• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়তে পারে ঋণের কিস্তি স্থগিতের মেয়াদ! মোরেটরিয়াম নিয়ে অর্থমন্ত্রী সীতারমনের ইঙ্গিত

অর্থনৈতিক পরিকাঠামোর পুনর্গঠনের দিকে নজর দিতে হবে। আর সেই লক্ষ্যেই আরবিআই-এর সঙ্গে আলোচনা করছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আর এই বিষয়ে অর্থমন্ত্রী জানান যে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে যে আমাদের পুরো ব্যবস্থাকে ফের ঢেলে সাজাতে হতে পারে, এই বিষয়টি খুব সহজ ভাবে গৃহীত হয়েছে এই আলোচনার সময়।

মোরেটোরিয়াম নিয়ে নির্মলার ইঙ্গিত

মোরেটোরিয়াম নিয়ে নির্মলার ইঙ্গিত

এদিন নির্মলা সীতারমন আরও একটি গুরুত্বপূর্ণ কথা বলেন। তা হল, হসপিটালিটি সেক্টরের ক্ষেত্রে সুনির্দিষ্ট মেয়াদের ঋণের উপর আরও মোরেটোরিয়াম দেওয়ার মেয়াদ আরও বাড়ানোর বিষয়ে আলোচনা করছে কেন্দ্র ও আরবিআই। এর আগে কার্যকরী মূলধনের জন্য যাতে ছোট ও মাঝারি শিল্পোদ্যোগীদের সমস্যা না হয়, সে জন্য সুনির্দিষ্ট মেয়াদের ঋণের উপর আরও তিন মাসের জন্য মোরাটোরিয়াম দেওয়া হবে জানিয়েছিলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। সেই বর্ধিত মেয়াদ শেষ হবে ৩১ অগাস্ট।

কী বলেন অর্থমন্ত্রী ?

কী বলেন অর্থমন্ত্রী ?

এই বিষয়ে এফআইসিসিআই-এর সভায় অর্থমন্ত্রী বলেন, 'আমি বুঝতে পারছি যে করোনা প্রভাব কাটিয়ে এখনও পুরোপুরি স্বচ্ছন্দের জায়গায় পৌঁছাতে পারেনি হসপিটালিটি সেক্টর। আর তাই আমরা এই বিষয়ে আরবিআই-এর সঙ্গে কথাবার্তা বলছি, এবং এই বিষয়ে দ্রুত একটি পদক্ষেপ নেওয়ার লক্ষ্যে এগোচ্ছি। এই সেক্টরের জন্য আমরা মোরেটরিয়াম পিরিয়ডের মেয়াদ আরও বাড়ানোর বিষয়ে ভাবছি।'

হোটেল খাতে বড় লোকসান কোরনা আবহে

হোটেল খাতে বড় লোকসান কোরনা আবহে

ভারতের হোটেল অ্যাসোসিয়েশন এই করোনা আবহে লোকশানের বিষয়ে জানাচ্ছে যে দেশের ভ্রমণ খাতে ৯০ শতাংশ চাহিদা পড়ে গিয়েছে। এই সেক্টরে সংগঠত ভাবেই অন্তত ৪৫ মিলিয়ন জন মানুষ কাজ করেন দেশজুড়ে। এই মন্দার জেরে তাঁদের অন্নসংস্থানও এখন কঠিন হয়ে পড়েছে। তবে এই মোরেটরিয়াম পিরিয়ডের মেয়াদ বাড়ানো নিয়ে এইটচডিএফসি বা অন্যান্য ব্যাঙ্কগুলির মধ্যে মতবিরোধ রয়েছে। পাশাপাশি আরবিআইকে তারা এই মেয়াদ আর না বাড়ানোর আর্জি জানিয়েছে।

উচ্চ পর্যায়ের প্যানেল গঠনের ঘোষণা

উচ্চ পর্যায়ের প্যানেল গঠনের ঘোষণা

এই বিষয়ে অবশ্য নির্মলা সীতারমন বলেন, 'আমরা একটি ডেভেলপমেন্ট ফাইন্যানশিয়াল ইনস্টিটিউশন খোলার বিষয়ে আলোচনা করছি। যেটাই হবে তা নিয়ে খুব শীঘ্রই আমরা ঘোষণা করব। এই সংস্থা গঠিত হলে তার ফ্রেমওয়ার্ক কেমন হবে তা নিয়ে আলোচনা বাকি রয়েছে একটু। এর জন্য একটি উচ্চ পর্যায়ের প্যানেল গঠিত হয়েছে।'

English summary
Moratorium could be extended says Nirmala Sitharaman as Finance Ministry in talks with RBI
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X