Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দলের অভ্যন্তরীণ গণতন্ত্র নিয়ে সরব মোদী, কাকে খোঁচা দিলেন তিনি

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

রাজনৈতিক দলগুলির মধ্যে গণতন্ত্রের কথা বলে কার্যত নাম না করেই রাহুল গান্ধীকে খোঁচা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন বিজেপির সদর দফতরে দিওয়ালি মিলন অনুষ্ঠানে এসে প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি রাজনৈতিক দলের অন্দরে গণতন্ত্র আছে কিনা তা নিয়ে আগে আলোচনা হওয়ার প্রয়োজন।

দলের অভ্যন্তরীণ গণতন্ত্র নিয়ে সরব মোদী, কাকে খোঁচা দিলেন তিনি

মোদী বলেন, রাজনৈতিক দলগুলির অর্থ বা অর্থের সংস্থান নিয়ে অনেক আলোচনা, তর্ক-বিতর্ক হয়। কিন্তু এই রাজনৈতিক দলগুলি নিজেরা গণতন্ত্র মানে কিনা তা নিয়ে কেউ মাথা ঘামায় না। রাজনৈতিক দলের অন্দরেই যদি গণতন্ত্র না থাকে তাহলে দেশের গণতন্ত্ররক্ষা হবে কীভাবে।

কারও নাম না করলেও মোদী ঘুরিয়ে সনিয়া ও রাহুল গান্ধীকেই কটাক্ষ করেছেন বলে মনে করা হচ্ছে। কংগ্রেসে পরিবারতন্ত্র নিয়ে এর আগেও বহুবার মুখ খুলেছে বিজেপি। কংগ্রেসে চিরকালই ক্ষমতার কেন্দ্রে গান্ধী পরিবার। ফলে সেখানে কোনও গণতন্ত্র নেই বলেই অভিযোগ বিজেপির। রাহুল গান্ধী নিজেও আমেরিকায় গিয়ে পরিবারতন্ত্রের পক্ষে সওয়াল করেছেন। এই প্রসঙ্গে তিনি আম্বানি, বচ্চনের উদাহরণও টেনেছেন।

শুধুমাত্র কংগ্রেসই নয়, নিজের দলেরও সমালোচনা করেছেন মোদী। তিনি বলেন, বিজেপি যত বড় হয়েছে, দলের অন্দরেই একাধিকজন নানা কারণে সোচ্চার হয়েছেন। আগে যখন দল ছোট ছিল এবং জনসঙ্ঘ ছিল, তখন দলের কেন্দ্রের আদর্শগত সম্প্রীতি নিচুতলা পর্যন্ত ছড়িয়ে পড়ত। দল বড় হয়েছে বলেই হয়ত এমনটা হচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি।

English summary
PM Modi calls for debate on internal democracy of political parties, he taunts dynasti politics of Congress without naming anyone
Please Wait while comments are loading...