• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জল-যন্ত্রণা থেকে মুক্তির পথে উত্তরপ্রদেশ, ৫ হাজার কোটি টাকা ব্যয়ে নতুন প্রকল্পের সূচনা মোদীর

  • |

উত্তর-পূর্বে জল-জীবন মিশনের শিলান্যাসের পর এবার নজর উত্তরপ্রদেশে। রবিবারই উত্তরপ্রদেশের ভিন্দিয়া অঞ্চলের শোনভদ্র ও মির্জাপুরের জন্য 'প্রতি ঘর জল যোজনার’ শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারি সূত্র মতে, এই প্রকল্প খাতে শুধুমাত্র শোনভদ্রে খরচ করা হচ্ছে ৩ হাজার ২১২ কোটি টাকা, পাশাপাশি মির্জাপুরের জন্য খরচ হচ্ছে ২ হাজার ৩৪২ টাকা।

খরচ প্রায় সাড়ে ৫ হাজার কোটি

খরচ প্রায় সাড়ে ৫ হাজার কোটি

এদিকে করোনা সঙ্কটের জেরে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমেই গোটা অনুষ্ঠান পর্ব সারে উত্তরপ্রদেশ সরকার। পাশাপাশি মোদীর হাত ধরে এই নতুন প্রকল্পের শিলান্যাসের সময় শোনভদ্রে উপস্থিত থাকতে দেখা যায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও। এদিকে গোটা প্রকল্পের বাস্তবায়নের জন্য প্রায় ৫ হাজার ৫৫৫ কোটি টাকারও বেশি খরচ করতে চলেছে কেন্দ্র।

উপকৃত হবেন ৪১ লক্ষের বেশি গ্রামবাসী

উপকৃত হবেন ৪১ লক্ষের বেশি গ্রামবাসী

এদিকে এই প্রকল্পের বাস্তবায়নের ফলে দুই জেলার প্রায় ৪১ লক্ষের বেশি গ্রামবাসী উপকৃত হবেন বলে ধারণা জল শক্তি মন্ত্রকের। অন্যদিকে এই প্রকল্পের সূচনাকালেও ফের মোদী মুখী আত্মনির্ভর ভারতের গুণগান শুনতে পাওয়া যায়। মোদীর মতে, " এরকমই একাধিক প্রকল্পের হাত ধরেই একদিন আত্মনির্ভর হয়ে উঠবে ভারতের একাধিক গ্রাম। আর আত্মনির্ভর গ্রামের হাত ধরেই নতুন রূপে আত্মপ্রকাশ করবে গোটা দেশ। "

আত্মনির্ভর গ্রামের হাত ধরেই আত্মনির্ভরতার পথে এগোবে ভারত

আত্মনির্ভর গ্রামের হাত ধরেই আত্মনির্ভরতার পথে এগোবে ভারত

শুধু তাই নয় অনুষ্ঠান মঞ্চ থেকেই মোদী আরও বলেন, " উত্তরপ্রদেশের এই অঞ্চলটি দীর্ঘদিন থেকেই প্রাকৃতিক সম্পদে ভরপুর। তবে স্বাধীনতার পর থেকে কোনও সরকারই এই এলাকার উন্নতিসাধনে বিশেষ মনোযোগী হয়নি। গোটা এলাকায় অনেক নদী থাকলেও উত্তরপ্রদেশের এই অংশ খড়াপ্রবন বলেই পরিচিত। আর একথা মাথায় রেখেই সাধারণ মানুষের জল যন্ত্রণা দূর করতে আজ থেকেই হার ঘর জল যোজনা প্রকল্পের শুরু করল কেন্দ্র। "

 মোদী-যোগীর হাত ধরেই ২ হাজার ৯৯৫টি গ্রামে জলের সংযোগ

মোদী-যোগীর হাত ধরেই ২ হাজার ৯৯৫টি গ্রামে জলের সংযোগ

এদিকে কেন্দ্রের জল জীবন মিশনে আওতায় থাকা প্রতি ঘর জল প্রকল্পের মাধ্যমে বর্তমানে শোনভদ্র ও মির্জাপুরের ২ হাজার ৯৯৫টি গ্রামে জলের পাইপলাইন দেওয়া হবে। এদিকে স্বাধীনতার পর থেকে এই এলাকায় মাত্র ৩৯৮ গ্রামে জলের সংযোগ দেওয়া হয়েছে বলেও জানান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বর্তমানে সেই সংখ্যাই একধাক্কায় প্রায় আটগুন বাড়তে চলেছে মোদী-যোগী আমলেই।

কলকাতা : একবালপুরে তরুণী খুনের কিনারা পুলিশের, গ্রেফতার প্রেমিক ও তার স্ত্রী

ওয়েইসির মিম কি বিজেপির সঙ্গে সম্মুখ সমরে লড়তে চলেছে! বাংলার আগে আরও এক নির্বাচন নজর কাড়ছে

English summary
Narendra Modi inaugurates Har Ghar Jal Yojana in Mirzapur, Shonbhadra, Uttar Pradesh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X