• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতীয় বিমানবাহিনী শক্তিশালী হবে আরও, একুশের জানুয়ারিতেই আসছে ৩ রাফালে

ভারতীয় বিমানবাহিনী আরও শক্তিশালী হবে একুশের জানুয়ারিতে। জানুয়ারিতেই ভারতীয় বিমানবাহিবনীর হাতে আসছে কমপক্ষে আরও তিনটি রাফালে যুদ্ধবিমান। রাফালে পৌঁছনোর সঙ্গে সঙ্গে যুদ্ধবিমানের সংকট থেকে মুক্ত হবে বিমানবাহিনী। এবার নিয়ে তৃতীয় বার রাফালে যুদ্ধ বিমান সরবরাহ করতে চলেছে ফ্রান্স।

ভারতীয় বিমানবাহিনী শক্তিশালী হবে আরও, একুশেই আসছে ৩ রাফালে

মোট ৩৬টি রাফালে যুদ্ধবিমান ৫৯ হাজার কোটি টাকা ব্যয়ে অর্ডার করা হয়েছিল। এবার কমপক্ষে তিনটি রাফালে বিমান ভারতে আসছে। তবে কোন তারিখে তা আসছে এখনও নির্ধারিত হয়নি। বিফ্রান্স থেকে সোজা জামনগরে পৌঁছবে এই তিন রাফালে বিমান। ২০১৬-র সেপ্টেম্বরে রাফালে অর্ডার করা হয়েছিল ফ্রান্সকে। জানুয়ারিতে তিনটি জেট সরবরাহের ফলে আইএএফের ইনভেন্টরিতে রাফালের সংখ্যা হবে ১১।

আইএএফ-এর তিনটি রাফালে যুদ্ধবিমানের নভেম্বরের গোড়ার দিকে ফ্রান্স থেকে গুজরাটের জামনগর বিমানবন্দরে পৌঁছেছিল। আইএএফ দ্বারা অর্ডার করা ৩৬টি রাফালে জেটের প্রথম ৫টি ২৯ জুলাই আম্বালা বিমানবন্দরে পৌঁছেছিল। রাফালের প্রদর্শন অনুষ্ঠিত হল গত ১০ সেপ্টেম্বরে। লাদাখ উত্তেজনার মধ্যে রাফালের আগমন বিশেষ বার্তা দিয়েছিল চিনকেও।

লাদাখ সীমান্তে দীর্ঘদিন ধরে চিন সেনা মোতায়েন করছিল। তা নিয়ে উত্তেজনা বাড়ছিল ক্রমশ। দুই পক্ষের সেনাবাহিনীর মধ্যে খণ্ডযুদ্ধ লেগেই ছিল। এরই মধ্যে রাফালে হাতে আসা, দীর্ঘকালীন সীমান্ত বিরোধের মধ্যে চিনের উস্কানিতে প্রভাব ফেলেছে। ভারতের সামরিক বাহিনী উচ্চ সতর্কতা অবলম্বন করতে সমর্থ হয়েছে।

English summary
More three Rafale squadron will add in Indian Air Force early of January in 2021.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X