• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোবাইল ফোন এবং বিমানে সফর দামী হতে চলেছে, ফের জিএসটির পুনর্বিন্যাসের পথে মোদী সরকার

কোষাগার ভরে তুলতে নতুন করে জিএসটি ধাপ সাজাচ্ছে নরেন্দ্র মোদী সরকার। চারটি পণ্যের জিএসটি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইভাবে আবার বেশকিছু জিনিসের জিএসটি বাড়ানোরও ইঙ্গিত দিয়েছে জিএসটি কাউন্সিল। যার জেরে মোবাইল ফোন এবং বিমান সফর দামি হতে চলেছে।

জিএসটি আদায়ে নজর

জিএসটি আদায়ে নজর

দেশের আর্থিক মন্দার কারণে সরকারের কোষাগারে ঘাটতি দেখা দিয়েছে। যেভাবেই হোক এখন সেই ঘাটতি পূরণ করতে চাইছে মোদী সরকার। তার জন্যই এবার নজর পড়েছে জিএসটিতে। আগামি ১৮ অক্টোবর বসছে জিএসটি কাউন্সিলের বৈঠক। সেখানে একাধিক পণ্যের জিএসটি সংশোধন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জিএসটি সংগ্রহ বাড়িয়ে কোষাগার ভরতে চাইছে সরকার।

জিএসটি বদল

জিএসটি বদল

একািধক পণ্যের জিএসটি সংস্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৮ শতাংশ, ১৮ শতাংশ এবং ২৮ শতাংশ এই তিনটি ধাপে জিএসটি পুনর্বিন্যাস করা হবে। এক দল দাবি জানিয়েছে ৮ শতাংশ থেকে ১৮ শতাংশ পর্যন্ত জিএসটি ১৫ শতাংশ করা হোক কিছু সময়ের জন্য এতে একটু হলেও সরকারের আয় বাড়বে। আবার একদল মনে করছে বিলাসবহুল সামগ্রির উপর জিএসটি বাড়ালে আয় বাড়বে।

২০২০-র এপ্রিলের মধ্যে ঘাটতি পূরণ টার্গেট

২০২০-র এপ্রিলের মধ্যে ঘাটতি পূরণ টার্গেট

২০২০ সালের এপ্রিল মাসের মধ্যে কোষাগারের ঘাটতি পূরণে মরিয়া হয়ে উঠেছে মোদী সরকার। সেকারণেই হাত পড়েছে জিএসটিতে। নভেম্বর মাসে ৭,৭২০ কোটি টাকা জিএসটি সংগ্রহ হয়েছে। সেটা বাড়িয়ে ১০,০০০ কোটি-তে নিয়ে যেতে চাইছে মোদী সরকার। তবেই ২১,০০০ টাকার ঘাটতি পূরণ করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

English summary
Mobile phone and airplane tour are going to be expensive
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X