আজ সংসদে পেশ হবে তিন তালাক বিল, সাংসদদের হাজিরায় হুইপ জারি বিজেপির

  • Posted By:
Subscribe to Oneindia News

আগের সপ্তাহে পেশ করার কথা ছিল। তবে তা হয়নি। শেষপর্যন্ত এদিন সংসদে পেশ হওয়ার সম্ভাবনা প্রবল বিতর্কিত তিল তালাক বিলের। বিল নিয়ে আলোচনার পরে আইন তৈরি করে, মুসলমান সমাজে প্রচলিত এই পুরনো প্রথাকে নিষিদ্ধ করতে চলেছে কেন্দ্র। একইসঙ্গে আইন ভাঙলে কড়া শাস্তির আইনও তৈরি হতে চলেছে।

আজ সংসদে পেশ হবে তিন তালাক বিল, হাজিরা নিয়ে হুইপ বিজেপির

সংসদে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ তিন তালাক বিলটি পেশ করবেন। মুসলমান মহিলাদের অধিকারকে সুরক্ষিত করবে এই বিল। চাইলে মুখের কথায় এক লহমায় কেউ স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ করতে পারবেন না। মুখে মুখে বা তৎক্ষণাৎ তিন তালাক দিলেই শাস্তির মুখে পড়তে হবে।

মুসলমান মহিলাদের 'প্রোটেকশন অব রাইটস অব ম্যারেজ বিল ২০১৭'-র মধ্যেই তিন তালাকের বিষয়টি রয়েছে। যে ঘটনায় আইন ভাঙলে সর্বোচ্চ তিন বছর পর্যন্ত সাজা হতে পারে স্বামীর। এই বিলে তিন তালাকের শিকার হওয়া মহিলাদের দেখভাল ও সঙ্গে সঙ্গেই সন্তানের অভিভাবকত্ব লাভের বিষয়টি নিশ্চিত করার কথা বলা হয়েছে।

গত অগাস্ট মাসের শেষদিকে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ বহু যুগ ধরে চলে আসা তিন তালাক প্রথাকে অবৈধ ও অসাংবিধানিক বলে আখ্যা দিয়ে বাতিলের নির্দেশ দেয়। ও আগামী ছয় মাসের মধ্যে নতুন আইন করে মুসলমান মহিলাদের স্বার্থরক্ষার বিষয়টি সুনিশ্চিত করতে বলে। সেইমতো কেন্দ্র খসড়া বিল তৈরি করে তা সংসদে পেশ করতে চলেছে।

বিল পেশ করার সময় যাতে সমস্ত বিজেপি বিধায়কেরা সংসদে উপস্থিত থাকেন, সেজন্য দলের তরফে হুইপ জারি করা হয়েছে। এর পাশাপাশি সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার বিরোধী দলগুলিকে এই বিল পাশ করতে আহ্বান জানিয়েছেন।

English summary
Modi govt. to table Triple Talaq bill in Parliament today; BJP issues whip to its MPs

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.