• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পারা পতন অব্যাহত! উত্তর ভারতে বিভিন্ন শহরে তাপমাত্রা স্বাভাবিকের থেকে নিচে,দিল্লিতে শুরু শৈত্যপ্রবাহ

  • |

রবিবারের পর সোমবারেও উত্তর পশ্চিম ভারতে ন্যুনতম তাপমাত্রায় (weather) পতন অব্যাহত। এদিন দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা (temperature) ৬.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। আবহাওয়া দফতর জানিয়েছে, পাহাড়ে বরফ পড়ার কারণেই সমতলে পারদের পতন হয়েছে।

বাইছে ঠাণ্ডা হাওয়া

বাইছে ঠাণ্ডা হাওয়া

আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম হিমালয়ের দিক থেকে ঠাণ্ডা হাওয়া বইছে। ফলে পারা পতন হয়েছে। তবে ন্যুনতম তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে, নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা শুরু হলে।

দিল্লিতে শৈত্য প্রবাহ

দিল্লিতে শৈত্য প্রবাহ

আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, দিল্লিতে শৈত্যপ্রবাহ চলছে। এর আগে ১৯৩৮-এর ২৮ নভেম্বর দিল্লিতে তাপমাত্রা নেমেছিল সব থেকে কম ৩.৯ ডিগ্রি সেলসিয়াস। শৈত্যপ্রবাহ তখনই ঘোষণা করা হয়, যখন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যায়, আর একদিনে তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪.৫ ডিগ্রি নেমে গেলেও, তাকে শৈত্যপ্রবাহ বলা হয়ে থাকে।

উত্তর পশ্চিম ভারতে বিভিন্ন জায়গার তাপমাত্রা

উত্তর পশ্চিম ভারতে বিভিন্ন জায়গার তাপমাত্রা

রবিবার গুলমার্গে সর্বনিম্ন তাপমাত্রা ছিল -৭.৩ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৫.৩ ডিগ্রি কম। পালামপুরে তাপমাত্রা ছিল ২ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৬.৯ ডিগ্রি কম। হিসারে ৭.৭ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৩.৫ ডিগ্রি কম। ভাতিন্ডায় ৫.৪ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। কোটায় ৯.৩ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কম। মাউন্ট আবুতে তাপমাত্রা ১ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ৪.৯ ডিগ্রি কম।

২৩-২৬ নভেম্বরের মধ্যে পশ্চিমী ঝঞ্ঝা

২৩-২৬ নভেম্বরের মধ্যে পশ্চিমী ঝঞ্ঝা

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে পশ্চিম হিমালয় অঞ্চলে ২৩ থেকে ২৬ নভেম্বরের মধ্যে বৃষ্টি হতে পারে। ২৫ নভফেম্বর নাগাদ বিক্ষিপ্ত বৃষ্টির সঙ্গে তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু ও কাশ্মীর, গিলগিট বালতিস্তান, মুজফ্ফরাবাদ, হিমাচল প্রদেশে।

তামিলনাড়ুতে নিম্নচাপ

তামিলনাড়ুতে নিম্নচাপ

অন্যদিকে দক্ষিণ পশ্চিম এবং সংলগ্ন দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। যার অবস্থান পুদুচেরি থেকে ৭০০ কিমি দক্ষিণ দক্ষিণ পূর্বে আর চেন্নাই থেকে ৭৪০ কিমি দক্ষিণ দক্ষিণ পূর্বে। যা আগামী ২৪ ঘন্টায় ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে। যা ২৫ নভেম্বর নাগাদ তামিলনাড়ু এবং পুদুচেরি অতিক্রম করতে পারে। যা বর্ষার পর বঙ্গোপসাগরে প্রথম ঘূর্ণিঝড়। অন্যদিকে আরব সাগরে থাকা অপর ঘূর্ণিঝড় গতি সোমালিয়া অতিক্রম করে আস্তে আস্তে দুর্বল হয়ে পড়ছে।

তামিলনাড়ু উপকূলে আবহাওয়ার পরিবর্তনের কারণে মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। এলাকায় ২৫ নভেম্বরের মধ্যে তামিলনাড়ু এবং রায়ালসীমা অঞ্চলে অতিবৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। ঝড় এবং বৃষ্টির কারণে সম্পত্তি হানির আশঙ্কা করছেন আবহবিদরা।

কলকাতা : সরকারি চাকরি পেতে দক্ষতার মাপকাঠি কোভিডের দেহ দাহ করা, পুরসভার উদ্যোগ

'ঠোঁট আর জিভের চিকিৎসা করান', দিলীপকে বিঁধলেন জ্যোতিপ্রিয় মল্লিক

English summary
Minium temperature in most parts of North West India drops on 23 November
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X