India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

তেলেঙ্গানায় ১০০ টির বেশি কুকুরকে বিষ দিয়ে হত্যা করা হয়েছে, কিন্তু কেন?

Google Oneindia Bengali News

এরাও কী মানুষ! শুধু কথা বলতে পারে না। কিন্তু প্রাণ তো আছে। কেন মানুষ বারবার নৃশংসতার পরিচয় দেন। তারা শুধু অবলা জীব বলে! তাদের ওপর অত্যাচারের মাত্রা এতটাই বাড়িয়ে দেওয়া হয় যে, তাদের জীবন পর্যন্ত কেড়ে নেওয়া হয়। অনেক সময় অনেক জায়গাতেই কুকুরের অপর অত্যাচারের জন্য অনেক মানুষকে প্রতিবাদ করতে দেখা গেছে। এবার ঘটনাস্থল তেলেঙ্গানার সিদ্দিপেত জেলা। প্রাণী সংস্থার একজন কর্মী জানান, ১০০ টির বেশি রাস্তার কুকুরকে মারা হয়েছে। প্রশ্ন হল কেন মারা হল কুকুরগুলোকে, কি দিয়ে বা মারা হল?


কবে ঘটেছে এই ঘটনা

কবে ঘটেছে এই ঘটনা

সিদ্দিপেত জেলার জগদেবপুর মণ্ডলের থিগুল গ্রামের সরপঞ্চে ও তার সেক্রেটারি কুকুর ব্যবসায়ীদের ভাড়া করে এনে এলাকার রাস্তার কুকুরদের মারাত্মক ইনজেকশন দিয়ে মেরে ফেলেন। ঘটনাটি চলতি মাসের মার্চ ২৭ তারিখ ঘটেছে বলে জানা গেছে। হায়দরাবাদের একটি এনজিওকে এক গ্রামবাসী সোমবার জেলা কর্তৃপক্ষের কাছে একটি অভিযোগ দায়ের করেছেন।

 কে অভিযোগ করলেন

কে অভিযোগ করলেন

গৌথাম কুমার নামে একজন কর্মী সিদ্দিপেত কালেক্টর ও পুলিশ কমিশনারের কাছে একটি অভিযোগ দায়ের করেছেন। সেই সঙ্গে তিনি এই ঘটনার তদন্ত করার জন্যেও বলেছেন। দোষীদের যেন শাস্তি হয় সেই কথাও তিনি জানিয়েছেন।

 অভিযোগটি কী

অভিযোগটি কী

তিনি অভিযোগ করে জানান, ছয় বছরের পোষা কুকুরের মৃত্যুর খবর পাওয়ার পর তার কাছে কুকুর হত্যার বিষয়টি সামনে আসে। তিনি ঘটনাটি জানার পর কর্মী গ্রামে গেলে, দেখতে পান পোষা কুকুরটিকেও বিষপান করা হয়েছে। স্থানীয়দের তরফে তিনি এটি জানতে পারেন এবং নিশ্চিত হন। গ্রামবাসীরা তাঁকে জানান, গত তিন মাসে প্রায় ২০০টি রাস্তার কুকুরকে মারা হয়েছে। সেই কুকুরের মৃতদেহগুলিকে একটি পুরানো কূপে ফেলে দেওয়া হয়।

 নিন্দা প্রকাশ পিপল ফর অ্যানিমেলস ইন্ডিয়ার

নিন্দা প্রকাশ পিপল ফর অ্যানিমেলস ইন্ডিয়ার

এই ঘটনায় পিপল ফর অ্যানিমেলস ইন্ডিয়া নিন্দা করেছে। একটি টুইটারে একটি গর্তে পড়ে থাকা কুকুরের মৃতদেহের একটি ভিডিও পোস্ট করেছে। সংগঠনটি কুকুর হত্যার বিরুদ্ধে তাদের প্রতিবাদ নথিভুক্ত করার আহ্বান জানিয়েছে। সেই সঙ্গে তিনি তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীকে গ্রামের সরপঞ্চের বিরুদ্ধে ব্যবস্থা জন্যও জানিয়েছেন।

তবে, সিদ্দিপেত জেলার এই ঘটনা কিন্তু এই প্রথম নয়। ২০১৯ সালে এমন ঘটনার সম্মুখীন হয়েছিল এই জেলা। সেসময় ১০০ টি কুকুরকে মারা হয়েছিল। এই নোংরা কাজটি করেছিল পৌরসভার কর্মীরা। ঘটনায় কিন্তু ক্ষোভের সৃষ্টি হয়েছিল।

কেন মারা হল কুকুরগুলিকে

কেন মারা হল কুকুরগুলিকে

তেলেঙ্গানার কিছু জায়গার পৌর কর্তৃপক্ষ জানাচ্ছেন, কুকুর কামড়ানোর ঘটনা বাড়ছিল। সেই কারণেই রাস্তার কুকুরকে মারা হয়েছে অভিযোগ করে তাঁরা। প্রাণী কল্যাণ গোষ্ঠীর কর্তৃপক্ষের মতে, কুকুরকে জীবাণুমুক্ত করুন, তাদের হত্যা করা কিন্তু পুরোপুরি বেআইনি।

আইনানুগ ব্যবস্থা

আইনানুগ ব্যবস্থা

যেকোনও প্রাণীদের প্রতি নিষ্ঠুর আচরণের জন্য আইনের ধারা 11(1)C অনুসারে, হৃদপিণ্ডে স্ট্রাইকাইন ইনজেকশন (বিষ) পদ্ধতি ব্যবহার করা, বা কোনও খারাপ উপায়ে কোন প্রানী বা কুকুরকে মেরে ফেলা, এটি একটি অপরাধ। এর জন্য দোষীদের শাস্তি পেতে হবে। জেল হেফাজত পর্যন্ত হতে পারে। সেই সঙ্গে জরিমানাও হতে পারে।

English summary
more than 100 dogs have died of poisoning in telangana but why
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X