• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাজীব গান্ধী ফাউন্ডেশন নিয়ে কড়া পদক্ষেপ কেন্দ্রের, বৈদেশিকর অর্থ সাহায্যের অনুমতি বাতিল

রাজীব গান্ধী ফাউন্ডেশন নিয়ে কড়া পদক্ষেপ কেন্দ্রের, বৈদেশিকর অর্থ সাহায্যের অনুমতি বাতিল
Google Oneindia Bengali News

রাজীব গান্ধী ফাউন্ডেশনের বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপের সিদ্ধান্ত মোদী সরকারের। রাজীব গান্ধী ফাউন্ডেশনের বৈদেশিক মুদ্রা আর্থিক সাহায্যের অনুমোদন বাতিল করল কেন্দ্র। এই স্বেচ্ছাসেবী সংস্থার সভাপতি সোনিয়া গান্ধী। সংস্থার বিরুদ্ধে আইন ভঙ্গের অভিযোগ রয়েছে বসে সূত্রের খবর।

রাজীব গান্ধী ফাউন্ডেশন নিয়ে কড়া পদক্ষেপ কেন্দ্রের, বৈদেশিকর অর্থ সাহায্যের অনুমতি বাতিল

আবারও বড় পদক্ষেপ। গান্ধী পরিবারের স্বেচ্ছাসেবী সংস্থা রাজীব গান্ধী ফাউন্ডেশনের বিরুদ্ধে কড়া পদক্ষে করল মোদী সরকার। রাজীব গান্ধী ফাউন্ডেশনের বিরুদ্ধে বৈদেশিক অনুদান আইন লঙ্ঘনের অভিযোগ রয়েছে। ২০২০ সাল থেকেই রাজীব গান্ধী ফাউন্ডেশনের বিরুদ্ধে আিন লঙ্ঘনের অভিযোগ উছেঠিল। সেসময় মন্ত্রী পর্যায়ের তদন্তকমিটি গঠন করা হয়েছিল। দীর্ঘ ২ বছরের তদন্তের পরই রাজীব গান্ধী ফাউন্ডেশনের বৈদেশিক অনুদান নেওয়ার লাইসেন্স বন্ধ করে দেওয়া হয়েছে। ইতিমধ্যেই লিখিত নির্দেশিকা মোদী সরকারের পক্ষ থেকে পাঠানো হয়েছে স্বেচ্ছাসেবী সংস্থার কাছে।

১৯৯১ সালে এই রাজীব গান্ধী ফাউন্ডেশনটি তৈরি হয়েছিল। একাধিক ক্ষেত্রে াকাজ করত সংস্থাটি। কিন্তু গত কয়েক বছর ধরে মোদী সরকারের ঘরে রাজীব গান্ধী ফাউন্ডেশনের বিরুদ্ধে বৈদেশিক অনুদান সংগ্রহে অনিয়মের অভিযোগ উঠতে শুরু করেছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে এই নিয়ে অভিযোগ জমা পড়ে। তারপরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে ২০২০ সালে শুরু হয় তদন্ত। ইডির তিন অফিসার ছিলেন এই তদন্ত কমিটিতে। গান্ধীদের নামে চারটি স্বেচ্ছাসেবী সংস্থা রাজীব গান্ধী ফাউন্ডেশন, রাজীব গান্ধী চ্যারেটেবল ট্রাস্ট এবং ইন্দিরা গান্ধী মেমোরিয়াল ট্রাস্টের নামে বিপুল আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছিল।

তদন্ত কমিটিতকে স্বরাষ্ট্র মন্ত্রকের একজন অফিসার, সিপিআইের এক অফিসারও ছিল। আয়কর ফাঁকি দিতে এই তিন স্বেচ্ছাসেবী সংস্থার সুবিধা নেওয়া হত বলে অভিযোগ ওঠে। এই স্বেচ্ছাসেবী সংস্থার একাধিক পদে রয়েছেন কংগ্রেসের তাবর নেতারা।ষ রাজীব গান্ধী ফাউন্ডেশনের সভাপতি সোনিয়া গান্ধী। এছাড়াও মনমোহন সিং, রাহুল গান্ধী, পি চিদাম্বরম, প্রিয়াঙ্কা গান্ধী ট্রাস্টি পদে রয়েছেন।

অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে সিতরাং, শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে উপকূলের দিকেঅতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে সিতরাং, শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে উপকূলের দিকে

English summary
Centre Cancels Rajiv Gandhi Foundation's FCRA Licence
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X