• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হকারদের পাশে দাঁড়াতে ‘স্বনিধি’ যোজনার সূচনা মোদীর! নয়া প্রকল্পে কী কী বিশেষ সুবিধা মিলবে জেনে নিন

  • |

একটানা লকডাউনের নাগপাশে জর্জরিত হয়ে তীব্র আর্থিক মন্দা গোটা দেশেই। বড়সড় ধাক্কা খেয়েছে দেশীয় আর্থিক প্রবৃদ্ধিও। মন্দার ছাপ অংসগঠিত ক্ষেত্রেও। এদিকে পরিযায়ী শ্রমিকদের পাশাপাশি করোনাকালীন পরিস্থিতিতে সর্বাধিক আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ততের তালিকায় উপরেই রয়েছেন দেশের লক্ষ লক্ষ হকার, ভেন্ডরেরা। মঙ্গলবার নতুন তাদের পাশেই দাঁড়াতে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

৩ লক্ষ হকারের হাতে ১০ হাজার ঋণ তুলে দিলেন মোদী

৩ লক্ষ হকারের হাতে ১০ হাজার ঋণ তুলে দিলেন মোদী

এদিকে করোনা সঙ্কটের শুরুতেই দেশীয় অর্থনীতিকে চাঙ্গা করতে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করতে দেখা যায় কেন্দ্র সরকার। সেই সময়েই প্রথম হকারদের জন্য প্রথম ঋণের ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এদিকে মঙ্গলবারই প্রধানমন্ত্রী স্ট্রিট ভেন্ডর আত্মনির্ভর নিধি যোজনার অধীনে প্রায় ৩ লক্ষ হকারের হাতে ১০ হাজার টাকার ঋণ তুলে দেন নরেন্দ্র মোদী।

এখন পর্যন্ত প্রায় ২৪ লক্ষ আবেদন জমা পড়েছে সরকারের কাছে

এখন পর্যন্ত প্রায় ২৪ লক্ষ আবেদন জমা পড়েছে সরকারের কাছে

যদিও ঋণপ্রদানের গোটা অনুষ্ঠানটিই হয় ভার্চুয়ালি। করোনাভাইরাস অতিমারিতে ক্ষতিগ্রস্ত যে সমস্ত গরিব হকাহের রাস্তাঘাটে বিভিন্ন সামগ্রী বিক্রি করা শুরু করেছিলেন তাদের পাশে দাঁড়াতেই এই ‘স্বনিধি' ঋণপ্রকল্প সূচনা করা হল বলেও জানান মোদী। এই প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত প্রায় ২৪ লক্ষ আবেদন আবেদন জমা পড়েছে বলেও সরকারি সূত্রেই খবর।

সর্বাধিক আবেদন উত্তরপ্রদেশ থেকে

সর্বাধিক আবেদন উত্তরপ্রদেশ থেকে

এদিকে এখনও পর্যন্ত জমা পড়া মোট আবেদনের মধ্যে সবথেকে বেশি আবেদন এসেছে উত্তরপ্রদেশ থেকে। মোট আবেদনের পরিমাণ ৩ লাখ ২৭ হাজার। তাদের মধ্যে ইতোমধ্যে ১.৮৭ লক্ষ হকারের ঋণ মঞ্জুর করা হয়েছে বলেও জানা যাচ্ছে। পাশাপাশি মোট আবেদনের মধ্যে মোট ১২ লক্ষ হকারের আবেদন মঞ্জুর করা হয়েছে বলে প্রধানমন্ত্রীর ওয়েবসাইট narendramodi.in-এ প্রকাশিত তথ্যেই জানা যাচ্ছে।

এই নয়া ঋণ প্রকল্পে কী কী বিশেষ সুবিধা পাবেন হকারেরা ?

এই নয়া ঋণ প্রকল্পে কী কী বিশেষ সুবিধা পাবেন হকারেরা ?

এদিকে কেন্দ্রীয় তথ্য আরও জানাচ্ছে এই প্রকল্পের হাত ধরে প্রাথমিক ভাবে ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ পাওয়া গেলেও সঠিক সময়ই লোন পরিশোধ করলে থাকবে ইন্সেন্টিভ। ৭ শতাংশ সুদের উপর সাবসিডিও পাবেন গ্রাহকেরা। পাশাপাশি ডিজিটাল লেনদেন করলে থাকবে বিশেষ পুরস্কার। থে থাকবে বিভিন্ন ক্যাশ ব্যাক অফার। এমনকী পরবর্তীকালেও এই প্রকল্পের হাত ধরে ঋণ নিলে আগের থেকে বেশি অর্থের লোন পাওয়া যাবে বলেও জানা যাচ্ছে।

কলকাতাঃ একাদশীতেও বিসর্জন পর্বে ঘাটগুলির অবস্থা পরিদর্শনে ফিরহাদ, তৎপর পুরসভা

মুকুল জানেন একমাত্র কে হারাতে পারেন মমতার তৃণমূলকে, ওঁত পেতে আছে বিজেপি

English summary
modi launches pm svanidhi scheme for hawkers what special benefits will be available in the new loan scheme
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X