• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা পরিস্থিতি উদ্বেগজনক, দ্বিতীয় বড় অর্থনৈতিক সিদ্ধান্ত ঘোষণা করতে পারে মোদী সরকার

দেশের করোনা ভাইরাসের সংক্রমণ লাফিয়ে বাড়ছে। পরিস্থিতি খুব একটা ভাল নয়। এদিকে লকডাউনের সময়সীমা শেষের পথে। এই পরিস্থিতিতে অধিকাংশ রাজ্যই লকডাউন বাড়ানোর পক্ষে মত দিয়েছে। দেশের আর্থিক পরিস্থিতি মোকাবিলায় দ্বিতীয় বড় অর্থনৈতিক সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার। সম্ভবত আগামী আটচল্লিশ ঘণ্টার মধ্যেই সেই বড় আর্থিক ঘোষণা করা হবে।

দ্বিতীয় বড় আর্থিক সিদ্ধান্ত

দ্বিতীয় বড় আর্থিক সিদ্ধান্ত

২১ দিনের লকডাউন মোকাবিলায় আগেই মোদী সরকার ১.৭ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে। তাতে দেশের গরিবদের অন্নের সংস্থান করা হয়েছে একই সঙ্গে চিকিৎসকদের স্বাস্থ্যবিমা করানো হয়েছে। দ্বিতীয় আর্থিক প্যাকেজ ঘোষণা করা হলে তাতে ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের ক্ষতি ঢাকার চেষ্টা করা হবে বলে মনে করা হচ্ছে। এই নিয়ে বিশ্বব্যাঙ্কের কাছেও সাহায্যে চেয়েছে মোদী সরকার। একই সঙ্গে করোনা মোকািবলায় দেশের স্বাস্থ্য পরিকাঠামো উন্নত করার জন্য প্যাকেজ ঘোষণা করা হবে।

জিডিপি বৃদ্ধিতে কাটছাট

জিডিপি বৃদ্ধিতে কাটছাট

করোনা ধাক্কায় বির্যস্ত দেশের আর্থিক অবস্থা। সেই পরিস্থিতিত খতিয়ে দেখেই মুডিজ ভারতের জিডিপি বৃদ্ধি কমিয়ে ৫.৩ শতাংশ থেকে কমিয়ে ২.৫ শতাংশে নিয়ে এসেছে। ২০২১ সালের আগে জি-২০ ভুক্ত দেশগুলির আর্থিক অবস্থা উন্নতির আশা নেই বলে জানিয়েছে মুডিজ। অন্যদিকে বিশ্বের তাবর উন্নত অর্থনীতির দেশেও প্রবল আর্থিক সংকট তৈরি হবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

আর্থিক মন্দার পথে হাঁটছে বিশ্ব

আর্থিক মন্দার পথে হাঁটছে বিশ্ব

শুধু ভারত নয় করোনা ভাইরাসের প্রভাব পড়েছে বিশ্বের অধিকাংশ দেশেই। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পক্ষ থেকে জানানো হয়েছে এই করোনা ভাইরাসের ক্ষতির হাত ধরেই বিশ্বের অধিকাংশ দেশে আর্থিক মন্দা শুরু হবে। চিন, আমেরিকা, জার্মানি, রাশিয়া, ব্রিটেন কোনও দেশই বাদ পড়বে না এই পরিস্থিতি থেকে।

English summary
Modi government likely to annonce second big economic announcement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X