Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিমান যাত্রায় এবার সঙ্গে এম-আধার হলেই চলবে, লাগবে না অন্য পরিচয় পত্র

  • Written By: Dibyendu
Subscribe to Oneindia News

পরিচয়ের প্রমাণ হিসেবে এবার থেকে বিমানবন্দরগুলিতে মোবাইল আধার ব্যবহার করা যাবে। এক নির্দেশিকায় এমনটাই জানিয়েছে, ব্যুরো অফ সিভিল এভিয়েশন অ্যান্ড সিকিওরিটি। একইসঙ্গে অভিভাবকদের সঙ্গে থাকা নাবালকদের জন্য কোনও পরিচয়পত্র লাগবে না বলেও জানানো হয়েছে।

বিমান যাত্রায় এবার সঙ্গে এম-আধার হলেই চলবে, লাগবে না অন্য পরিচয় পত্র

ব্যুরো অফ সিভিল এভিয়েশন অ্যান্ড সিকিওরিটির তরফে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে, এয়ারপোর্ট এলাকায় ঢুকতে গেলে, পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, আধার, এম-আধার, প্যানকার্ড, ড্রাইভিং লাইসেন্সের মতো দশটি পরিচয় প্রমাণের মধ্যে যে কোনও একটি দেখাতে হয়।

২৬ অক্টোবর জারি করা বিজ্ঞপ্তিতে ব্যুরো অফ সিভিল এভিয়েশন অ্যান্ড সিকিওরিটির তরফে জানানো হয়েছে, বৈধ যাত্রীরা যাতে, সঠিক টিকিটেই ভ্রমণ করেন, এবং নিরাপত্তাকর্মীদের সঙ্গে বিতর্ক এড়াতেই ওই দশটি পরিচয়পত্রের যে কোনও একটির আসল সঙ্গে আনতে হবে।

একইসঙ্গে যে কোনও রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কের পাসবুক, পেনশন কার্ড, প্রতিবন্ধী পরিচয়পত্র, কেন্দ্র কিংবা রাজ্য সরকারি কর্মীদের সার্ভিস আইডি কার্ডও গ্রহণ যোগ্য বলে জানানো হয়েছে। ছাত্রছাত্রীরা সরকারি সংস্থার দেওয়া পরিচয়পত্র ব্যবহার করতে পারবেন।

কিন্তু বাবা-মা কিংবা অন্য অভিভাবকদের সঙ্গে যাওয়া নাবালক-নাবালিকাদের কোনও পরিচয়পত্র লাগবে না। শর্ত একটাই বাবা-মা কিংবা অভিভাবকদের বৈধ পরিচয়পত্র থাকতে হবে।

যদি কোনও যাত্রীর কাছে নির্দিষ্ট ১০ টি পরিচয়পত্রের মধ্যে একটিও না থাকে, তাহলে, প্রথম শ্রেণির গেজেটেড অফিসারের সই করা পরিচয়পত্রও গ্রাহ্য হবে।

অন্যদিকে, আন্তর্জাতিক যাত্রীদের ক্ষেত্রে পাসপোর্টের সঙ্গে বিমানের টিকিট দেখানোর রীতি বজায় থাকছে।

English summary
A circular issued by aviation security agency Bureau of Civil Aviation and Security(Bcas) says that mobile Aadhaar can be used as an identity proof to enter airports, while identification documents will not be required for minors accompanied by parents.
Please Wait while comments are loading...