• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

খোঁজ মিলল পিএলএর হাতে অপহৃত ভারতীয় কিশোরের, ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে

Google Oneindia Bengali News

অবশেষে খোঁজ মিলল অরুণাচল প্রদেশ থেকে চিনের পিপলস লিবারেশন আর্মির (‌পিএলএ)‌ হাতে অপহৃত হওয়া কিশোরের খোঁজ। রবিবারই পিআইএল এই কথা জানিয়েছে ভারতীয় সেনাকে এবং তার মুক্তি বা ফেরত পাঠানোর সব ধরনের প্রক্রিয়া চলছে।

সন্ধান মিলেছে ভারতীয় কিশোরের

সন্ধান মিলেছে ভারতীয় কিশোরের

প্রতিরক্ষা বাহিনী, তেজপুরের জনসংযোগ আধিকারিক লেফটেন্যান্ট কর্নেল হর্ষবর্ধন পাণ্ডে রবিবার বলেছেন, '‌চিনের সেনাবাহিনী আমাদের সঙ্গে যোগাযোগ করে জানিয়েছে যে তারা অরুণাচল প্রদেশের নিখোঁজ কিশোরের সন্ধান পেয়েছে এবং তাকে এক সপ্তাহের মধ্যেই ভারতের হাতে তুলে দেওয়া হবে এবং তার জন্য যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে।'‌ তবে এটা এখনও নিশ্চিত নয় যে চিনের সেনা যে কিশোরের সন্ধান পেয়েছে তা ভারতীয় সেনার সহায়তা চাওয়া নিখোঁজ ১৭ বছরের মিরান তারোন কিনা।

 পিএলএর সহায়তা চেয়েছিল ভারত

পিএলএর সহায়তা চেয়েছিল ভারত

প্রসঙ্গত, আপার সিয়াং জেলা থেকে ওই কিশোরকে চিনা সেনাবাহিনী অপহরণ করেছে, এই খবর ছড়িয়ে পড়ার পরই, গত বৃহস্পতিবার ভারতীয় সেনা, পিএলএ-এর সঙ্গে তাদের হটলাইন সক্রিয় করেছিল। প্রতিরক্ষা বাহিনির এক সূত্র মারফৎ জানা গিয়েছিল, ভারতীয় সেনা চিনকে জানিয়েছিল, ভেষজ সংগ্রহ এবং শিকার করতে গিয়ে পথ হারিয়েছিল ওই কিশোর। তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। ওই কিশোরকে খুঁজে বের করে এবং প্রোটোকল মেনে তাকে ফিরিয়ে দেওয়ার বিষয়ে পিএলএ-এর সহায়তা চাওয়া হয়েছিল।

 মিরান তারোন কে?‌

মিরান তারোন কে?‌

সরকারি সূত্রে জানা গিয়েছে যে অরুণাচল প্রদেশের আপার সিয়াং জেলার জিডো গ্রামের কিশোর মিরান। এই সপ্তাহের গোড়ার দিকে তাকে পিএলএ অপহরণ করে নিয়ে যায় বলে অভিযোগ ওঠে। জেলা প্রশাসন জানিয়েছে যে মিরান তার কিছু বন্ধুর সঙ্গে দুই দেশের মধ্যেকার সীমান্ত এলাকায়, যেখানে ঘটনাটি ঘটেছিল, সেখানে শিকার করতে গিয়েছিল। ভারতীয় কিশোর নিখোঁজের কথা প্রকাশ্যে আসতেই এই দেশের সেনা নিখোঁজ কিশোরের হদিশ পেতে দ্রুত পিএলএর সঙ্গে যোগাযোগ করে।

চিন–ভারত সংঘর্ষ

চিন–ভারত সংঘর্ষ

একই ধরনের ঘটনা ঘটেছিল ২০২০ সালের সেপ্টেম্বরে। সেই সময় পিএলএ অরুণাচল প্রদেশের আপার সুবানসিরি জেলা থেকে পাঁচজন যুবককে অপহরণ করেছিল এবং প্রায় এক সপ্তাহ পর তাদের মুক্তি দিয়েছিল। প্রসঙ্গত, শেষ এই ঘটনাটি এমন সময়ে ঘটেছে যে সময় পূর্ব লাদাখে ভারত ও চিন দু'‌বছর ধরে সংঘর্ষে লিপ্ত রয়েছে। এখানে উল্লেখ্য যে ভারত চিনের সঙ্গে লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত ৩,৪০০ কিলোমিটার দীর্ঘ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলওসি) ভাগ করে নিয়েছে। এখন পর্যন্ত, উভয় পক্ষের কর্মকর্তারা ১৪ দফা সামরিক পর্যায়ে আলোচনা করেছেন, কিন্তু কোন সমাধান পাওয়া যায়নি।

English summary
missing boy from arunachal pradesh found pla informed indian army
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X