• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যৌনসুখ চাই, জন্মনিয়ন্ত্রণ চুলোয় যাক, সমীক্ষার ফলে বিস্মিত স্বাস্থ্যমন্ত্রক

বিশ্ব জনসংখ্যা দিবসে রাষ্ট্রসঙ্ঘ বার্তা দিয়েছে তারা চায় ভারতের মতো উন্নয়নশীল দেশগুলিতে পরিবার পরিকল্পনার দায়িত্ব নিক মহিলারাই। আর এই দিনই যে তথ্য সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে গত আট বছরে জন্ম নিয়ন্ত্রণে ভারতীয় মহিলারা সচেষ্ট হলেও ভারতীয় পুরুষরা এব্যাপারে কোনও দায়িত্ব নিতে চান না। কন্ডোমের ব্যবহার কমেছে উল্লেখযোগ্য হারে, কমেছে বন্ধাকরণের আগ্রহও।

কন্ডোম ব্যবহারে অনীহা ভারতীয় পুরুষদের

ভারতীরে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এক গবেষণাতেই এই তথ্য উঠে এসেছে। গবেষণাটির ফল জানাচ্ছে, ২০০৮ থেকে ২০১৬ - এই ৮ বছরে ভারতে কন্ডোমের ব্যবহরা কমেছে ৫২ শতাংশ। একই সময়ে এই দেশে বন্ধাকরণ হ্রাস পেয়েছে ৭৩ শতাংশ। উল্টোদিকে ২০০৮-০৯ সালে প্রায় ৫৫ লক্ষ্য ভারতীয় মহিলা জন্ম নিয়ন্ত্রণে ইনট্রাঅটারিন কন্ট্রাসেপ্টিভ ডিভাইস বা আইসিডি ব্যবহার করতেন। সেই সংখ্যাটায় কিন্তু কোনও পরিবর্তন দেখা যায়নি।

তথ্যই বলে দিচ্ছে জন্মনিয়ন্ত্রণের ক্ষেত্রে ভারতীয় পুরুষদের উদাসীনতার কথা। বিভিন্ন গবেষণা ও সমীক্ষায় জানা গিয়েছে ভারতীয় পুরুষদের যৌনমিলনের সময় কন্ডোম ব্যবহারে অনীহা রয়েছে। কারণ ভারতীয় পুরুষরা ভাবেন কন্ডোম ব্যবহারে যৌনসুখ কমে যায়। এছাড়া বন্ধাকরণের ক্ষেত্রে তারা মনে করেন এতে করে তাদের পুরুষত্ব খোয়া যাবে।

শিক্ষিত-অশিক্ষিত, ধনী-দরিদ্র ব্যতিরেকে ভারতীয় পুরুষদের অধিকাংশের ভাবনা এই পথেই চালিত হয় বলে দাবি করেছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। সমীক্ষাতেও দেখা যাচ্ছে শিক্ষার হারে ভারতের সবচেয়ে এগিয়ে থাকা রাজ্য কেরলে গত আট বছরে কন্ডোমের ব্যবহার কমেছে ৪২ শতাংশ। পাশাপাশি শিক্ষার হারে সবচেয়ে পিছিয়ে থাকা রাজ্য বিহারে একই সময়ে কন্ডোম ও ওরাল কনট্রাসেপ্টিভ ব্যবহারের হার বেড়েচে প্রায় ৪ গুণ।

এর সঙ্গে আরও একটি আশঙ্কাজনক তথ্য উঠে এসেছে। মহিলারা জন্মনিয়ন্ত্রণে পুরুষদের থেকে বেশি সচেষ্ট হলেও তাদের মধ্যেও আইসিডি ব্যবস্থাপ মতো প্রচলিত ও স্বাভাবিক জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যবহারের প্রবণতা কমছে। তার চেয়ে অনেক বেশি হারে বাড়ছে গর্ভনিরোধক পিল ও গর্ভপাত করানোর প্রবণতা। এই দুটি প্রক্রিয়াই জরুরী অবস্থায় গ্রহণ করার কথা। কিন্তু ভারতীয় মহিলারা এই দুই ব্যবস্থা নিয়মিত নিচ্ছেন বলেই সমীক্ষায় প্রকাশিত।

গর্ভপাতের ঝুঁকি আছে, একথা অনেকেই জানেন। এতে এমনকী গর্ভবতী মহিলার প্রাণ সংশয়েরও আশঙ্কা থাকে। কিন্তু নিয়মিত বিজ্ঞাপনের দৌলতে গর্ভনিয়ন্ত্রণ পিল খাওয়াটা অনেক ভারতীয় মহিলাই নিয়মিত গর্ভনিয়ন্ত্রক প্রক্রিয়া হিসেবে গ্রহণ করছেন। চিকিৎসকরা কিন্তু বলছেন এই পিলগুলিরও অত্যন্থ খারাপ পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। নিয়মিত এর ব্যবহারে কোনও মহিলা গর্ভধারণে অক্ষমও হয়ে যেতে পারেন। কিন্তু বিজ্ঞাপনে এই বিভিন্ন সংস্থা তাদের গর্ভনিরোধক বড়ি ব্যবহার করা কত সহজ তাই দেখিয়ে যায়। তার থেকেই এই পিলগুলি ব্যবহারের আগ্রহ বাড়ছে বলে অভিযোগ উঠছে বিশ্ব জনসংখ্যা দিবসে।

English summary
Data by the ministry of health showed that over eight years, from 2008 to 2016, the use of condoms declined by 52 percent in India.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X