• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১০০ কোটির বেশি স্মার্টফোনে হ্যাকিং হয়, দাবি নতুন সমীক্ষার

একশো কোটির বেশি স্মার্টফোন খুব সহজেই হ্যাক করা যায়। নতুন এক সমীক্ষায় দাবি করা হয়েছে যে অ্যান্ড্রয়েড ৭.‌০ ডিভাইস এই হ্যাকিংয়ের ঝুঁকির কারণে এখনও আপডেট করা যায়নি।

সিকিউরিটি আপডেট হয়নি

সিকিউরিটি আপডেট হয়নি

বিলিয়ন ডিভাইসগুলিতে হ্যাকিংয়ের উচ্চ ঝুঁকি থাকায় সেগুলিতে দীর্ঘদিন ধরে কোনও সিকিউরিটি আপডেটও হয়নি। গুগলের হুইচ গবেষণার পক্ষ থেকে জানা গিয়েছে, যে বিশ্বব্যাপী ২.‌৫ বিলিয়ন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে ৪০ শতাংশেরও বেশিদের ডেটা চুরি, মুক্তিপণের দাবি এবং অন্যান্য ধরণের ম্যালওয়ার আক্রমণগুলির ঝুঁকি রয়েছে।

ঝুঁকিতে রয়েছে মটোরোলা, স্যাংসাং, এলজি, সোনি

ঝুঁকিতে রয়েছে মটোরোলা, স্যাংসাং, এলজি, সোনি

এই রিপোর্ট পাওয়া গিয়েছে মটোরোলা, স্যামসাং, সোনি, এলজি এবং অন্যান্য স্মার্টফোন ব্যবহার করে। এই তালিকাতে রয়েছে ২০১২ সালে তৈরি হওয়া স্যামসাং এসথ্রি ও সোনি এক্সপেরিয়া। হুইচের এডিটর কেট বেভান বলেন, ‘এটি অত্যন্ত উদ্বেগের বিষয় যে ব্যয়বহুল অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির সুরক্ষা সহায়তা হারিয়ে যাওয়ার আগে এত ছোট একটি জীবন রয়েছে, লক্ষ লক্ষ ব্যবহারকারীর ফোন যদি হ্যাকারদের শিকার হয় তবে গুরুতর পরিণতির ঝুঁকিতে ফেলেছে এটি।'‌‌ বেভান আরও জানান যে গুগল ও অন্যান্য ফোন উৎপাদনকারীদের উচিত সুরক্ষা সম্পর্কে সুস্পষ্ট ধারণা তৈরি করতে এবং ব্যবহারকারীদের জানাতে যখন তারা সুরক্ষা সহায়তার আপডেটের বিষয়ে জানবে এবং যখন তারা সুরক্ষা আপডেট গ্রহণ বন্ধ করে দেয় তখন কী ব্যবস্থা নেওয়া উচিত।

সরকারকে এগিয়ে আসা উচিত

সরকারকে এগিয়ে আসা উচিত

স্মার্ট ডিভাইসগুলির জন্য সুরক্ষা আপডেটগুলি এবং গ্রাহকদের উপর তাদের প্রভাব সম্পর্কে নির্মাতারা আরও স্বচ্ছ কিনা তা নিশ্চিত করতে সরকারকেও পরিকল্পিত আইন নিয়ে এগিয়ে যেতে হবে বলে জানিয়েছেন বেভান। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তাঁদের স্মার্টফোনে সুরক্ষা আপডেটের জন্য সেটিংস তারপর সিস্টেম ও তারপর অ্যাডভান্স সিস্টেম আপডেটে গিয়ে বর্তমান আপডেটস দেখতে পারে। এছাড়াও ব্যবহারকারীরা গুগল প্লে ছাড়া অন্য কোনও থার্ড পার্টির থেকে ডাউনলোড যেন না করে।

English summary
The report includes results from tests conducted on Motorola, Samsung, Sony, LG, and other smartphones. In terms of devices tested, the list includes Galaxy S3 and Sony Xperia S, which were released around 2012
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X