India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২০২৪ থেকেই কি একসঙ্গে লোকসভা-বিধানসভা ভোট! সংসদে লিখিত বিবৃতিতে কী জানালেন আইনমন্ত্রী

Google Oneindia Bengali News

লোকসভা ও বিধানসভা ভোট একসঙ্গে করার জন্য অনেকদিন ধরেই পরিকল্পনা করে আসছে মোদী সরকার। কিন্তু কবে থেকে সেই পরিকল্পনা বাস্তবায়িত করা হবে তা এখনও সুনির্দিষ্ট করে জানানো হয়নি। এদিকে সামনেই রয়েছে চার রাজ্যের বিধানসভা ভোট। চার রাজ্য গেরুয়া ঝড়ের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে পদ্মশিবিরে। তার আগে বাজেট অধিবেশনে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ লিখিত বিবৃতি দিয়ে জানিয়েছেন এখনই এই বিষয়ে সুনির্দিষ্ট কোনও সিদ্ধান্ত মোদী সরকার নেয়নি। বিষয়টি এখনও আলোচনা স্তরে রয়েছে বলে জানিয়েছেন তিনি।

 লোকসভা-বিধানসভা ভোট একসঙ্গে

লোকসভা-বিধানসভা ভোট একসঙ্গে

একদেশ এক ভোট নীতিতে এগোতে চাইছে মোদী সরকার। দ্বিতীয়বার নির্বাচিত হয়ে আসার পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন এবার গোটা দেশে একসঙ্গে লোকসভা ও বিধানসভা ভোট করাতে চায় এনডিএ সরকার। তাই নিয়ে আলোচনাও শুরু করে দিয়েছেন তাঁরা। এরই মধ্যে করোনা পরিস্থিতি সব কাজকর্মও ওলট পালট করে দিয়েছে। সামনেই আবার রয়েছে চার রাজ্যের বিধানসভা ভোট। চার রাজ্যেই গেরুয়া ঝড়ের প্রস্তুতি চলছে পদ্মশিবিরে। এই নিয়ে প্রবল টানাপোড়েন শুরু হয়েছে। তারমধ্যেই লোকসভা ও বিধানসভা ভোট একসঙ্গে হবে কিনা এই নিয়ে আলোচনা, সমালোচনা শুরু হয়েছে।

 আইনমন্ত্রীর লিখিত বিবৃতি

আইনমন্ত্রীর লিখিত বিবৃতি

কেন্দ্রে আইনমন্ত্রী লিখিত বিবৃতি দিয়ে জানিয়েছেন, এই নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি মোদী সরকার। কবে দেশে লোকসভা ও বিধানসভা ভোট একসঙ্গে করানো হবে এই নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সবটাই আলোচনা স্তরে রয়েছে। পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটি, পাবলিক গ্রিভেন্স ল এবং বিচার বিভাগে এই নিয়ে বিস্তারিত আলোচনা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। এছাড়াও একাধিক বিশেষজ্ঞদের সঙ্গে এই নিয়ে আলোচনা চলছে। এমনকী নির্বাচন কমিশনের সঙ্গেও আলোচনা করা হচ্ছে। ভারতের মতো জনসংখ্যার দেশে একসঙ্গে লোকসভা ও বিধানসভার নির্বাচন সম্ভব কিনা তা নিয়ে মতামত নেওয়া হচ্ছে। কাজেই এখনই এই নিয়ে কোনও সুনির্দিষ্ট দিনক্ষণ বলা যাচ্ছে না বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

আইনমন্ত্রকের রিপোর্ট

আইনমন্ত্রকের রিপোর্ট

একসঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচন করা সম্ভব নয় বলে জানিয়ে রিপোর্ট দেওয়া হয়েছে আইনমন্ত্রকে। সংবিধান এবং আইন তার অনুমতি দেয় না বলেও রিপোর্ট দেওয়া হয়েছে আইনমন্ত্রকে। সেটা করতে গেলে আইন সংশোধন করতে হবে তবেই একসঙ্গে দুটি স্তরের ভোট করা যাবে বলে রিপোর্ট দেওয়া হয়েছে আইনমন্ত্রকে। সেকারণেই মোদী সরকার পিছিয়ে এসেছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

 ২০২৪-এ লোকসভা ভোট কী হবে

২০২৪-এ লোকসভা ভোট কী হবে

২০২৪ সালে লোকসভা ভোট নিয়েই এখন বেশি ভাবছে বিজেপি। ২০২৪ সাল থেকেই কি লোকসভা ও বিধানসভা ভোট একসঙ্গে করানোর পরিকল্পনায় রয়েছে মোদী সরকার। নীতি আয়োগ সেই পথেই ভাবনা চিন্তা শুরু করেছে। এই নিয়ে নতুন করে চাপান উতোর তৈরি হয়েছে রাজনৈতিক মহলে।

উত্তর ২৪ পরগনাঃ সি এ এ ইস্যুতে বিজেপি মতুয়াদের অপমান করছে : মমতা ঠাকুর

English summary
Modi government will planning to start Loksabha and Assembly election on same time written reply at Loksabha
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X