• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভোট বালাই, ২০২২-র মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন ঘোষণা মোদী সরকারের

Google Oneindia Bengali News

২০২২ সালের মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্র। ৫ রাজ্যের বিধানসভা ভোটের কথা মাথায় রেখেই মোদী সরকারের এই সিদ্ধান্ত বলে মনে করছে রাজনৈতিক মহল। ভোটের জন্য রেশন নিয়ে সেই মমতার পথেই হাঁটলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিধানসভা ভোটের আগে রাজ্য বাসীকে জুলাই মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী ভিক্ষা চাইতে দিল্লি গেছেন কটাক্ষ দিলীপ ঘোষের
মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন

মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন

২০২২ সালের মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্র। বুধবার সাংবাদিক বৈঠক করে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর ঘোষণা করেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্পে বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত দেশের সকলে বিনামূল্যে রেশন পাবেন বলে ঘোষণা করা হয়েেছ। এই প্রকল্পে ৪ কেজি করে চাল, ডাল এবং গম দেওয়া হয়ে থাকে। করোনা পরিস্থিতির সময় লকডাউন থেকে এই প্রকল্প ঘোষণা করেছিল কেন্দ্র। তাতে অসংখ্য গরিব মানুষ এই প্রকল্পের সুবিধা পেয়েছিলেন বলে জানা গিয়েছে।

নজরে ৫ রাজ্যের বিধানসভা ভোট

নজরে ৫ রাজ্যের বিধানসভা ভোট

সামনেই ৫ রাজ্যের বিধানসভা ভোট। পাঞ্জাব, উত্তর প্রদেশ, হিমাচলপ্রদেশ, মণিপুর এবং গোটা। তারমধ্যে পাঞ্জাব এবং উত্তর প্রদেশ এই দুটি রাজ্যই কৃষি প্রধান। এই ৫ রাজ্যের বিধানসভা ভোটের দিকে তাকিয়েই মোদী সরকারের েই সিদ্ধান্ত বলে মনে করছে রাজনৈতিক মহল। প্রসঙ্গত উল্লেখ্য এই ৫ রাজ্যের বিধানসভা ভোটের কথা মাথায় রেখেই মোদী সরকার কৃষি আইন বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছেন। এবং বুধবার মন্ত্রিসভার বৈঠকে সেই প্রস্তাবে অনুমোদনও দেওয়া হয়েছে।এবার শীতকালীন অধিবেশনে শুরু হবে তার আইনি প্রক্রিয়া। একের পর এক মাস্টার স্ট্রোক দিয়ে চলেছে মোদী সরকার। এই পরিস্থিতিতে কোনও রণকৌশলে এগোয় বিরোধীরা সেটাই দেখার।

মমতার পথেই মোদী

মমতার পথেই মোদী

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ও বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। ২০২১ সালের জুলাই মাস পর্যন্ত বিনামূল্যে রাজ্যবাসীকে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। রেশন দুর্নীতি রুখতে তিনি নিজে নেমেছিলেন রাস্তায়। রেশন ডিলার এবং খাদ্য দফতরকে এই নিয়ে কড়া বার্তাও দিয়েছিলেন তিনি। এমকী দুয়ারে দুয়ারে রেশন পৌঁছে দেওয়ার ভোট প্রতিশ্রুতিও দিয়েছিলেন তিনি। তারপরে সেই ভোট প্রতিশ্রুতি কার্যকর করেও দেখিয়েছেন মুখ্যমন্ত্রী। ৫ রাজ্যের বিধানসভা ভোটের আগে মোদীও সেই পথেই হাঁটলেন। বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্পের সময় বাড়িয়ে দিয়ে ভোট ব্যাঙ্ক মজবুত করার লক্ষ্যে এগোলেন।

কোন পথে হাঁটবেন বিরোধীরা

কোন পথে হাঁটবেন বিরোধীরা

একের পর এক মাস্টার স্ট্রোক দিয়েই চলেছে মোদী সরকার। প্রথমে কৃষি আইন বাতিলের সিদ্ধান্ত। তারপরে আবার বিনামূল্যে রেশন। ২০২২-এ পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে জিততে মরিয়া বিজেপি। একের পর এক চাল দিয়ে চলেছেন মোদী-শাহ। বিরোধীরা এখনও একজোট হয়ে কোন পথে এগোবেন তার কৌশল নিেত পারেননা। কৃষি আইন বাতিল হওয়ার একটা বড় ইস্যু হাত ছাড়া হয়েছে। খাদ্যের পসরা সাজিেয় দিয়েছেন মোদী সরকার। পেট্রোল ডিজেলের দামে শুল্ক কমিয়ে দাম নিয়ন্ত্রণে এনেছেন। এবার হাতে কোন রণকৌশল নিয়ে এগোবে বিরোধী রাজনৈতিক দলগুলি সেটা একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Modi government Free ration scheam
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X