• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বড় নির্বাচনী সংস্কারের পথে মোদী সরকার! আধার কার্ডই হবে ভোটের পরিচয়পত্র, বছরে ৪ বার অন্তর্ভুক্তির সুযোগ

Google Oneindia Bengali News

নির্বাচন কমিশনের (Election Commission) সুপারিশের ওপরে ভিত্তি করে বড় নির্বাচনী সংস্কারের (Electoral Reforms) পথে মোদী (Narendra Modi)সরকার। চার বড় সংস্কার আনা হচ্ছে বলে জানা গিয়েছে। ভোটার তালিকাকে স্বচ্ছ করতে, ভোট প্রক্রিয়াকে শক্তিশালী করতে, নির্বাচন কমিশনকে আরও ক্ষমতা দিতে এবং ভুয়ো ভোটার দূর করতে এই পদক্ষেপ বলে জানা গিয়েছে।

ভোটার কার্ডের সঙ্গে আধার লিঙ্ক

ভোটার কার্ডের সঙ্গে আধার লিঙ্ক

প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগের মতোই একজনের ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগের অনুমতি দেওয়া হবে। তবে বিতর্ক এড়াতে বিষয়টিতে ঐচ্ছিক হিসেবেই রাখা হচ্ছে। এব্যাপারে সুপ্রিম কোর্ডের গোপনীয়তা অধিকারের রায় মেনেই কাজ করা হচ্ছে বলে জানা গিয়েছে।

বছরে ৪ বার নাম নথিভুক্তির সুযোগ

বছরে ৪ বার নাম নথিভুক্তির সুযোগ

ভোটার তালিকায় নাম নথিভুক্তির জন্য সুযোগের সংখ্যা বাড়ানো হবে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে প্রথমবারের ভোটার অর্থাৎ যাঁরা ১৮ বছর পূর্ণ করবেন, তাঁদেরকে বছর ভিন্ন ভিন্ন সময়ে চারবার সুযোগ দেওয়া হবে। এখন বছরে একবারই মাত্র সুযোগ পাওয়া যায়।

সেনায় কর্মরতদের সমানাধিকার

সেনায় কর্মরতদের সমানাধিকার

সমানাধিকার দিতে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে, সেনা কর্মরত কোনও মহিলার স্বামীও ভোট দিতে পারবেন। বর্তমান আইন অনুযায়ী, কোন পুরুষ কর্মীর স্ত্রী ভোট দিতে পারতেন।

নির্বাচনের জন্য জায়গার দখল নিতে পারবে কমিশন

নির্বাচনের জন্য জায়গার দখল নিতে পারবে কমিশন

নির্বাচনী সংস্কারে নির্বাচন কমিশনকে নির্বাচন পরিচালনা করতে যে জায়গা লাগবে তা নিতে ক্ষমতা দেওয়া হচ্ছে। সাম্প্রতিক সময়ে দেখা গিয়েছে কোনও স্কুল নির্বাচনের কাজে ব্যবহার করতে গেলে বেশ কিছু ক্ষেত্রে বাধার সম্মুখীন হতে হয়েছে।
সরকার এই নির্বাচনী সংস্কার বিধি শীতকালীন অধিবেশনেই পেশ করবে বলে জানা গিয়েছে।

পদক্ষেপে খুশি নির্বাচন কমিশন

পদক্ষেপে খুশি নির্বাচন কমিশন

প্রকাশিত খবর অনুযায়ী , সরকারের পদক্ষেপে খুশি নির্বাচন কমিশন। কেননা তাদের মতে এর পাইলট প্রোজেক্টে ইতিবাচক ফল পাওয়া গিয়েছে এবং তা সফল হয়েছে। নির্বাচন কমিশনের মতে সরকারের পদক্ষেপ নকল দূর করতে সাহায্য করবে এবং ভোটার তালিকাকে স্বচ্ছ্ব করবে।

ওমিক্রণ নিয়ে রাজ্যবাসীকে সতর্কবার্তা মমতার

Weather Update: শৈত্যপ্রবাহের সতর্কবার্তা! কেমন থাকতে চলেছে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া, একনজরে পূর্বাভাসWeather Update: শৈত্যপ্রবাহের সতর্কবার্তা! কেমন থাকতে চলেছে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া, একনজরে পূর্বাভাস

English summary
Based on Election Commission's recommendation, Modi Govt is going to reform electoral process by changing four big things including Aadhaar Card as Voter ID.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X