• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার সমবায় ব্যাঙ্কও RBI-র নজরদারিতে, রাজ্যসভায় বিল পাস মোদী সরকারের

রাজ্যসভায় পাস হয়ে গেল ব্যাঙ্কিং রেগুলেশন অ্যামেন্ডমেন্ট বিল ২০২০। যার জেরে এবার সমবায় ব্যাঙ্কও রিজার্ভ ব্যাঙ্কের নজরদারির মধ্যে পড়বে। বিলটি রাজ্যসভায় পেশ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, করোনা পরিস্থিতির মধ্যে দেশের একাধিক সমবায় ব্যাঙ্ক অনিশ্চয়তায় ভুগছিল। এই বিলে সেই অনিশ্চয়তা থেকে মুক্ত হবে সমবায় ব্যাঙ্কগুলি। তারা আর অস্তিত্ব সংকটে ভুগবেন না। এবং গ্রাহকরাও নিশ্চিন্ত হয়ে টাকা রাখতে পারবেন বিভিন্ন সমবায় ব্যাঙ্কে।

সমবায় ব্যাঙ্কও RBI-র আওতায়

সমবায় ব্যাঙ্কও RBI-র আওতায়

রাজ্যসভায় পাস হয়ে হেল ব্যাঙ্কিং রেগুলেশন অ্যামেন্ডমেন্ট রেগুলেশন বিল। এই বিল পাস হওয়ার সঙ্গে সঙ্গে এবার থেকে দেশের সব সমবায় ব্যাঙ্ক আরবিআইয়ের আওতায় চলে আসবে। ফলে সমবায় ব্যাঙ্কগুলির ভবিষ্যৎও সুনিশ্চিত হবে। এবং গ্রাহকরা কম প্রতারণার শিকার হবেন।

নির্মলার যুক্তি

নির্মলার যুক্তি

বিলটি রাজ্যসভায় পেশ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, আরবিআই কেবলমাত্র সমবায় ব্যাঙ্কের ব্যাঙ্কিং কার্যকলাপ নজরে রাখবে। কারণ করোনা পরিস্থিতির মধ্যে বিপুল ধাক্কা খেয়ে এই কো অপারেটিভ ব্যাঙ্কিং সেক্টর। অনিশ্চয়তার মধ্যে পড়ে গিয়েছিলেন ব্যাঙ্কের গ্রাহকরাও। সেই পরিস্থিতি থেকে নিশ্চয়তার দিকে নিয়ে যাবে এই বিল।

ব্যাঙ্কিং ক্ষেত্রে ধাক্কা

ব্যাঙ্কিং ক্ষেত্রে ধাক্কা

করোনা সংক্রমণের বিপুল প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। সবচেয়ে বেশি ধাক্কা খেয়েছে ব্যাঙ্কিং সেক্টর। বাণিজ্যিত লেনদেন একেবারেই থমকে গিয়েছে ব্যাঙ্কিং ক্ষেত্রে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে একাধিকবার রেপোরেট কমিয়েছে আরবিআই। একাধিক ব্যাঙ্কে স্থায়ী আমানতে সুদের পরিমাণও কমানো হয়েছে।

আর্থিক সংকট

আর্থিক সংকট

করোনা সংক্রমণের কারণে দেশের অর্থনীতি বিপুল ধাক্কা খেয়েছে। একথা স্বীকার করে নিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রীও। তলানিতে এসে ঠেকেছে দেশের জিডিপি। তার সঙ্গে বিপুল ধাক্কা খেয়েছে জিএসটি সংগ্রহও। এই নিয়ে বিরোধীদের তোপের মুখে পড়েছে মোদী সরকার। লকডাউনের জেরেই দেশের এই আর্থিক পরিস্থিতি তৈরি হয়েছে বলে দাবি করেছে বিরোধীরা।

'ধারে'র টাকার জন্য অনুব্রত মণ্ডলকে খুনের হুমকির অভিযোগ! গ্রেফতার তৃণমূলের হেভিওয়েট নেতা

English summary
Modi government passes bill on Co-operative Bank under RBI supervision
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X