• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাংলা-সহ ১০ রাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট, দাবি ইজরায়েলের বিজ্ঞানীর! এখনই মন্তব্যে রাজি নয় মোদী সরকার

Google Oneindia Bengali News

ইজরায়েলের (israel) এক বিজ্ঞানীর (scientist) একের পর এক টুইট, আর তাতেই বিভ্রান্তিতে দেশের বিজ্ঞানী থেকে চিকিৎসকমহল। প্রসঙ্গত ইজরায়েলের বিজ্ঞানী ড. শ ফ্লিসন দাবি করেছেন, পশ্চিমবঙ্গ-সহ ভারতের কমবেশি ১০ টি রাজ্যে করোনার BA.2.75 উপ ভ্যারিয়েন্ট (vatient) শনাক্ত করা গিয়েছে। যদিও মোদী সরকার (modi govt) এখনও বিষয়টি নিয়ে কোনও মন্তব্যে নারাজ।

ইজরায়েলের বিজ্ঞানীর তথ্য

ইজরায়েলের শেবা মেডিক্যাল সেন্টারের সেন্ট্রাল ভাইরোলডি ল্যাবরেটরির সঙ্গে যুক্ত ড. শ ফ্লিশন টুইট করে বলেছেন, এখনও পর্যন্ত ৮৫ টি সিকোয়েন্স আপলোড করা হয়েছে। যেগুলির বেশিরভাগ ভারতের ১০ টি রাজ্য থেকে এবং ৭টি অন্য দেশ থেকে। তবে ভারতের বাইরের সিকোয়েন্সের ওপর ভিত্তি করে এখনও কোনও সংক্রমণ ট্র্যাক করা যায়নি বলেও জানিয়েছেন তিনি।

তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও

তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও

পরীক্ষা লব্ধ ফলাফলের তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। তিনি জানিয়েছেন ২ জুলাই পর্যন্ত, মহারাষ্ট্রে ২৭ টি, পশ্চিমবঙ্গে ১৩ টি, দিল্লি-জম্মু ও উত্তর প্রদেশে একটি করে, হরিয়ানার ছটি, হিমাচল প্রদেশে তিনটি, কর্নাটকে ১০ টি, মধ্যপ্রদেশে ৫ টি এবং তেলেঙ্গানায় দুটি ঘটনার কথা তিনি তুলে ধরেছেন। ভারতে নতুন সাব টাইপের মোট ৬৯ টি কেস দেখা গিয়েছে বলে জানিয়েছেন তিনি।

ছড়াচ্ছে দ্বিতীয় প্রজন্মের ভাইরাস

জিনোমিক ডেটার ওপেন সোর্স প্ল্যাটফর্ম নেক্সটস্ট্রেন জানিয়েছেন ভারত ছাড়াও আরও সাতটি দেশে নতুন ভ্যারিয়েন্টের হদিশ পাওয়া গিয়েছে। ইজরায়েলের বিজ্ঞানী টুইটারে লিখেছেন প্রথবারের মতো দ্বিতীয় প্রজন্মের ভাইরাস দ্রুত বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। তবে 2.7 ভ্যারিয়েন্ট কী প্রভাব বাড়াবে, খুব বিপজ্জনক হবে, সেই প্রশ্নের উত্তর এখনই বলা যাচ্ছে না।

BA.2.75 ভ্যারিয়েন্ট কী?

ইম্পেরিয়াল ডিপার্টমেন্ট অফ ইনফেকশাস ডিজিজেস-এর একজন ভাইরোলজিস্ট সতর্ক করে বলেছেন পুরো বিষয়টির ওফরে নজর রাখা হচ্ছে। হতে পারে এর স্পাইক মিউটেশন প্রচুর, দ্রুত বৃদ্ধি পায় এবং ব্যাপক ভৌগলিক বিস্তারের সম্ভাবনা রয়েছে।

ভারতের ভাবনা

ভারতের ভাবনা

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর শীর্ষ বিজ্ঞানী সমীরণ পাণ্ডা বলেছেন এইসব ফলাফল অস্বাভাবিক কিছু নয়। মিউটেশন প্রত্যাশিত। ভাইরাস যখনই দীর্ঘস্থায়ী হবে, তখনই সে রূপান্তর ঘটাবে। তবে বর্তমান ক্ষেত্র প্রসঙ্গে তিনি বলেছেন এটি হাসপাতালে ভর্তি কিংবা গুরুতর সংক্রমণের কারণ হচ্ছে না। BA.2.75 ভ্যারিয়েন্স সম্পর্কে তিনি বলেছেন, এখনই এব্যাপারে বলাটা তাড়াতাড়ি হয়ে যাবে। এখন যে সংক্রমণ হচ্ছে, তাঁকে তিনি ঢেউ বলতে রাজি নন।
সংক্রামক বিশেষজ্ঞরা বলছেন, চিন্তিত হওয়ার কিছু নেই। এসবই ওমিক্রনের উপ-ভ্যারিয়েন্ট। BA.2.74, BA.2.75, BA.2.76। এর মধ্যে BA.2.75-এর উপস্থিতি তুলনামূলক বেশি।

Weather Update: আবহাওয়া দফতরের স্বস্তির বার্তা! বৃষ্টি বৃদ্ধির পূর্বাভাস বাংলার জেলায় জেলায়Weather Update: আবহাওয়া দফতরের স্বস্তির বার্তা! বৃষ্টি বৃদ্ধির পূর্বাভাস বাংলার জেলায় জেলায়

English summary
Modi Govt don't push panic button at this moment as Israeli scientists claims new Corona varient in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X