• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে গাড়ির সেফটি রুল, জেনে নিন কী নির্দেশিকা জারি কেন্দ্রের

Google Oneindia Bengali News

ভয়ঙ্কর গাড়ি দুর্ঘটনায় মারা যান টাটা গোষ্ঠীর প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রী। তার গাড়ি তীব্র গতিতে ছুটেছিল রাস্তা দিয়ে। তারপরেই প্রকাশ্যে আগে দামি গাড়ি হলেও যাত্রী সুরক্ষায় একাধিক ত্রুটি ছিল তাতে। তারপরেই গাড়ির যাত্রী সুরক্ষায় বিশেষ নজর দেওয়ার উদ্যোগ নিয়েছে মোদী সরকার। অক্টোবর মাস থেকেই বদলে যাচ্ছে গাড়ির যাত্রী সুরক্ষার একাধিক নিয়ম।

যাত্রী সুরক্ষায় নতুন িনয়ম

যাত্রী সুরক্ষায় নতুন িনয়ম

যেকোনও চারচাকার গাড়ির যাত্রী সুরক্ষায় বিশেষ নজর দিচ্ছে মোদী সরকার। সেকারণে একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গড়কড়ি টুইট করে যাত্রী সুরক্ষার বিষয়ে একাধিক নির্দেশিকা জারি করেছেন। তিনি জানিয়েছেন, এবার থেকে যেকোনও চার চাকার গাড়ির প্যাসেঞ্জার সিটে থাকতে হবে ৬টি সেফটি ব্যাগ থাকতে হবে। ২০২৩ সালের অক্টোবর মাস থেকে কার্যকর করা হবে এই নিয়ম।

সিট বেল্ট বাধ্যতামূলক

সিট বেল্ট বাধ্যতামূলক

সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গড়করি জািনয়েছেন, সড়ক পরিবহনে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখেই এই পরিকল্পনা করা হয়েছে। সেই সঙ্গে সব প্যাসেঞ্জারের ক্ষেত্রেই সিট বেল্ট পরা গাড়িতে বাধ্যতামূলক িনর্দেশিকা জারি করা হয়েছে। সেটা যাতে যাত্রীরা মেনে চলেন তার জন্য ট্রাফিক পুলিশদের গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। তাঁদের সেদিকে নজর রাখতে হবে। প্রয়োজনে মোটা টাকা জরিমানাও করা হতে পারে িনর্দেশিকা অমান্য করা হলে। সেপ্টেম্বরেই অবশ্য এই িনর্দেশিকা কার্যকর করেছে মোদী সরকার।

সাইরাস মিস্ত্রীর মর্মান্তিক দুর্ঘটনা

সাইরাস মিস্ত্রীর মর্মান্তিক দুর্ঘটনা

কয়েকদিন আগেই মহারাষ্ট্রে মর্মান্তিক পথ দুর্ঘটনায় মারা গিয়েছে টাটা গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রী। তীব্র গতিতে চলছিল গাড়িটি। সিট বেল্ট পরে ছিেলন না সাইরাস মিস্ত্রী। তদন্তে জানা যায় প্যাসেঞ্জর সিটের এয়ারব্যাগ একটাই ছিল। কিন্তু সেটি কাজ করেিন। যার জন্য দুর্ঘটনায় ভয়ঙ্কর ভাবে ক্ষতিগ্রস্ত হয় সাইরাস মিস্ত্রীর গাড়িটি। দুমড়ে-মুচড়ে গিয়েছিল সেটি। দামি গাড়ি হলেও এয়ার ব্যাগ কাজ না করায় ভয়ঙ্কর ভাবে আহত হয়েছিলেন তিনি। প্রাণে বাঁচানো যায়নি শিল্পপতিকে।

তৎপর সরকার

তৎপর সরকার

সাইরাস মিস্ত্রীর দুর্ঘটনার পরেই এক প্রকার সড়ক পরিবহণে চারচাকা গাড়ির যাত্রী সুরক্ষা নিয়ে তৎপর হয় মোদী সরকার। তার পরেই এই নয়া িনর্দেশিকা জারি করা হয়েছে। যত দ্রুত সময় সব গাড়ি কোম্পািনগুলিকে এই নির্দেশিকা অনুযায়ী গাড়ি তৈরি করতে বলা হয়েছে। সেকারণে প্রায় ১ বছর সময় দেওয়া হয়েছে গাড়ি সংস্থাগলিকে।

ডাইনসোরকে হত্যাকারী গ্রহাণুর সন্ধান চাঁদে! মিল পাওয়া গিয়েছে পৃথিবীর মাটির সঙ্গেও ডাইনসোরকে হত্যাকারী গ্রহাণুর সন্ধান চাঁদে! মিল পাওয়া গিয়েছে পৃথিবীর মাটির সঙ্গেও

English summary
Modi Government issued new passengers safety rule from October 2023
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X