• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সরকারিকর্মীদের জন্য খারাপ খবর! ডিএ নিয়ে সিদ্ধান্ত জানিয়ে দিল মোদী সরকার

করোনা ভাইরাসের সংক্রমণের জেরে লকডাউন পরিস্থিতিতে কোপ পড়ল কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বা মহার্ঘ্যভাতায়। কেন্দ্রীয় মন্ত্রিসভায় বৈঠকে বুধবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে চলতি বছরের কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বাড়ানো হচ্ছে না। কেন্দ্র মার্চ মাসে ৪ শতাংশ ডিএ বাড়ানোর কথা বলেছিল, তা আপাতত স্থগিত রাখা হচ্ছে।

সরকারি কর্মীদের ডিএ না বাড়ানোর সিদ্ধান্ত

সরকারি কর্মীদের ডিএ না বাড়ানোর সিদ্ধান্ত

করোনা লকডাউনের জেরে কেন্দ্র ইতিমধ্যে প্রথম দফার আর্থিক প্যাকেজ ঘোষণা করে দিয়েছে। এখন দ্বিতীয় দফার প্যাকেজ ঘোষণা হয়নি। এরই মধ্যে কেন্দ্র সিদ্ধান্ত নিলে সরকারি কর্মীদের ডিএ না বাড়ানোর। এই বছর অর্থাৎ ৩১ ডিসেম্বর পর্যন্ত আর ডিএ বাড়বে না। পরবর্তী বছরে আবার ডিএ বৃদ্ধির ভাবনা-চিন্তা করা হবে।

চলতি বছরে ৪ শতাংশ ডিএ বাড়ানোর কথা ছিল

চলতি বছরে ৪ শতাংশ ডিএ বাড়ানোর কথা ছিল

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরে ৪ শতাংশ ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। তার ফলে ১৭ শতাংশ থেকে ডিএ বেড়ে হবে ২১ শতাংশ। মোদী সরকারের এই সিদ্ধান্তের ফলে ৪৯.২৬ লক্ষ সরকারি কর্মী এবং ৬১.১৭ লক্ষ পেনশনভোগীর উফর প্রভাব পড়বে এই করোনা পরিস্থিতিতে।

সরকারি কর্মীদের থেকে শ্রমিক-স্বার্থ এই মুহূর্তে আগে

সরকারি কর্মীদের থেকে শ্রমিক-স্বার্থ এই মুহূর্তে আগে

কেন্দ্র সরকার আপাতত সরকারি কর্মীদের কথা না ভেবে দেশের পরিযায়ী শ্রমিকদের কথা ভাবতে চাইছে। কেননা করোনা লকডাউনের জেরে দেশের বিভিন্ন রাজ্যের ত্রাণ শিবিরে আটকে রয়েছে ১৮ লক্ষ পরিযায়ী শ্রমিক। তাঁরা না পারছেন ঘরে ফিরতে, না পাচ্ছেন কোনও কাজ। তাঁরা খেতে পাচ্ছেন না, মাথা গোঁজবার ঠাঁই পর্যন্ত নেই।

পরিযায়ী শ্রমিকদের জন্য আর্থিক প্যাকেজেরপ ভাবনা

পরিযায়ী শ্রমিকদের জন্য আর্থিক প্যাকেজেরপ ভাবনা

এই অবস্থায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ না বাড়িয়ে পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ানোর জন্য এখন কোনও আর্থিক প্যাকেজ কেন্দ্র সরকার ঘোষণা করেন কি না তা-ই দেখার। ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারি বিভিন্ন রাজ্যে সরকারকে নির্দেশ দিয়েছে আটক পরিযায়ী শ্রমিকদের কাজ দেওয়ার জন্য। এবার কী পদক্ষেপ, সেদিকেই তাকিয়ে শ্রমিক পরিবার।

রাজ্যে পর্যাপ্ত পরীক্ষা হচ্ছে,কেন্দ্রের দায়িত্বজ্ঞানহীনতা নিয়ে প্রশ্ন মুখ্যমন্ত্রীর

লকডাউন কখন তুললে মহামারী ব্যাপক আকার নিতে পারে, কখনই বা সংক্রমণ শূন্য হতে পারে, একনজরে

English summary
Modi government puts a hold on increasing the dearness allowance for employees. Modi government takes this decision due to corona lockdown
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X