। এসবের মাঝেই হিন্দুপক্ষ মুসলিম প্যানেলের বিরুদ্ধে এফআইআরের জন্য আদালতে গেল।

কী বলা হয়েছে আবেদনে ?

কী বলা হয়েছে আবেদনে ?

আবেদনে বলা হয়েছে যে আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি ভিতরে প্রাঙ্গণ থেকে হিন্দু ধর্মের প্রতীক মুছে ফেলার চেষ্টা করছে। এমনটাই অভিযোগ হিন্দুপক্ষের। তাই এ নিয়ে তাঁরা এফআইআর দায়ের করে দিয়েছেন।

কে করেন এই এফআইআর ?

কে করেন এই এফআইআর ?

মঙ্গলবার জ্ঞানভাপি মসজিদ-কাশী বিশ্বনাথ মন্দির বিবাদের একজন হিন্দুবাদী বারাণসীর জেলা আদালতে আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির বিরুদ্ধে এফআইআর চেয়েছেন এবং প্রাঙ্গণের ভিতর থেকে হিন্দু ধর্মের প্রতীক মুছে ফেলার চেষ্টা করেছেন।

জিতেন্দর সিং বিসেন, যিনি আইনী বিষয়গুলিতে বাঁদি রাখী সিংকে পাওয়ার অফ অ্যাটর্নি হোল্ডার হিসাবে প্রতিনিধিত্ব করান, তিনি বলেছিলেন যে তিনি আবেদনটি নিয়েছিলেন যে মসজিদ প্যানেল অভিযোগ করা হয়েছে হিন্দু চিহ্নগুলি মুছে ফেলার অভিযোগ রয়েছে যা কথিতভাবে বিতর্কিত স্থানে একটি মন্দিরের অস্তিত্ব প্রমাণ করে। .

তিনি বলেন, আদালত আবেদনটি গ্রহণ করেছেন। এখন, এটি ২৩ জুন পরবর্তী শুনানির জন্য তালিকাভুক্ত করা হয়েছে। তিনি যোগ করেছেন যে তার আবেদনে মসজিদের উজু খানায় পাওয়া বিতর্কিত কাঠামোর উল্লেখ করা হয়নি এবং প্রাঙ্গণের ভিতরে হিন্দু ধর্মের প্রতীক উল্লেখ করা হয়েছে।

শুনানি

শুনানি

মসজিদের বিতর্কিত স্থান নিয়ে হিন্দু বাঁদিদের দায়ের করা মূল মামলাটি বারাণসীর জেলা বিচারক এ.কে. সুপ্রিম কোর্টের নির্দেশে শুনছেন। জেলা আদালত বর্তমানে মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে মসজিদ প্যানেলের দাখিল করা শুনানি করছে। জুলাইয়ের প্রথম সপ্তাহে বিষয়টি পরবর্তী শুনানির জন্য তালিকাভুক্ত করা হয়েছে।

এই এফআইআর দাখিলের পর, আদালত মসজিদ প্রাঙ্গণের সমীক্ষা এবং সংশ্লিষ্ট সকল পক্ষের দাখিল করা আপত্তিগুলি বিবেচনা করার জন্য নির্ধারিত রয়েছে। আদালতের আদেশ লঙ্ঘন করে সমীক্ষার ফলাফলগুলি পাবলিক ডোমেনে একাধিকবার ফাঁস করা হয়েছিল, যা হিন্দু পক্ষকে মসজিদের ভিতরে একটি শিবলিঙ্গ আবিষ্কারের দাবি করতে প্ররোচিত করেছে। যাইহোক, মসজিদ প্যানেল জোর দিয়ে বলেছে যে বিতর্কের কেন্দ্রে থাকা কাঠামোটি ছিল উজুখানার ঝর্ণার অংশ। .

রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে বঙ্গের প্রাক্তন রাজ্যপাল, বিরোধীদের পছন্দের তালিকায় মমতা ঘনিষ্ঠ গোপালকৃষ্ণ গান্ধীরাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে বঙ্গের প্রাক্তন রাজ্যপাল, বিরোধীদের পছন্দের তালিকায় মমতা ঘনিষ্ঠ গোপালকৃষ্ণ গান্ধী

English summary
new turn in gyanvapi mosque controversy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X