• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Ayushman Bharat Digital Mission: ৫ বছরে দেওয়া হবে ১৬০০ কোটি! আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন অনুমোদন মন্ত্রিসভায়

  • |
Google Oneindia Bengali News

আয়ুষ্মান ভারত ডিজিটাল হেলথ মিশনকে ( Ayushman Bharat Scheme) অনুমোদন দিল প্রধানমন্ত্রী মোদীর (Narendra Modi) নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়ক কমিটি। গত সেপ্টেম্বর এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। এদিন প্রকল্প বাস্তবায়নের জন্য ৫ বছরে ১৬০০ কোটি টাকা খরচের কথা ঘোষণা করা হয়েছে।

নাগরিকদের স্বাস্থ্য অ্যাকাউন্ট তৈরি হবে

নাগরিকদের স্বাস্থ্য অ্যাকাউন্ট তৈরি হবে

এই প্রকল্পের অধীনে নাগরিকরা আয়ুষ্মান ভারত স্বাস্থ্য অ্যাকাউন্ট তৈরি করতে সমর্থ হবেন। সেখানেই নাগরিকদের স্বাস্থ্য সংক্রান্ত রেকর্ড যুক্ত রাখা যাবে। এর ফলে বিভিন্ন স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি যেমন ব্যক্তিদের স্বাস্থ্য রৈকর্ড তৈরি করবে, অন্যদিকে চিকিৎসার ক্ষেত্রে তা সাহায্য করবে বলে সরকারি বিবৃতি বলা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রীর ধন্যবাদ প্রধানমন্ত্রীকে

কেন্দ্রীয় মন্ত্রিসভার এই ঘোষণার পরেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডভিয়া প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। স্বাস্থ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর উদ্যোগের প্রশংসাও করেছেন। ২০২২-এর ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত আয়ুষ্মান ভারত ডিজিটাল হেলথ মিশনে ১৭৩, ৩৬৯, ০৮৭ টি অ্যাকাউন্ট তৈরি হয়েছে। অন্যদিকে ১০,১১৪ জন চিকিৎসক এবং ১৭,৩১৯ টি স্বাস্থ্য পরিষেবা সংস্থা নাম নথিভুক্ত করেছে।

স্বাস্থ্য পরিষেবায় অনলাইন প্ল্যাটফর্ম

স্বাস্থ্য পরিষেবায় অনলাইন প্ল্যাটফর্ম

আয়ুষ্মান ভারত ডিজিটাল হেলথ মিশনের মাধ্যমে স্বাস্থ্য পরিষেবায় অনলাইন প্ল্যাটফর্ম তৈরি হবে। পাশাপাশি স্বাস্থ্য সম্পর্কিত ব্যক্তিগত তথ্যের গোপনীয়তাও বজায় রাখা হবে বলে নিশ্চয়তা দেওয়া হয়েছে। ইতিমধ্যেই এইপ্রকল্পে পাইলট প্রোজেক্টের কাজ সফলভাবেই সম্পন্ন হয়েছে ছটি কেন্দ্রশাসিত অঞ্চলে। সেগুলি হল লাদাখ, চণ্ডীগড়, দাদরা ও নগর হাভেলি, দমন ও দিউ, পুদুচেরি, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং লক্ষাদ্বীপে।

কীভাবে সাহায্য

কীভাবে সাহায্য

সারা দেশের সব জনগণের স্বাস্থ্যসংক্রান্ত তথ্য একজায়গায় করা হবে এই প্রকল্পের মাধ্যমে। যেভাবে আধার ও মোবাইলের ওপরে ভিত্তি করে জনধন অ্যাকাউন্ট তৈরি করা হয়েছিল, খানিক সেই প্রযুক্তির ওপরেই নির্ভর করে গড়ে উঠেছে আয়ুষ্মান ভারত ডিজিটাল হেলথ মিশন। যে কোনও ব্যক্তি যেখানেই চিকিৎসা করুন না কেন তাঁর স্বাস্থ্য সংক্রান্ত তথ্য একটা জায়গায় থাকবে। কোনও চিকিৎসকের কাছে কিংবা স্বাস্থ্য কেন্দ্রে গেলে নির্দিষ্ট আইডি খুললেই সব রেকর্ড পাওয়া যাবে। আগে কোন রোগের চিকিৎসা হয়েছে কিংবা কোন চিকিৎসক চিকিৎসা করেছেন, তাও জানা যাবে। এক্ষেত্রে আধার নম্বরের মতো প্রত্যেক ভারতবাসীর আলাদা হেলথ আইডি থাকবে। সেটাই সেই ব্যক্তির হেলথ অ্যাকাউন্ট।
যে কোনও ব্যক্তি https://healthid.ndhm.gov.in/register-এ গিয়ে নিজের রেকর্ড নথিভুক্ত করে স্বাস্থ্য আইডি তৈরি করতে পারবেন।

Weather Update: সাগরে ঘনীভূত হতে চলেছে নিম্নচাপ, জারি সতর্কবার্তা! বাংলার জেলাগুলির আবহাওয়ার পূর্বাভাসWeather Update: সাগরে ঘনীভূত হতে চলেছে নিম্নচাপ, জারি সতর্কবার্তা! বাংলার জেলাগুলির আবহাওয়ার পূর্বাভাস

English summary
Modi cabinet approves Ayushman Bharat Digital health Mission by 1600 crores in 5 years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X