• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রেললাইন কাঁপিয়ে ছুটছে ২.৮ কিমি দীর্ঘ বিশালাকার ‘শেষনাগ’, ভারতীয় রেলের ইতিহাসে নতুন রেকর্ড

  • |

করোনা আবহের মধ্যেই নিত্যনতুন পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে ভারতীয় রেল। এবার রেললাইন কাঁপিয়ে ছুটল ২৫১ বগির শেষনাগ। কিছুদিন আগে সুপার অ্যানাকোন্ডা নামের ১৭৭ বগির মালগাড়ি ছোটানর পর এবার আরেকটি নতুন পরীক্ষণ করল ভারতীয় রেল। সম্প্রতি রেল মন্ত্রকের তরফে ভারতীয় রেলের দীর্ঘতম মালগাড়ি প্রসঙ্গে টুইটারে একটি ভিডিও পোস্ট করা হয়। পাশাপাশি অপর একটি টুইট বার্তায় শেষনাগের সম্পর্কে জানাতে দেখা যায় রেলমন্ত্রী পীয়ূষ গোয়ালকেও।

ভারতীয় রেলের ইতিহাসের নতুন রেকর্ড করল ‘শেষনাগ’

সূত্রের খবর, সম্প্রতি দক্ষিণ পূর্ব রেলের নাগপুর ও কোবরার মধ্যে এই ট্রেনটি যাত্রা করে বলে জানা যায়। ২৫১ বগির এই মালগাড়িতে ৯ টি ইঞ্জিন আর ৪ টি ভ্যান গার্ড আছে বলেও জানা যাচ্ছে। পাশাপাশি এই বিশেষ মালগাড়িতে চারটি বিশেষ ইলেক্ট্রিক ইঞ্জিন লাগানো হয়েছে বলেও জানা যাচ্ছে। ট্রেনটি দৈর্ঘ্যে প্রায় ২.৮ কিমি লম্বা। মোট চারটি মালগাড়িকে একসাথে জুড়ে মালবহনে বিশেষ পারদর্শী এই 'শেষনাগকে’ তৈরি করা হয়েছে বলে জানা যাচ্ছে।

এর আগে দক্ষিণ পূর্ব মধ্য রেল তিনটি মালগাড়ি জুড়ে দেশে প্রথমবার দুই কিমি দীর্ঘ মালগাড়ি চালানোর রেকর্ড করেছে। তিনটি মালগাড়িকে একসাথে জুড়ে ওড়িশার লাজকুরা থেকে রাউরকেল্লার মধ্যে ছোটে 'সুপার অ্যানাকোন্ডা” । এদিকে ভারতীয় রেলের ইতিহাসে শেষনাগ নতুন একটি রেকর্ড তৈরি করল বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞেরা। কারণ এরআগে এত বড় ট্রেন চালার নজির ভারতীয় রেলের ইতিহাসেই নেই বলেই জানা যাচ্ছে। এদিকে হিন্দু পুরাণে কথিত আছে বিষধর সাপ শেষনাগের কথা। বলা হয়, ভগবান বিষ্ণু এই শেষনাগের পিঠে শুয়েই বিশ্রাম নেন। সাধারণত কল্পনা করা হয়, এই শেষনাগের মাথার সংখ্যা পাঁচটি কিংবা সাতটি। এই সাত মুখওয়ালা সাপের নামের অনুকরণেই বর্তমানে বিশেষ ক্ষমতাশালী এই মালগাড়ির নামকরণ করা হয়েছে।

English summary
freight train 'Sheshnag' sets new record in Indian Railways history
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X