• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজস্ব সংগ্রহে জিএসটির পুনর্বিন্যাস করতে চলেছে মোদী সরকার

নভেম্বর মাসে জিএসটি সংগ্রহে সাফল্য এসেছে। গতমাসের ঘাটতি পূরণ হয়েছে। সেকারণেই রাজস্ব সংগ্রহে জিএসটির পুনর্বিন্যাসের কথা ভাবছে মোদী সরকার। ১৮ িডসেম্বর জিএসটি কাউন্সিলের বৈঠকে এই নিয়ে আলোচনা হওয়ার কথা।

 ঘাটতি কমাতে জিএসটিতে নজর

ঘাটতি কমাতে জিএসটিতে নজর

কোষাগারের ঘাটতি মেটাতে এবার জিএসটি সংগ্রহে নজর দেওয়া শুরু করেছে মোদী সরকার। নভেম্বর মাসে পর্যাপ্ত জিএসটি সংগ্রহ নতুন করে আশা দেখিয়েছে। মোদী সরকার মনে করছে জিএসটি সংগ্রহের দিকে নজর দিলে কোষাগােরর ঘাটতি মেটানো যাবে। সেকারণেই ডিসেম্বরে জিএসটি কাউন্সিলের বৈঠকে এই নিয়ে বিস্তারিত আলোচনা হওয়ার কথা। পুনর্বিন্যাসের সম্ভাবনা রয়েছে একাধিক পণ্যে।

 রাজ্যের কাছে তথ্য তলব

রাজ্যের কাছে তথ্য তলব

পণ্য মাশুল সহ একাধিক ক্ষেত্রে রাজ্য সরকারগুলি কতটা রাজস্ব আদায় করছে তা নিয়ে অন্ধকারে রয়েছে মোদী সরকার। এই নিয়ে জিএসটি কাউন্সিলের বৈঠকে রাজ্যগুলির কাছে তথ্য তলব করা হতে পারে। কারণ জিএসটির নিয়ম অনুযায়ী রাজ্য সরকারগুলি আলাদা করে কর সংগ্রহ করে থাকে। সেই টাকা রাজ্যের খাতেই ব্যাবহার হয়ে। রাজ্যগুলির যদি জিএসটি সংগ্রহ পর্যাপ্ত হয়ে থাকে তাহলে কেন্দ্রের তরফে রাজ্যের অনুদান কমানোর সম্ভাবনা রয়েছে।

দেশের আর্থিক সংকট মোকাবিলা

দেশের আর্থিক সংকট মোকাবিলা

দেশের আর্থিক সংকট মোকাবিলায় কয়েকদিন আগেই জিএসটি পুনর্বিন্যাস করেছে মোদী সরকার। গাড়ির বাজারের হাল ফেরাতে একাধিক ক্ষেত্রে জিএসটি কমিয়েছিল মোদী সরকার। তাতে অক্টোবর মাসে জিএসটি সংগ্রহ অনেকটাই কমেছিল। বাজার মন্দার কারণে সবক্ষেত্রেই রাজস্ব সংগ্রহ কমতে শুরু করেছিল। কিন্তু নভেম্বর মাসে প্রায় ৬ শতাংশ জিওসটি সংগ্রহ বেড়েছে। তাতেই নতুন করে আশার আলো দেখছে মোদী সরকার।

English summary
Modi government is about to restructure GST in revenue collection
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X