• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদীর শাসনকালে ভারতীয়দের দেশ ছাড়ার সংখ্যা বেড়েছে, সংসদে কী ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

Google Oneindia Bengali News

২০১৪ সালে মোদী ক্ষমতায় আসার পর দেশবাসীকে আচ্ছে দিনের স্বপ্ন দেখিয়েছিলেন। সেই স্বপ্ন কতটা সার্থক হয়েছে জানা নেই তবে একটি তথ্য শীতকালীন অধিবেশনে শোরগোল ফেলে দিয়েছে। সেটা হল গত ৭ মাসে দেশের সাড়ে ৮ লক্ষের বেশি ভারতীয় নাগরিকত্ব ছেড়ে অন্য দেশে পাড়ি দিয়েছেন। অর্থাৎ দেশ ছেড়েছেন সাড়ে ৮ লক্ষের বেশি মানুষ। তাই নিয়ে শোরগোল পড়েছে। বিরোধীদের এই সওয়ালের উত্তর দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই।

নাগরিকত্ব ছেড়েছেন সাড়ে ৮ লক্ষের বেশি ভারতীয়

নাগরিকত্ব ছেড়েছেন সাড়ে ৮ লক্ষের বেশি ভারতীয়

গত সাত বছরে মোদীর শাসনকালে নাগরিকত্ব ছেড়েছেন প্রায় ৮.৫ লক্ষ ভারতীয়। বিরোধীদের সওয়ালের জবাবে এর ব্যাখ্যা দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। তিনি জানিয়েছেন ২০১৭ সাল থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সাড়ে ৮ লক্ষ ভারতীয় নাগরিকত্ব ছেড়ে বিদেশের কোনও না কোনও দেশের নাগরিকত্ব গ্রহন করেছেন। ২০২১ সালে ১,১১,২৮৭ জন ভারতীয় নাগরিকত্ব ছেড়েছেন। তিনি আরও জানিয়েছেন এই মুহুর্তে প্রায় ১০০ কোটি ভারতীয় বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর এই ব্যাখ্যা প্রশ্নের মুখে ফেলে দিয়েছেন মোদী সরকারের সুশাসনকে। তাহলে কি এই বিপুল পরিমান ভারতীয় ভারতকে নিরাপদ বলে মনে করছেন না । এই প্রশ্ন উঠতে শুরু করেছে। তাহলে মোদী সরকারের আচ্ছে দিনের কী হল।

নাগরিকত্ব চেয়ে আবেদন

নাগরিকত্ব চেয়ে আবেদন

একদিকে যখন দেশ ছেড়ে অন্যদেশের নাগরিকত্ব নিচ্ছেন লক্ষ লক্ষ ভারতীয়। ঠিক সিই সময়েই ভারতের নাগরিকত্ব নেওয়ার আবেদন বাড়ছে। কেন্দ্রীয়মন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন ভারতের নাগরিকত্ব চেয়ে আবেদন করেছেন ১০,৬৪৫ জন বিদেশী। এঁদের মধ্যে পাকিস্তানের বাসিন্দা ৭,৭৮২ জন। আফগানিস্তানের ৭৯৫ জন ভারতের নাগরিকত্ব চেয়ে আবেদন করেছেন। ২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত এই আবেদন জমা পড়েছে বলে জানিয়েছেন তিনি।

 এনআরসি কবে

এনআরসি কবে

মোদী সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর ঐতিহাসিক নাগরিকত্ব আইন পাস করিয়েছেন। তাতে পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, সহ প্রতিবেশী রাষ্ট্রের সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার আইন তৈরি করেছে। অর্থাৎ সেই সব দেশ থেকে যে সব হিন্দু, বৌদ্ধ, শিখ, খ্রিশ্চান, জৈন, পার্সি সহ এতাধিক সংখ্যালঘু সম্প্রদায়ের নাগরিকরা ভারতে এসেছেন। ২০১৪ সােল পর্যন্ত যাঁরা এসেছেন তাঁদের সকলকে নাগরিকত্ব দেবে ভারত এমনই বালা হয়েছে। আগে নাগরিক অধিকার দেওয়া হত ১২ বছর পর। কিন্তু অবার তার আগেই দেওয়া হবে বলে জানানো হয়েছে।এদিকে মোদী সরকার এনআরসি আইন পাস করার পর উত্তাল হয়ে উঠেছিল গোটা দেশ।

এনআরসি কার্যকরে দেরি কেন

এনআরসি কার্যকরে দেরি কেন

এনআরসি পাস করানো হলেও এখনও পর্যন্ত গোটা দেশে তা কার্যকর করা হয়নি। এই নিয়ে সরব হয়েছিল বিরোধীরা। লোকসভা ভোটের কথা মাথায় রেখেই সম্ভবত মোদী সরকার এখনই এটা কার্যকর করার কথা ভাবছে না বলে মনে করছে রাজনৈতিক মহল। কারণ এনআরসি নিয়ে ২০২০ সালে উত্তাল হয়ে উঠেছিল গোটা দেশে। দিল্লিতে সাম্প্রদায়িক হিংসা পর্যন্ত হয়েছিল।

English summary
Indians leave Citizenship
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X