• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের সব সেক্টরের কর্মীদের ন্যূনতম মজুরি নিয়ে বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র সরকার

দেশের সমস্ত সেক্টরের কর্মচারীদের ন্যূনতম মজুরি দেওয়ার সুপারিশ করেছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের সঙ্গে সংযুক্ত সংসদের স্ট্যান্ডিং কমিটি। সেই সেক্টর সরকারের অধীন হোক অথবা না হোক, সংগঠিত হোক অথবা অসংগঠিত, তাতে কিছু অসুবিধা নেই। প্রত্যেকটি সেক্টরের কর্মীরা ন্যূনতম সুবিধা পাবে। এমনই সুপারিশ করা হয়েছে।

দেশের সব সেক্টরের কর্মীদের ন্যূনতম মজুরি নিয়ে বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র

যে সংস্থা কর্মীকে ন্যূনতম মজুরি দেবে না, তাদের ১০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানার সংস্থানের সুপারিশ করা হয়েছে। শুধু তাই নয়, কোনও সেক্টরের কর্মীদেরই ৮ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না। আবশ্যিক কাজ রয়েছে, এই বলেও কর্মীদের আটকানো যাবে না।

এর পাশাপাশি বলা হয়েছে, অভিজ্ঞ কর্মচারী ও নবাগতদের বেতন কাঠামো আলাদা হবে। অভিজ্ঞদের আলাদা গুরুত্ব দিতে হবে।

সুপারিশে বলা হয়েছে, প্রতি পাঁচ বছরে ন্যূনতম বেতন কাঠামোর মূল্যায়ন হবে। জাতীয় স্তরে একটি ন্যূনতম মজুরি থাকবে। তারপরে বিভিন্ন রাজ্য ভেদে নিজেরা মজুরি ঠিক করে দেবে সেরাজ্যের সরকার। তবে তা কখনই কম হবে না।

এই মর্মে রিপোর্ট লোকসভা পেশ করা হয়ে গিয়েছে। গতবছরে মজুরি সংক্রান্ত 'কোড অব ওয়েজ বিল' লোকসভায় পেশ করা হয়েছিল যা স্ট্যান্ডিং কমিটির হাতে তুলে দেওয়া হয়। এখন স্ট্যান্ডিং কমিটি তার রিপোর্ট পেশ করেছে।

স্ট্যান্ডিং কমিটির সুপারিশ মেনেই ন্যূনতম মজুরি নিয়ম আনবে কেন্দ্র। এর ফলে সারা দেশের ৪৮ কোটি কর্মজীবী মানুষের সুবিধা হবে। এই পরিমাণ কর্মজীবীদের মধ্যে ৮২.৭ শতাংশ মানুষ অসংগঠিত ক্ষেত্রে কাজ করেন। তাদের প্রভূত সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

English summary
Minimum wages for all sector employees as Labour ministry to go tough on employers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X