• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহার্ঘভাতা নিয়ে বড় সিদ্ধান্ত গ্রহণের পথে মোদী সরকার! শীঘ্রই হতে পারে ঘোষণা

  • |

মহার্ঘভাতা নিয়ে বড় সিদ্ধান্ত গ্রহণের পথে মোদী সরকার। সূত্রের খবর অনুযায়ী, খুব তাড়াতাড়ি কেন্দ্র ৪ শতাংশ মহার্ঘভাত দেওয়ার ব্যাপারে ঘোষণা করতে পারে। করোনা মহামারীর জেরে এই মহার্ঘভাতা দেওয়া স্থগিত রাখা হয়েছিল। কেন্দ্র এই সিদ্ধান্ত গ্রহণ করতে প্রায় ৫০ লক্ষ কর্মী এবং ৬০ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। কেন্দ্র মহার্ঘভাতা ওপর স্থগিতাদেশ দেওয়ায় সমালোচনায় সরব হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 গত এপ্রিল থেকে মহার্ঘভাতার ওপরে স্থগিতাদের

গত এপ্রিল থেকে মহার্ঘভাতার ওপরে স্থগিতাদের

গত মার্চের শেষের দিকে করোনার সংক্রমণ থেকে বাঁচতে দেশব্যাপী লকডাউন শুরু করে সরকার। এরপরেই সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়, পাওনা হওয়া চার শতাংশ মহার্ঘভাতা দেওয়া আপাতত স্থগিত রাখা হচ্ছে। করোনা মোকাবিলায় সম্ভাব্য অর্থনৈতিক পরিস্থিতির কথা মাথার রেখে মহার্ঘভাতা দেওয়া স্থগিত রাখে মোদী সরকার। ঘোষণায় বলা হয়েছিল ২০২১-এর জুলাই মাস পর্যন্ত এই সিদ্ধান্ত বজায় রাখা হবে।

 জানুয়ারিতেই নতুন করে ঘোষণার সম্ভাবনা

জানুয়ারিতেই নতুন করে ঘোষণার সম্ভাবনা

সরকারি বিভিন্ন রিপোর্ট থেকে অনুমান করা হচ্ছে কেন্দ্র এই জানুয়ারিতেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে পারে। তবে যদি তা জানুয়ারিতে না করা হয়, তাহলে তান জুলাইয়ে করার সম্ভাবনা প্রবল। এটা উল্লেখ করা যেতে পারে কেন্দ্রীয় সরকার মূল্যবৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির ওপরে নির্ভর করে তাদের কর্মী এবং পেনশনভোগীদের জন্য বছরে দুবার মহার্ঘভাতা দিয়ে থাকে।

সরকারি কোনও ঘোষণা হয়নি

সরকারি কোনও ঘোষণা হয়নি

মহার্ঘভাতা বৃদ্ধি করা নিয়ে যেমতই সামনে আসুক না কেন, এখনও কোনও সরকারি সিদ্ধান্ত নেয়নি সরকার। এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশন প্রাপকরা ১৭ শতাংশ মহার্ঘভাতা পেয়ে থাকেন। সপ্তম বেতন কমিশনের দেওয়া সূত্র অনুযায়ী, গত বছরে কেন্দ্র চার শতাংশ মহার্ঘভাতা দেওয়ার কথা ঘোষণা করেছিল।

কর্মচারী সংস্থার দরবার

কর্মচারী সংস্থার দরবার

এর আগে অ্যাসোসিয়েশন অফ এমপ্লয়িজ কনফেডারেশন অফ সেন্ট্রাল গর্ভমেন্ট এমপ্লয়িজ অ্যান্ড ওয়ার্কার্স অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সঙ্গে দেখা করে মহার্ঘভাতা বৃদ্ধির ব্যাপারে দরবার করে। এই দরবার করার সময় বৃদ্ধি পাওয়া মুদ্রাস্ফীতির কথাও কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে স্মরণ করিয়ে দেওয়া হয়েছিল।

গতবছরের জানুয়ারিতে কেন্দ্রীয় সরকার ৪ শতাংশ মহার্ঘভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেছিল। যা সরকার মার্চেই অনুমোদন দেয়। কিন্তু এপ্রিলে দেশব্যাপী করোনা পরিস্থিতির কথা চিন্তা করে স্থগিত করে দেওয়া হয়। তবে এখনও পরিষ্কার নয়, সরকার এইবছরে মহার্ঘভাতা বৃদ্ধি করবে কিনা, তা নিয়ে। কেননা কেন্দ্রীয় সরকার রাজস্ব আদায় নিয়ে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি।

প্রধানমন্ত্রীর সঙ্গে ২৩ তারিখ দেখা করবেন শুভেন্দু, শোভন, বৈশাখী, নবাগতদের সাথে বৈঠক

শুভেন্দুকে বুঝে নেবেন মমতা! একুশের আগে রাজনীতির ময়দানে 'গেমপ্ল্যান’ পিকের

English summary
Modi Govt may reinstate four percent DA which was put on hold last year due to Corona pandemic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X