• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'প্রতিকূলতা স্বত্বেও ভারত রাশিয়া সম্পর্ক মজবুত রয়েছে', মোদী-পুতিন বৈঠকে উঠে এল একাধিক ইস্যু

Google Oneindia Bengali News

ভারত সফরে রুশ প্রেসিডেন্ট পুতিন। ঝটিকা সফরে ভারতে এলেন তিনি। সোমবার নির্ধারিত সময়ে ভার‍তের মাটি ছোঁয়ে রুশ প্রেসিডেন্টের (Russian President Vladimir Putin) বিশেষ বিমান। সেখান থেকে সোজা চলে আসেন হায়দরবাদ পৌঁছন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসেন।

দীর্ঘক্ষণ একাধিক বিষয়ে বৈঠক করেন রুশ প্রেসিডেন্ট এবং মোদী। চিন সহ একাধিক বিষয়ে উদ্বেগে রয়েছে ভারত। এই অবস্থায় রুশ প্রেসিডেন্টের সঙ্গে মোদীর এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তবে এদিন মোদীর বিশেষ বিমান ভারতে নামার আগেই দেশের মাটিতে পৌঁছে যান রাশিয়ার আরও দুই মন্ত্রী। সে দেশের প্রতিরক্ষামন্ত্রী এবং বিদেশমন্ত্রী। সকাল থেকে রাজনাথ সিং, জয়শঙ্করের সঙ্গে ব্যাক টু ব্যাক বৈঠক হয় তাঁদের।

সম্পর্কে কোনও বদল হয়নি

সম্পর্কে কোনও বদল হয়নি

এই বৈঠক পরিপ্রেক্ষিতে পিএম মোদী বলেন, করোনা সংকট থাকা সত্ত্বেও ভারত এবং রাশিয়ার মধ্যে সম্পর্কে কোনও বদল হয়নি। শুধু তাই নয়, ভারত এবং রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং সামরিক পরিস্থিতিতেও কোনও বদল হয়নি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, করোনা পরিস্থিতিতে দুই দেশ একসঙ্গে লড়াই করেছে। পালটা ভারত সফরে এসে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, ভারত সফরে এসে আমি খুশি। করোনা পরিস্থিতিতে গত বছর আসতে না পারার জন্যে কিছুটা আক্ষেপও শোনা যায় পুতিনের মুখে।

ঝটিকা সফরে পুতিন!

ঝটিকা সফরে পুতিন!

করোনা পরিস্থিতিতে পুতিনের এই সফর মাত্র কয়েক ঘন্টার। ২১ তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে যোগ দিতেই রুশ প্রেসিডেন্টের এই সফর। হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করার কয়েক ঘন্টার মধ্যেই দেশ ছাড়বেন পুতিন। এমনটাই সফর সূচি। তবে বৈঠক শেষে এবার যৌথ সাংবাদিক সম্মেলন হয়নি। তবে রুশ প্রেসিডেন্টের সম্মানে হায়দরাবাদ হাউসে একটি ডিনারের ব্যবস্থা করা হয়েছে। আর তা সেরেই সাড়ে ৯টা নাগাদ মস্কোর উদ্দেশ্যে রওনা দেবেন পুতিন।

তৈরি হবে AK-203 অ্য়াসল্ট রাইফেল

তৈরি হবে AK-203 অ্য়াসল্ট রাইফেল

অন্যদিকে ভারত ও রাশিয়া দু'দেশের উদ্যোগে তৈরি হবে AK-203 অ্য়াসল্ট রাইফেল। যার সংখ্যা ছয় লাখেরও বেশী। এই অস্ত্র তৈরি করা হবে উত্তরপ্রদেশের আমেথিতে। সোমবার ৫,১০০ কোটি টাকার চুক্তিতে স্বাক্ষর করেছে ভারত এবং রাশিয়া। ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গে সইগু আজ সোমবার বৈঠকে বসেন। আলোচনার ভিত্তিতে অ্যাসোল্ট রাইফেল তৈরি করার জন্যে এই দুই দেশের মধ্যে চুক্তি হয়। ২০২১-২০৩১ সাল পর্যন্ত দুই দেশের মধ্যে সামরিক-প্রযুক্তিগত সহযোগিতার জন্য একে অপরকে সহায়তার ব্যাপারে কথাবার্তাও বলেছেন। অন্যদিকে এস-৪০০ নিয়েও দুই দেশের বিদেশমন্ত্রকের মন্ত্রীদের মধ্যে আলোচনা হয় বলে জানা যাচ্ছে।

English summary
Modi putin meets in Delhi, India Russia relationship became strong, says putin
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X