• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিন তৈরির কাজ কতটা এগিয়েছে? খতিয়ে দেখছেন স্বয়ং মোদী

গোটা বিশ্বে এখন একটাই প্রশ্ন সবার মনে, করোনা ভ্যাকসিন তৈরির কাজ কতটা এগিয়েছে? এই পরিস্থিতিতে কোভিড ভ্যাকসিন তৈরির কাজ কতটা এগিয়েছে তা খতিয়ে দেখতে আজ তিনটি শহর ঘুরে দেখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আহমেদাবাদের জাইদাস পার্কে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন। এরপর হায়দরাবাদের ভারত বায়োটেক ও পুনে-তে সিরাম ইনস্টিটিউটে যাবেন তিনি।

বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা

বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা

প্রধানমন্ত্রীর অফিসের তরফে জানানো হয়েছে, ভারত যেহেতু করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে একটি চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে, নরেন্দ্র মোদীর এই সফরে বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা তাঁকে ভ্যাকসিন প্রয়োগের প্রস্তুতি, চ্যালেঞ্জ ও মানচিত্র পেতে সাহায্য করবে।

গুজরাতের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়েছেন

গুজরাতের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়েছেন

গুজরাতের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে একটি টুইট বার্তায় লিখেছেন , 'গোটা বিশ্ব কোভিড ভ্যাকসিনের সফল উত্পাদনের অপেক্ষায় রয়েছে। দেশবাসীও আশায় বসে আছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আন্তরিকভাবে স্বাগত। ভারতের প্রধানমন্ত্রী এই ভ্যাকসিনের অগ্রগতি পর্যালোচনা করতে নিজে আহমেদাবাদ সফর করছেন।

কী জানিয়েছে আহমেদাবাদের সংস্থা?

কী জানিয়েছে আহমেদাবাদের সংস্থা?

অগাস্ট মাসে আহমেদাবাদের জাইদাস কাদিলাস কোম্পানির তরফে জানানো হয়েছিল, কোভিড ভ্যাকসিনের প্রথম পর্যায়ের ট্রায়াল সম্পূর্ণ হয়েছে। এখন তারা দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে প্রবেশ করেছে। অন্যদিকে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার মিলিত প্রয়াসে তৈরি হচ্ছে কোভিশিল্ড করোনা ভ্যাকসিন।

পরীক্ষামূলক প্রয়োগ চলছে বেশ কয়েকটি টীকার

পরীক্ষামূলক প্রয়োগ চলছে বেশ কয়েকটি টীকার

ব্রিটেনের পাশাপাশি বিশ্বের বেশ কয়েকটি দেশে তার পরীক্ষামূলক প্রয়োগ চলছে। প্রয়োগ চলছে ভারতেও। সেক্ষেত্রে ভ্যাকসিনের উৎপাদন করছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে কোভিশিল্ডের। এদিকে ভারত বায়োটেকের তৈরি করোনা প্রতিষেধক কোভ্য়াক্সিন তৃতীয় পর্যায়ের গবেষণার মধ্য়ে রয়েছে৷

কবে বাজারে আসছে করোনা টীকা?

কবে বাজারে আসছে করোনা টীকা?

গত মাসের সংস্থার তরফে জানানো হয়েছিল, তাদের কোরোনার এই প্রতিষেধকের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের প্রয়োগ সফল হয়েছে এবং সেই প্রয়োগের অন্তর্বর্তী বিশ্লেষণও সাফল্য় পেয়েছে৷ যারপরেই সংস্থার তরফে ঘোষণা করা হয়, খুব শীঘ্রই তারা ২৬ হাজার স্বেচ্ছাসেবকের উপর কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের প্রয়োগ করবেন। এই পরিস্থিতিতেই এবার প্রধানমন্ত্রী এই ভ্যাক্সিন তৈরির কাজ খতিয়ে দেখতে নিজেই গবেষকদের সঙ্গে কথা বলা স্থির করলেন।

শুভেন্দু-তৃণমূল সম্পর্কে ইতি! বিদায়ের পথ তৈরি করলেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়

English summary
Modi Reaches Ahmedabad's Zydus to review Vaccine Progress, Next is Hyd's Bharat Biotech, Pune's Serum
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X