• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংসদে পরিযায়ী তরজা! লকডাউনে পায়ে হেঁটে বাড়ি ফিরেছেন প্রায় ১ কোটি পরিযায়ী শ্রমিক

  • |

একটানা করোনা লকডাউনের জেরে দেশের অন্যান্য ক্ষেত্রের মানুষদের পাশাপাশি চরম সঙ্কটে পড়েছিলেন পরিযায়ী শ্রমিকেরা। কাজ হারিয়ে এখনও চরম দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছে লক্ষ লক্ষ শ্রমিকেরা। এদিকে ইতিমধ্যেই লকডাউনে ভারতীয় পরিযায়ী শ্রমিকদের দুর্দশার প্রসঙ্গে সরব হতে দেখা গেছে রাষ্ট্রপুঞ্জকেও। এবার বিরোধীদের দীর্ঘ সওয়াল জবাবের পর অবশেষে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার আংশিক ছবি প্রকাশ করতে শুরু করেছে কেন্দ্র।

সংসদে পরিযায়ী তরজা! লকডাউনে পায়ে হেঁটে বাড়ি ফিরেছেন প্রায় ১ কোটি পরিযায়ী শ্রমিক

এদিকে সংসদে চলতি বাদল অধিবেশনের শুরুতে পরিযায়ী শ্রমিকদের বিষয়ে কোনও তথ্যই জানাতে নারাজ ছিল কেন্দ্র। সাফ জানিয়ে দেওয়া হয় তাদের লকডাউনে পরিযায়ী শ্রমিকদের কাজ হারানো,বা মৃত্যু সংক্রান্ত কোনও তথ্যই নাকি নেই তাদের কাছে। অবশেষে চাপের মুখে পড়ে রেলমন্ত্রী জানান লকডাউন চালাকালীন শ্রমিক স্পেশালে যাত্রাকালে ৯৭ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে গোটা দেশে। এখন কেন্দ্র জানাচ্ছে করোনা লকডাউনের সময় গোটা দেশে প্রায় ১ কোটি পরিযায়ী শ্রমিক পায়ে হেঁটে এক রাজ্য থেকে অন্য রাজ্যে ফিরেছে।

মার্চের শেষেই করোনা লকডাউনের কোপে স্তব্ধ হয়ে গিয়েছিল দেশের যান চলাচল। এদিন সড়ক পরিবহন ও জনপথ প্রতিমন্ত্রী ভি কে সিং লোকসভায় জানান মার্চ থেকে জুন পর্যন্ত লকডাউন চালাকালীন সময়েই ১.০৬ কোটি পরিযায়ীর শ্রমিক কার্যত বাধ্য হয়ে ভিন রাজ্য থেকে নিজ ঘরে ফিরেছেন। এদিকে এই সময়ের মধ্যে জাতীয় সড়ক ও অন্যান্য জায়গায় প্রায় ৮১ হাজার ৩৮৫ টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। যার মধ্যে মারা গেছেন ২৯ হাজার ৪১৫ জন।

লকডাউনে রেশন কার্ড ছাড়া খাদ্য দিতে হবে যৌনকর্মীদের, রাজ্য–কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

English summary
migrant debate in parliament about 1 crore migrant workers have returned home on foot in the-coronavirus-lockdown
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X