• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিদেশ ফেরত যাত্রীদের করতে হবে স্ক্রিনিং! মাঙ্কিপক্সে'র বাড়বাড়ন্ত হতেই গাইডলাইন কেন্দ্রের

  • |
Google Oneindia Bengali News

ভারতেও মাঙ্কিপক্সের আতঙ্ক! একের পর এক সংক্রমণের খবর সামনে আসছে। নতুন করে আরও একজনের শরীরে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়েছে। এক নিয়ে আক্রান্তের সংখ্যা ভারতে বেড়ে দুই। যা রীতিমত উদ্বেগে ফেলেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে। ইতিমধ্যে বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে নয়া এই মাঙ্কিপক্সের সংক্রমণ।

মাঙ্কিপক্সের বাড়বাড়ন্ত হতেই গাইডলাইন কেন্দ্রের

সতর্ক করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও।

সেখানে দাঁড়িয়ে নতুন করে ভারতে একের পর এক ব্যক্তি'র শরীরে এই সংক্রমণে চিন্তা বেড়েছে। আর এরপরেই ফের একবার কড়া নির্দেশিকা মন্ত্রকের তরফে। বিশেষ করে বিদেশ থেকে যে সমস্ত যাত্রীরা আসছেন তাঁদের ভালো ভাবে স্ক্রিনিং করার কথা বলা হয়েছে। বিমানবন্দরে সমস্ত পরীক্ষা করার কথা বলা হচ্ছে মন্ত্রকের তরফে।

ভারতে যে দুই যুবকের শরীরে মাঙ্কিপস্কের সংক্রমণ ধরা পড়েছে তাঁরা দুজনেও সদ্য বিদেশ থেকে ফিরেছে। এই অবস্থায় চিকিৎসকরা মনে করছে, বিমানবন্দরে বিশেষ করে বিদেশ ফেরত যাত্রীদের নজরদারিতে ফাঁক থেকে যাচ্ছে। আর সেই কারণেই ভারতের মাঠিতেও সংক্রমণ ধরা পড়েছে বলে মনে করছেন চিকিৎসকদের একাংশ।

আর তাই সবদিক ভেবেই নতুন করে সমস্ত বিমানবন্দরগুলিকে নির্দেশিকা মন্ত্রকের তরফে। এমন সি পোর্টগুলিকেও এই বিষয়ে অ্যালার্ট করা হয়েছে বলে জানা যাচ্ছে। সম্প্রতি বিমানবন্দর কতৃপক্ষ এবং পোর্ট স্বাস্থ্য আধিকারিক (APHOs/PHOs) এবং স্থানীয় স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। যেখানে এই বিষয়ে আরও কড়া হওয়ার নির্দেশ দেওয়া হয়।

মন্ত্রক মনে করছে এই বিষয়ে কড়া হলে কিছুটা হলেও দেশে monkeypox-এর বাড়বাড়ন্ত ঠেকানো যাবে। ইতিমধ্যে বিদেশ ফেরত যাত্রীদের জন্যে স্বাস্থ্যমন্ত্রকের তরফে একটি গাইডলাইন দেওয়া হয়েছে। যেখানে বিদেশ থেকে ফেরার পরেই যাত্রীরা কি করবেন আর কি না সে বিষয়ে বেঁধে দেওয়া হয়েছে। এরপরেই নয়া গাইডলাইন খুবই গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় সৌদি আরব থেকে ফিরে আসা এক শিশুর মধ্যে মাঙ্কিপক্সের লক্ষণ পাওয়া গিয়েছে। পরিবারটি সৌদি আরব থেকে ভারতে ফেরে বলে জানা যাচ্ছে। আর এই ঘটনার আগে গত বৃহস্পতিবার মাঙ্কিপক্সের প্রথম কেস রিপোর্ট মেলে। একজন কেরলের ব্যক্তি যিনি সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফেরার পথে তার পরীক্ষা হয় এবং ফল পজেটিভ আসে। এরপর দুটি ক্ষেত্রে স্বাস্থ্যমন্ত্রকের তরফে টিম পাঠানো হয়েছে। পুরো পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। স্থানীয় স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে হাত মিলিয়ে মাঙ্কিপক্সের বিরুদ্ধে লড়ছেন চিকিৎসক রা।

English summary
Monkepox guidelines from central government, screening for all passengers from abroad
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X