• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বহু বিতর্কের পর ফিরেছেন রাম, সাড়ে পাঁচ লক্ষের বেশি প্রদীপ জ্বালিয়ে দীপোৎসব উদযাপন অযোধ্যায়

চতুর্থবার দীপোৎসবের জন্য অযোধ্যায় চলছে শেষ পর্যায়ের প্রস্তুতি। এ বছর যদিও এই দীপোৎসবের গুরুত্ব একটু অন্যরকম। কারণ ৫০০ বছরের দীর্ঘ বিতর্কে অবসান ঘটিয়ে অযোধ্যায় ফিরে এসেছেন রাম। তৈরি হচ্ছে রাম মন্দির। স্বাভাবিকভাবেই তাই এই শহরে এবার দীপাবলি নিয়ে মানুষের মধ্যে উৎসাহ ও আগ্রহ অন্যরকম। এ বছরও অযোধ্যার প্রশাসন নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়বে বলে জানিয়েছে। মন্দির শহরের ২৮টি ঘাটে একসঙ্গে জ্বলে উঠবে ৫৫১,০০০টি মাটির প্রদীপ।

সাড়ে পাঁচ লক্ষের বেশি প্রদীপ জ্বলবে

সাড়ে পাঁচ লক্ষের বেশি প্রদীপ জ্বলবে

গত বছর অযোধ্যায় সরযূ নদীর পাড়ে জ্বলে উঠেছিল ৪১০,০০০টি মাটির প্রদীপ, সেবারও বিশ্ব রেকর্ড গড়েছিল অযোধ্যা। জানা গিয়েছে, সংস্কার হওয়া রাম কি পইদি ঘাটেও প্রচুর পরিমাণে প্রদীপ জ্বলবে। যেখানে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও রাজ্যপাল আনন্দিবেন প্যাটেল সভাপতিত্ব করবেন এই অনুষ্ঠানের। প্রসঙ্গত, ২০১৭ সালে উত্তরপ্রদেশে বিজেপি সরকার সরকারে আসার পর অযোধ্যায় দীপোৎসব পালন করা হয়।

দীপোৎসবে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ

দীপোৎসবে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ

রাম মনোহর লোহিয়া অওয়াধ বিশ্ববিদ্যালয় ও কলেজের আট হাজার পড়ুয়া এই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তোলার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কিন্তু মহামারির কারণে সব ধরনের গণ অনুষ্ঠানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই উৎসবে বহিরাগতেদর প্রবেশ নিষিদ্ধ রয়েছে। এই দীপোৎসবে অযোধ্যার ৩০০টি মন্দির ও মঠ আলোকিত হয়ে উঠবে এবং শনিবার নির্ণীয়মান রাম মন্দিরে ২১০০০ প্রদীপ জ্বালানো হবে।

ডিজিটাল দীপোৎসব

ডিজিটাল দীপোৎসব

বায়ু দূষণের কারণে এ বছরের দীপোৎসবে লেজার আলোর মাধ্যমে আতসবাজি ফাটানো হবে। অতিরিক্ত মুখ্য সচিব নবনীত সেহগাল বলেন, ‘‌এ বছরের দীপোৎসব ডিজিটাল হবে।'‌ জানা গিয়েছে, লেজার শোয়ের মাধ্যমে দেখানো হবে ১৪ বছরের বনবাসের পর রাম অযোধ্যায় ফিরে এসেছেন। লেজার শোতেই দেখানো হবে ভারতনাট্যম, ওড়িশি, কুচিপুরি এবং কত্থক নাচ।

প্রচার সোশ্যাল মিডিয়ায়

প্রচার সোশ্যাল মিডিয়ায়

রাজ্যর পর্যটক দপ্তর টুইটারে এই দীপোৎসবের প্রচার করেছেন যাতে বড় সংখ্যায় দর্শকরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই উৎসব দেখতে পারেন। দিওয়ালিতে ১১ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত আলোকজ্জ্বল হয়ে উঠবে রাম জন্মভূমি।

English summary
More than five and a half lakh lamps will be lit in Ayodhya to celebrate Deepotsav
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X