Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়ার উদ্বোধনে মোদী, খাদ্য প্রক্রিকরণে বিনিয়োগের আহ্বান

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

খাদ্য প্রক্রিয়াকরণে আরও বেশি বিনিয়োগ টানতে এবার ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া ২০১৭-র আয়োজন করল কেন্দ্রীয় খাদ্যপ্রক্রিয়াকরণ মন্ত্রক ও বণিক সভা সিআইআই। শুক্রবার দিল্লির বিজ্ঞানভবনে তিনদিন ব্যাপি এই অনুষ্ঠানের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়ার উদ্বোধনে মোদী, খাদ্য প্রক্রিকরণে বিনিয়োগের আহ্বান

এই উৎসবের মাধ্যমে দেশের বিভিন্ন রকমের খাবারকে বিশ্বের সামনে তুলে ধরা যাবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী মোদী। এদিন বহু বিদেশি অতিথিদের সামনে জিএসটি-র কার্যকারিতা তুলে ধরেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে সহজে ব্যবসার পরিবেশের নিরিখে ভারতের ৩০ ধাপ উঠে আসাও জোর গলায় ঘোষণা করেন মোদী। তিনি বলেন, ভারত এখন বিশ্বের অন্যতম দ্রুত গতিতে এগিয়ে চলা অর্থনীতি। জিএসটি  আসার পর এবার বিভিন্ন স্তরের কর তুলে দিয়ে একটাই কর পরিকাঠামো হয়েছে। ফলে ব্যবসার ক্ষেত্রে বিষয়টি অনেক সহজ হয়ে দাঁড়িয়েছে।  

এদিন খাদ্য প্রক্রিয়াকরণে আরও বেশি করে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন এখন বিভিন্ন ক্ষেত্রে বেসরকারী সেক্টরের অংশগ্রহণ বেড়েছে। তবে কন্ট্র্যাক্ট ফার্মিং, কাঁচা মাল সরবরাহ ও খাদ্য প্রক্রিয়াকরণ সংক্রান্ত অন্যান্য বিষয়গুলিতে আরও বেশি করে বিনিয়োগের প্রয়োজন রয়েছে।  

মোদী বলেন, দেশের মধ্য়ে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের সব থেকে  বড় উপভোক্তা হলেন প্রতিদিনের লক্ষ লক্ষ ট্রেন যাত্রী। বাড়িতে তৈরি আচার, চাটনি, পাঁপড়, মোরব্বা সকলকের ভাল লাগে ফলে খাদ্য প্রক্রিয়াকরণের বাজার এদেশে চিরকালই ভাল।  

এই অনুষ্ঠানে ২০টি দেশ ও ২৬টি রাজ্যের ২ হাজারেরও বেশি অংশগ্রহণকারী থাকছেন বলে জানা গিয়েছে।  সেইসঙ্গে বিশ্বের ৫০টিরও বেশি সংস্থার সিইও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তিন ব্যাপি এই অনুষ্ঠানেই খিচুড়িকে দেশের ব্র্যান্ড ফুড হিসেবে তুলে ধরা হবে। বিশাল কড়াইয়ে ৮০০ কেজি খিচুড়ি রাঁধবেন মাস্টার শেফ সঞ্জীব কাপুর। 

English summary
PM Narendra Modi inaugurates World Food India 2017 at Delhi, he boasts of ease of doing business and GST
Please Wait while comments are loading...