• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিক্রি হয়েছে ৩০ কোটি পতাকা, মোদী সরকারের 'হর ঘর তেরঙ্গা' কর্মসূচির জেরে চাঙ্গা বাজার

Google Oneindia Bengali News

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে হর ঘর তেরঙ্গা কর্মসূচির ডাক দিয়েছিল মোদী সরকার। তাতে ১৪ এবং ১৫ অগাস্ট এই দুই দিন দেশের সব বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের কথা বলেছিলেন প্রধানমন্ত্রী মোদী। তাতে বিপুল ব্যবসা হয়েছে দেশে। এই কর্মসূতির জন্য গোটা দেশে ৩০ কোটি পতাকা বিক্রি হয়েছে। ৫০০ কোটি টাকার ব্যবসা হয়েছে দেশে। স্বাধীনতার উৎসবে এই বিপুল লাভে হাসি ফুটেছে ব্যবসায়ীদের মুখে।

বিক্রি হয়েছে ৩০ কোটি পতাকা

হরঘর তেরঙ্গা কর্মসূচির জেরে একেবারে চাঙ্গা বাজার। বিপুল টাকার ব্যবসা হয়েছে গত ১৫ দিেন বাজারে। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে দেশবাসীকে ঘরে ধরে জাতীয় পতাকা উত্তোলনের বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। জাতীয় পতাকা আইনের সংশোধনীর পরেই এই কর্মসূচির ডাক দিয়েছিলেন তাঁরা। তার জন্য এবছর রেকর্ড পরিমােন জাতীয় পতাকা তৈরি করা হয়। গত ১৫ দিন ধরে মোদী সরকারের এই কর্মসূচির জন্য একাধিক জায়গায় অর্ডার হয়েছিল জাতীয় পতাকা তৈরির। গোটা দেশে প্রায় ৩০০০ জাতীয় পতাকা উত্তোলন কর্মসূচির আয়োজন করা হয়েছিল। এছাড়া বাড়িতে স্কুলের অর্ডার তো ছিলই। কাজেই জাতীয় পতাকার এবার বিপুল অর্ডার দেওয়া হয়েছিল।

ব্যবসায়ী সংস্থাগুলির পক্ষ থেকে জানােনা হয়েছে গত ২০ দিেন গোটা দেশে ৩০ কোটি পতাকা বিক্রি হয়েছে। মিটিং মিছিল ব়্যালি সহ একাধিক কর্মসূচির ডাক দেওয়া হয়েছিল স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে। সেই মতই উৎপাদন করা হয়েছিল। তাতে প্রায় ৫০০ কোটি টাকার ব্যবসা হয়েছে দেশে। সবচেয়ে বেশি লাভবান হয়েছে ক্ষুদ্র শিল্প। কারণ জাতীয় পতাকা তৈরির অর্ডার বিপুল পরিমােন বেড়ে গিয়েছিল গত ১ মাসে। অগাস্ট মাসের প্রথম থেকেই বিভিন্ন সংস্থাকে জাতীয় পতাকা তৈরির অর্ডার আসতে শুরু করেছিল।

শহরের ১৩টি ওয়ার্ডে জরি ডেঙ্গি সতর্কতা, আপনার ওয়ার্ডে তালিকায় নেই তো! জেনে নিনশহরের ১৩টি ওয়ার্ডে জরি ডেঙ্গি সতর্কতা, আপনার ওয়ার্ডে তালিকায় নেই তো! জেনে নিন

করোনা পরিস্থিতিতে গোটা দেশে বিপুল ক্ষতি হয়েছে। বাণিজ্য যাকে বলে থমকে গিয়েছিল। তার জেরে বিপুল ক্ষতির মুখে পড়তে হয়েছে গোটা দেশের ব্যবসায়ীদের। শেয়ার বাজারে লাগাতার ধাক্কা সামাল দিতে হয়েছে। দেশের জিডিপি গ্রোথও থমকে গিয়েছিল এক প্রকার শেষ পর্যন্ত দেশের অর্থনীতিকে ট্র্যাকে আনতে পর পর তিনবার রেেপা রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। মুদ্রাস্ফীতি িনয়ন্ত্রণেই পর পর তিনবার রেপোরেট বাড়ানোর সিদ্ধান্ত বলে জািনয়েছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। হর ঘর তেরঙ্গা কর্মসূচির জেরে যে বিপুল ব্যবসা হয়েছে দেশে তাতে আশার আলো দেখছেন ব্যবসায়ীরা।

English summary
Massive business created due to Mpdi government Har Ghar Teranga campaign
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X