• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বৈশাখের প্রখর গরমে বর্ষা নিয়ে নতুন খবর শোনাল হাওয়া অফিস, কেমন হবে বৃষ্টি জেনে নিন কী বলছে IMD

পর পর ২ বছর বর্ষায় বেশি বৃষ্টি হয়েছে ভারতে। স্বাভাবিকের থেকেই বেশি বৃষ্টির কারণে অনেক জায়গাতেই বন্যা হয়েছে ভারতে। এবার হাওয়া অফিস বলছে, একেবারে স্বাভাবিক বর্ষা হবে দেশে। বেশিও নয় আবার কমও নয় পরিমিত বৃষ্টিপাত হবে বর্ষায়। গতবারের চেয়ে গ্রীষ্মের দহন এবার একটু বেশিই। মার্চ মাস থেকেই দেশের একাধিক জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে। তাই অনেকেই আশঙ্কা করছিলেন গতবার বৃষ্টি বেশি হওয়ায় এবার হয় কম বৃষ্টি হবে বর্ষায়। কিন্তু হাওয়া অফিসের পূর্বাভাস সেই আশঙ্কা দূরে সরিয়ে দিয়েছে।

স্বাভাবিতক বর্ষা

স্বাভাবিতক বর্ষা

আইএমডি এবার আগে থেকেই জানিয়ে দিয়েছে বর্ষার বৃষ্টি স্বাভাবিক হবে। বেশি বা কম হওয়ার কোনও সম্ভাবনা নেই। ২০১৯ ও ২০২০ সালে বর্ষায় বেশি বৃষ্টি হয়েছিল দেশে। ২ বছর পর স্বাভাবিক বৃষ্টির পূর্বাভাস িদয়েছে কেন্দ্রীয় আবহাওয়া সংস্থা। আইএমডির হিসেবে ৯৬ শতাংশ থেকে ১০৪ শতাংশ বৃষ্টিপাত বর্ষায় স্বাভাবিক হিেসবের মধ্যে ধরা হয়। গত দু বছরে সেই বৃষ্টিপাতের শতাংশ ছিল ১১০ এবং ১০৯।

এল নিনোর প্রভাব

এল নিনোর প্রভাব

এল নিনোর কারণে বৃষ্টিপাত কম হয়েছিল বেশ কয়ের বছর। কিন্তু এবার আর তার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আইএমডি। এলনিনোর কারণে ভারতে হয় খরা হয়েছে নয় বর্ষায় বৃষ্টি কম হয়েছে। সেকারণেই গ্রীষ্মের উত্তাপ বেশি থেকেছে বেশ কয়েক বছর। এবছরও গরম বেশি পড়েছে প্রথম থেকেই। এখন মে মাস বাকি রয়েছে।তারমধ্যেই একাধিক রাজ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাপিয়ে গিয়েছে।

উত্তর পূর্বের রাজ্যে কম বৃষ্টি

উত্তর পূর্বের রাজ্যে কম বৃষ্টি

আইএমডি একদিকে যেমন স্বাভাবিক বৃষ্টিপাতের কথা বলছে । অন্যদিকে আবার ঝাড়খণ্ড, ওড়িশা, বিহারে স্বাভাবিকের থেকে কম বৃষ্টিপাতের খবর শুনিয়েছে। গত কয়েক মাসে এই তিন রাজ্য এবং উত্তর পূর্বের রাজ্যগুলিতে স্বাভাবিেকর থেকে কম বৃষ্টিপাল হয়েছে। তবে জুন মাসে মৌসুমি বায়ু সক্রিয় হলেই বৃষ্টি শুরু হয়ে যাবে। তখন এই রাজ্যগুলিরতে বৃষ্টির ঘাটতি পূরণ হয়ে যাবে বলে জানিয়েছে আইএমডি।

নির্দিষ্ট সময়েই বর্ষা

নির্দিষ্ট সময়েই বর্ষা

আইএমডির পক্ষ থেকে জানানো হয়েছে নির্ধারিত সময়েই দেশে বর্ষা ঢুকবে।গতবার অবশ্য বেশ কয়েকদিন দেরিতে বর্ষা এলেছিল দেশে। কেরলে সাধারণ ৫ জুন বর্ষা ঢোকার কথা। সেটা চার পাঁচদিন দেরি হয়েছিল। অন্যগিকে আবার সেপ্টেম্বরে বর্ষা চলে যায় দেশ থেকে। সেক্ষেত্রে দেরি হয়েছিল। অক্টোবর পর্যন্ত বৃষ্টি চলেছিল দেশে।

English summary
Monsoon rain in this year predict normal after 2 years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X