• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৩০ কোটি গরিবের অ্যাকাউন্টে ২৮ হাজার কোটি প্রদান! একনজরে মোদী সরকারের অনুদান

২১ দিনের দেশব্যাপী লকডাউন শেষপর্যায়ে। এই লকডাউনে ৩০ কোটিরও বেশি দরিদ্র মানুষ ২৮,২৫৬ কোটি টাকা আর্থিক সহায়তা পেয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘোষিত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার আওতায় তাঁরা এই সহায়তা পান। ১.৭০ লক্ষ কোটি টাকার ত্রাণ প্যাকেজের অংশ হিসাবেই এই আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

নগদ অর্থ সহায়তা কেন্দ্রের

নগদ অর্থ সহায়তা কেন্দ্রের

লকডাউনের কারণে দেশজুড়ে মানুষ বিপাকে। আর করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউন ছাড়া কোনও রাস্তা নেই। এই পরিস্থিতিতে মহিলা, প্রবীণ, দরিদ্র নাগরিক এবং কৃষকদের বিনামূল্যে খাদ্যশস্য এবং নগদ অর্থ সহায়তার কথা ঘোষণা করে কেন্দ্র।

প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ যোজনা

প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ যোজনা

অর্থমন্ত্রকের এক টুইটে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ যোজনার অধীনে ২৮,২৫৬ কোটি টাকা প্রদান করেছে। ব্যাঙ্ক ট্রান্সফারের মাধ্যমে ৩০ কোটিরও বেশি সুবিধাভোগীকে সরাসরি সহায়তা দেওয়া হয়েছে। ১৩,৮৫৫ কোটি টাকা প্রধানমন্ত্রী-কিষানের প্রথম কিস্তির টাকা দেওয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় ৮ কোটি উপভোক্তার অ্যাকাউন্টে ২০০০ করে মোট ৬.৯৩ কোটি টাকা দেওয়া হয়েছে।

জন ধন যোজনার অ্যাকাউন্টে

জন ধন যোজনার অ্যাকাউন্টে

জন ধন যোজনার অ্যাকাউন্টে ৫০০ টাকা করে দেওয়া হয়েছে। এই অ্যাকাউন্টে দেওয়া হয়েছে মোট ৯,৯৩০ কোটি টাকা। জাতীয় সামাজিক সহায়তা কর্মসূচিতে প্রায় ২.২২ কোটি বৃদ্ধা, বিধবা ও প্রতিবন্ধী ব্যক্তিকে ১৪০০ কোটি টাকা বিতরণ করা হয়েছে। প্রতিটি উপভোক্তা এই প্রকল্পের আওতায় এক হাজার টাকা নগদ পেয়েছে।

নির্মাণ শ্রমিকদের জন্য

নির্মাণ শ্রমিকদের জন্য

প্রায় ২.১ কোটি নির্মাণ শ্রমিকরা রাজ্য সরকার কর্তৃক পরিচালিত বিল্ডিং অ্যান্ড কনস্ট্রাকশন ওয়ার্কার্স ফান্ড থেকে আর্থিক সহায়তা পেয়েছিল। এর আওতায় ৩,০৬৬ কোটি টাকা উপভোক্তাদের দেওয়া হয়েছিল। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার আওতাধীন সরকার এপ্রিল-জুনের মধ্যে ১২ মিলিয়ন মেট্রিক টন খাদ্যশস্য প্রদান করতে চলেছে শীঘ্রই।

খাদ্যশস্য ও গ্যাস

খাদ্যশস্য ও গ্যাস

বিনা ব্যয়ে মাসে মাথাপিছু ৫ কেজি করে খাদ্যশস্য ৮০ কোটি মানুষের জন্য জোগান দেবে। ইতিমধ্যে ২ কোটি মানুষ নিখরচায় রেশন পেয়েছে। মন্ত্রণালয় আরও একটি টুইট করে এই বার্তা দিয়েছে। আগামী তিন মাসের জন্য উজ্জ্বলা প্রকল্পের আওতায় ৮.৩ কোটি দরিদ্র মহিলাদের জন্য বিনামূল্যে এলপিজি গ্যাস এবং স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য ৫০ লক্ষ টাকা বিমা অন্তর্ভুক্ত করা রয়েছে।

English summary
More than 30 crore poor people have received Rs 28,256 crore financial assistance under Pradhan Mantri Garib Kalyan Yojana.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X