• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গালওয়ানে পিছু হটলেও চিনের রক্তহিম করে লাদাখ জুড়ে ৩০ হাজার সৈন্য দাঁড়িয়ে ভারতের!

গত সপ্তাহের শুক্রবার হঠাৎই লেহতে পৌঁছে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এরপর চিনকে কড়া বার্তা দিয়ে সেখানে ভাষণও রাখেন তিনি। সেই সফরের তিন দিনের মাথায় এবার লাদাখে শান্তি ফেরার ইঙ্গিত মিলল। আট সপ্তাহ ধরে দুই দেশের মধ্যে স্ট্যান্ড অফের অবসান ঘটিয়ে গালওয়ানে উভয় পক্ষই সেনা প্রত্যাহার করছে বলে জানা গিয়েছে।

গালওয়ানে সেনা প্রত্যাহার

গালওয়ানে সেনা প্রত্যাহার

এদিকে গালওয়ানে সেনা প্রত্যাহার করা হলেও, জানা গিয়েছে লাদাখের অন্যত্র এখনও একে অপরের ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে ভারত ও চিনের সেনা। সেই পরিস্থিতিও শান্ত করতে চাইছে দিল্লি। ভারত-চিন মধ্য়কার এই পরিস্থিতি যাতে শান্ত হয়, এর লক্ষ্যে এক বিশেষ দল গঠন করতে চলেছে দিল্লি। এই দলের অন্যতম সদস্য হবেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

শান্তি আলোচনা শুধু চোখে ধুলো

শান্তি আলোচনা শুধু চোখে ধুলো

অনেক বিশেষজ্ঞরই মত, শান্তি আলোচনা কি শুধু চোখে ধুলো দেওয়ার জন্যেই করছে চিন। ভারতের সঙ্গে শান্তি আলোচনা চলতে থাকলেও ফের তিব্বতে লাইভ ফায়ার ড্রিল করে পিএলএ-র তিব্বত কমান্ডের সেনা। এতেই ফের উত্তেজনাপূর্ণ পরিস্থিতি তৈরি হয় এলএসি বরাবর বিস্তীর্ণ এলাকায়। এরই মধ্যে সামনে এল এই নজরদারি চালানো ড্রোনের খবর। এছাড়া ডিবিও ও ডেপসাংয়ের কাছে চিনা সেনার বাড়বাড়ন্ত লক্ষ্য করা যায়।

আঞ্চলিক বিবাদ

আঞ্চলিক বিবাদ

হিমালয় অঞ্চলে ভারতের সঙ্গে আঞ্চলিক বিবাদ থাকা সত্ত্বেও চিন সম্প্রতি লাদাখে ঢুকে পড়েছে৷ দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে যখন চিনা সেনা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে চলে এসেছে৷ প্যাংগং সো, ডেমচক, গালওয়ান উপত্যকা এবং দৌলতবেগ ওলডিতে ভারতীয় ও চিনা সেনা মুখোমুখি বাদানুবাদে জড়িয়েছে৷ এরই মধ্যে চিন লাদাখের গালওয়ান উপত্যকায় নিজেদের অধিকার দাবি করেছে৷

চিন সেনা সমারোহ বাড়তেই পাল্টা পদক্ষেপ ভারতের

চিন সেনা সমারোহ বাড়তেই পাল্টা পদক্ষেপ ভারতের

এই পরিস্থিতিতে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিন সেনা সমারোহ বাড়ার সঙ্গেই ভারতও কিন্তু সমরসজ্জা শুরু করে দিয়েছে। সেনা বাহিনীর তিনটি ডিভিশনকে মোতায়েন করে, ভারতও শক্তি বাড়িয়েছে। সবচেয়ে শক্তিশালী টি-৯০ ভীষ্ম ট্যাংকও ক'দিন হল নিয়ে আসা হয়েছে পূর্ব লাদাখে। গালওয়ান থেকে সেনে প্রত্যাহারের পরও বর্তমানে লাদাখে ৩০ হাজার সেনা রয়েছে।

সেনা ছাড়াও মোতায়েন বিশেষ বাহিনী

সেনা ছাড়াও মোতায়েন বিশেষ বাহিনী

এছাড়া আইটিবিপি, বিশেষ প্যারাট্রুপ বাহিনী, লাদাখ ট্রুপের বিশেষ পাঁচটি ব্যাট্যালিয়নের জওয়ানরাও ১৬তম কোর কমান্ডার গ্রুপের অধীনে লাদাখে মোতায়েন রয়েছে। যার ফলে সেখানে এখন সম্মিলিত ভাবে ভারতের ৪৫ হাজার জওয়ান মোতায়েন আছে।

কাটমানি নিয়ে জেপি নাড্ডার বক্তব্যকে সমর্থন দিলীপ ঘোষের

যে কোনও উপায়ে ক্ষমতা আঁকড়ে থাকতে চায় তৃণমূল! দুর্নীতির অভিযোগ করে তীব্র আক্রমণ জেপি নাড্ডার

English summary
More than 30 thousand Indian army stationed in Ladakh to stop Chinese intrusion even after Galwan de escalation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X