• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌নরেন্দ্র মোদীর সরকার নিয়ে এল নতুন টিডি প্রকল্প, জেনে নিন এর নিয়ম কানুন

নতুন বছরে নরেন্দ্র মোদী সরকার দেশবাসীর জন্য নিয়ে এল নতুন টাইম ডিপোজিট প্রকল্প (‌টিডি)‌। অর্থ মন্ত্রকের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি জারি করে এ বিষয়ে জানানো হয়েছে।

এক নজরে দেখে নিন নতুন প্রকল্পটি

এক নজরে দেখে নিন নতুন প্রকল্পটি

এই নতুন প্রকল্প অনুযায়ী, গ্রাহকদের জন্য চার ধরনের ফিক্সড ডিপোজিট রাখা হয়েছে। এক বছরের, দু বছরের, তিন বছরের ও পাঁচ বছরের অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্টে এক বছরের জন্য বা দুই, তিন অথবা পাঁচ বছরের জন্য গ্রাহক টাকা জমা করতে পারে। এই টিডি অ্যাকাউন্ট গ্রাহক একাও খুলতে পারেন অথবা তিনজন প্রাপ্তবয়স্ক মিলেও খুলতে পারেন। ১০ বছরের নীচে কোনও শিশুর যদি অ্যাকাউন্ট খোলা হয় তবে সেক্ষেত্রে তার অভিভাবককে সেই অ্যাকাউন্টের দায়িত্ব দেওয়া হবে। নিজের নামে বা যৌথভাবে এক বা একাধিক টিডি অ্যাকাউন্ট খুলতে পারবে গ্রাহক।

১০০০ টাকাতেই খোলা যাবে অ্যাকাউন্ট

১০০০ টাকাতেই খোলা যাবে অ্যাকাউন্ট

কমপক্ষে ১০০০ টাকা রাখতে হবে এই টিডি অ্যাকাউন্টে। তবে বেশি টাকা রাখার ক্ষেত্রে কোনও সীমা নেই। যে কোনও সংখ্যাকে ১০০ দিয়ে গুণ করে সেই পরিমাণ অর্থ টিডি অ্যাকাউন্টে রাখা যাবে।

সুদের হার কত

সুদের হার কত

বর্তমান সুদের হার (‌বার্ষিক)‌ এই চারটি টিডি অ্যাকাউন্টে কি পাওয়া যাবে দেখে নেওয়া যাক।

১ বছরে-৬.‌৯ শতাংশ

২ বছরে-৬.৯ শতাংশ

৩ বছরে-৬.৯ শতাংশ

৫ বছরে-৭.৭ শতাংশ

মূল শর্ত

মূল শর্ত

এই চারটি অ্যাকাউন্টে আমানতের উপর দেওয়া সুদের হারগুলি ত্রৈমাসিকভাবে বাড়ানো হবে এবং অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে বছরের শেষে তা প্রদান করা হয়। কোনও গ্রাহক তার সঞ্চয়ী ব্যাংকের অ্যাকাউন্টে সুদের আয় জমা দিতে পারে। যদি আমানতকারী তার জমা দেওয়া অর্থের পরিমাণে প্রাপ্ত বার্ষিক সুদ প্রত্যাহার না করে তবে স্কিম অনুযায়ী এটি কোনও অতিরিক্ত সুদ অর্জন করতে পারবে না। এই শর্ত অনুযায়ী, ১, ২, ৩ এবং ৫ বছরের প্রকল্পগুলিতে বার্ষিক সুদের ১ লক্ষ টাকা জমা হবে (বর্তমান সুদের হার অনুসারে)। তার মানে গ্রাহক পাঁচ বছরে ১ লক্ষ টাকার ওপর ৩৯,৬২৫ টাকা পাবেন।

এনআরসির সঙ্গে এনপিআরের কোনও যোগসূত্র নেই! বাংলা-কেরলের মুখ্যমন্ত্রীকে আর্জি শাহের

English summary
National Savings Time Deposit Scheme 2019: The minimum deposit required in a TD account is Rs 1000
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X