• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলার দোরগোড়ায় বর্ষা! এবার প্রথা ভাঙবে কি মৌসুমী বায়ু, শুরু হিসাব-নিকাশ

Google Oneindia Bengali News

প্রথা ভেঙে কেরলে একদিন আগেই বর্ষা (monsoon) ঢুকতে চলেছে এবার। অন্যদিকে আন্দামানেও (andaman) বর্ষা ঢুকতে চলেছে কেরলের আগেই। তাহলে কি এবার বাংলায়ও (west bengal) প্রথা ভেঙে বর্ষা আগেই প্রবেশ করবে, যা নিয়ে চলছে হিসাব-নিকাশ।

সপ্তাহ শেষে বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ, বাংলা-সহ পূর্ব উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় 'যশ'সপ্তাহ শেষে বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ, বাংলা-সহ পূর্ব উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় 'যশ'

 আন্দামানে বর্ষার প্রবেশ ২১ মে

আন্দামানে বর্ষার প্রবেশ ২১ মে

এদিন আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে এবার আন্দামানে বর্ষ ঢুকতে চলেছে ২১ মে। ওইদিন দক্ষিণ আন্দামান সাগর এবং সংলগ্ন দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে বর্ষা প্রবেশ করতে চলেছে।

২০২০-তে আন্দামানে বর্ষা ঢুকেছিল ১৬ মে

২০২০-তে আন্দামানে বর্ষা ঢুকেছিল ১৬ মে

গতবছর আন্দামানে বর্ষা প্রবেশ করেছিল ১৬ মে। সেক্ষেত্রে এবার ২১ মে। ফলে স্বাভাবিক সময়েই বর্ষা প্রবেশ করতে চলেছে। গত বছরে আন্দামানে বর্ষার প্রবেশের সময়েই দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরে ওপরে নিম্নচাপ তৈরি হয়েছিল। যা পরে শক্তি বাড়িয়ে আম্ফান হিসেবে আঘাত করে। যার জেরে বেশ ক্ষয়ক্ষতিও হয়েছিল দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়।

বঙ্গোপসাগরে নিম্নচাপ

বঙ্গোপসাগরে নিম্নচাপ

একইসঙ্গে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ২৩ মে নাগাদ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। তবে তার শক্তি দেখেই গতিবিধি কিংবা তা ঘূর্ণিঝড়ের রূপ নেমে কিনা, সেই সম্পর্কে ধারনা করা যাবে। সেই কারণে এব্যাপারে এখনও কোনও সতর্কবার্তা জারি করা হয়নি। তবে এই সময়ে ঘূর্ণিঝড় তৈরি হলে, তা এলাকায় ঘূর্ণিঝড় পৌঁছনোর প্রক্রিয়াকে ত্বরাণ্বিত করে।

কেরলে বর্ষা ঢুকছে ৩১ মে

কেরলে বর্ষা ঢুকছে ৩১ মে

দিন কয়েক আগে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এবার ৩১ মে কেরলে বর্ষা ঢুকবে। একথা বলে রাখা ভাল দেশের মূল ভূখণ্ডে কেরলে সব থেকে আগে বর্ষা ঢোকে। আর তার সময় হল ১ জুন। এবার তা ঢুকছে একদিন আগে। বাংলার সঙ্গে কেরলের বর্ষা ঢোকার কোনও সম্পর্ক না থাকলেও অবশ্যই তা রয়েছে বঙ্গোপসাগরের সঙ্গে। সাধারণভাবে বাংলায় বর্ষা ঢোকে ৮ জুন।
অন্যদিকে এবার দেশ জুড়ে বর্ষা স্বাভাবিক হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। সঙ্গে আরও জানানো হয়েছে জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে দেশে বার্ষিক বৃষ্টির অন্তত ৭০ শতাংশ হবে। যা ৯৮ শতাংশ পর্যন্তও পৌঁছে যেতে পারে। সাধারণভাবে আমাদের দেশে বর্ষার সময় জুন থেকে সেপ্টেম্বরই।

আগামী ৭২ ঘন্টা দক্ষিণবঙ্গে বৃষ্টির খুব একটা সম্ভাবনা নেই | Oneindia Bangla

English summary
Monsoon is likely to advance South Andaman Sea & adjoining Southeast Bay of Bengal around 21st May, 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X