• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জরুরি পরিস্থিতিতে টিকা প্রয়োগের আর্জি, আমেরিকা ও ইউরোপের দেশগুলির কাছে দরবার মডার্নার

  • |

কিছু ক্ষেত্রে এখনও কিছু কাজ বাকী থাকলেও ইতিমধ্যেই সামনে এসেছে মার্কিন বায়োটেক সংস্থা মডার্নার করোনা টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল রিপোর্ট। পাশাপাশি তাদের করোনা ভ্যাকসিন মানবদেহে ৯৪ শতাংশ কার্যকরী বলেও দাবি করেছে এই সংস্থা। এমতাবস্থায় এবার আমেরিকা ও ইউরোপের দেশগুলিকে জরুরি ভিত্তিতে তাদের ভ্যাকসিন ব্যবহারের আর্জি জানাতে চলেছে মডার্না।

জরুরি ভিত্তিতে কী ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দেবে আমেরিকা-ব্রিটেন?

জরুরি ভিত্তিতে কী ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দেবে আমেরিকা-ব্রিটেন?

প্রসঙ্গত উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ আমেরিকার পাশাপাশি সমগ্র ইউরোপের দেশগুলিতেই ফের জাঁকিয়ে বসেছে মারণ করোনা। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। প্রত্যহ প্রায় ১ লক্ষ ৬০ হাজারেরও বেশি নতুন আক্রান্ত ও ১ লক্ষ ৪০ হাজারের কাছাকাছি মৃত্যুর খবর আসছে। এমতাবস্থায় ভ্যাকসিন না এলে যে এই মারণ ভাইরাসের হাত থেকে কোনোভাবেই রক্ষা নেই তা বুঝেছে সমস্ত দেশের সরকারই। আর এই পরিস্থিতির কথা মাথায় রেখেই এবার মাঠে নামতে চলেছে এই মার্কিন ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা।

মডার্নার পাশাপাশি আশা যোগাচ্ছে ফাইজারও

মডার্নার পাশাপাশি আশা যোগাচ্ছে ফাইজারও

অন্যদিকে মডার্নার পাশাপাশি অপর একটি মার্কিন সংস্থা ফাইজার-বায়োএনটেকও তাদের করোনা ভ্যাকসিন মানবদেহে ৯০ শতাংশের বেশি কার্যকরী বলে জানিয়েছে। পাশাপাশি অক্সফোর্ডের হাতে তৈরি করোনা ভ্যাকসিন মানবদেহে ৭০ শতাংশ পর্যন্ত কার্যকরী বলে জানানো হয়েছে সংস্থার তরফেই। পাশাপাশি রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন স্পুটনিক-ভি-ও মানবদেহে ৯০ শতাংশ পর্যন্ত কার্যকরী। আশার কথা এই যে এই চার সংস্থা ছাড়াও বিশ্বব্যাপী প্রায় ১১টি সংস্থা রয়েছে অন্তিম পর্যায়ের ট্রায়ালে।

কী বলছে ব্রিটেন প্রশাসন?

কী বলছে ব্রিটেন প্রশাসন?

সূত্রের খবর, ডিসেম্বেরেই আমেরিকায় শুরু হয়ে যেতে পারে মডার্নার ট্রায়াল। অন্যিদিকে ব্রিটেন সরকার জানিয়েছে, এখনও পর্যন্ত ৩৫লক্ষ মানুষকে মডার্নার ভ্যাকসিন দিতে প্রস্তুত ব্রিটেন। যদিও প্রায় ৭টি ভ্যাকসিন প্রস্তুতকারকের প্রায় ৩৫.৭ কোটি ভ্যাকসিন ডোজ হাতে রয়েছে ব্রিটেনের। এমতাবস্তায় সেখানেও ডিসেম্বরই শুরু হয়ে যেতে পারে ভ্যাকসিনের প্রয়োগ। আর তার আগেই এই নয়া আর্জি জানাল মডার্না।

ডিসেম্বরের মধ্যে কত পরিমাণ ভ্যাকসিন সরবরাহ করতে পারবে মডার্না-ফাইজার?

ডিসেম্বরের মধ্যে কত পরিমাণ ভ্যাকসিন সরবরাহ করতে পারবে মডার্না-ফাইজার?

এদিকে ইতিমধ্যেই এই বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ বিভাগের (এফডিএ) অধিকর্তাদের সঙ্গে কথাবার্তাও শুরু করেছে মডার্না। সেই ক্ষেত্রে জরুরী অবস্থার কথা মাথায় রেখে যদি মার্কিন প্রশাসনের তরফে অনুমতি দেওয়া হয় তবে এই মহূর্তেই মডার্নার কাছে ২ কোটি করোনা টিকার ডোজ প্রস্তুত রয়েছে বলে জানা যাচ্ছে। মডার্নার পাশাপাশি ফাইজারও ডিসেম্বরের বিশ্বব্যাপী মধ্যে ৫ কোটি করোনা টিকা সরবরাহ করতে পারবে বলে জানা যাচ্ছে।

English summary
Moderna urging permission for Corona vaccination in US and European countries keeping in mind the state of emergency
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X