• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জি ৭ বৈঠকে গেলেন মোদী, ফেরার পথে যাবেন আরব আমিরশাহি সফরে

Google Oneindia Bengali News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার জি-৭ সম্মেলনে যোগ দেওয়ার জন্য জার্মানিতে পৌঁছে গিয়েছেন। ২৬-২৭ জুন হবে এই বৈঠক। এর জন্য তিনি গতকাল রাতে তিনি জার্মানির বিমান ধরেন। আজ তিনি সেখানে পৌঁছে গিয়েছেন বলে খবর মিলেছে। যেখানে তিনি জি-৭ এবং অতিথি দেশগুলির সাথে বৈঠক করবেন এবং সমসাময়িক বিষয়ে মতামত বিনিময় করবেন। দেশে ফিরে আসার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংযুক্ত আরব আমিরশাহি যাবেন বলে জানা গিয়েছে।

জি ৭ বৈঠকে গেলেন মোদী, ফেরার পথে যাবেন আরব আমিরশাহি সফরে

প্রধানমন্ত্রী একটি আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছেন, "এই বৈঠক আগামী দিনের জন্য খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই বৈঠকে জি-৭ দেশ, জি-৭ এর সহযোগী দেশ এবং অতিথি আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে পরিবেশ, শক্তি, জলবায়ু, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য, সন্ত্রাসবাদ প্রতিরোধ, লিঙ্গ সমতা এবং গণতন্ত্রের মতো বিষয়গুলি নিয়ে মতামত বিনিময় হবে৷ আমি নেতৃবৃন্দের সাথে সাক্ষাতের জন্য উন্মুখ হয়ে রয়েছি৷"

জি-৭ সম্মেলনে যোগদানের পর, প্রধানমন্ত্রী ২৮জুন, ২০২২ তারিখে সংযুক্ত আরব আমিরশাহি সফর করবেন। এই আরব আমিরশাহিতে তিনি প্রাক্তন রাষ্ট্রপতি এবং আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুর জন্য ব্যক্তিগত শোক প্রকাশ করতে যাবেন তিনি। মন্ত্রকের বিবৃতিতে যোগ করা হয়েছে যে, "প্রধানমন্ত্রী মোদী শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে সংযুক্ত আরব আমিরশাহির নতুন রাষ্ট্রপতি এবং আবুধাবির শাসক হিসাবে নির্বাচিত হওয়ার জন্য অভিনন্দন জানাবেন।"

২৮ জুন রাতেই সংযুক্ত আরব আমিরাত থেকে ফেরার বিমান ধরবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শীর্ষ সম্মেলনের ফাঁকে, প্রধানমন্ত্রী মোদি অংশগ্রহণকারী কয়েকটি দেশের নেতাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। ভারত-জার্মানি ইন্টার-গভর্নমেন্টাল কনসালটেশনের (IGC) ষষ্ঠ সংস্করণের জন্য প্রধানমন্ত্রী মোদীর শেষ জার্মানি সফর ছিল ২ মে, ২০২২-এ।

জি ৭ শীর্ষ সম্মেলনের জন্য তার যাত্রার আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন যে , "ভারত-জার্মানি ন্টার-গভর্নমেন্টাল কনসালটেশনের পরে ওলাফ স্কোলজের এর সাথে দেখা করতে পেরে আমি খুবই খুশি হয়েছিলাম।" তিনি এও বলেছিলেন যে , "জার্মান প্রেসিডেন্সির অধীনে জি-৭ শীর্ষ সম্মেলনের জন্য আমি জার্মানির চ্যান্সেলর এইচই ওলাফ স্কোলজের আমন্ত্রণে শ্লোস এলমাউ, জার্মানি পরিদর্শন করব। ফলপ্রসূ ভারত-জার্মানি ইন্টার-এর পরে আবার চ্যান্সেলর স্কোলজের সাথে দেখা হলে আমার ভালোই লাগবে।'

প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে জার্মানিতে "ইউরোপ জুড়ে ভারতীয় প্রবাসী সদস্যদের সাথে দেখা করার জন্যও উন্মুখ হয়ে রয়েছেন। এরা তাদের স্থানীয় অর্থনীতিতে প্রচুর অবদান রাখছেন এবং ইউরোপীয় দেশগুলির সাথে আমাদের সম্পর্ককেও সমৃদ্ধ করছেন।"

English summary
modi to attend world leaders at g7 meeting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X