• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নজরদারির সময়ে ইন্দো-পাক সীমান্তের কাছে মাঝ আকাশে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার MiG-21

Google Oneindia Bengali News

গত কয়েকদিন আগে কান্নুরে ভেঙে পড়ে ভারতীয় বায়ুসেনার সবথেকে সুরক্ষিত কপ্টার এমআই ১৭। সেই ঘটনার রেশ এখনও কাটেনি। সবথেকে সুরক্ষিত হেলিকপ্টার ভেঙে পড়ার কারন অনুসন্ধান করছে সেনাবাহিনী। আর সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের দুর্ঘটনার কবলে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান।

মাঝা আকাশে ভেঙে পড়ল 'ফ্লাইং কফিন' মিগ-২১। শুক্রবার সন্ধায় চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

মাঝ আকাশে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার MiG-21

জানা যাচ্ছে, প্রত্যেকদিনের মতোই নজরদারি চালাচ্ছিল ভারতীয় বায়ুসেনার এই যুদ্ধবিমানটি। আর সেই সময়ে সেটি বিকট আওয়াজ করে ভেঙে পড়ে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। জয়সালমীরের ভারত এবং পাকিস্তান সীমান্তের কাছে সুধাসিরি গ্রামের কাছে এই দুর্ঘটনাটি ঘটেছে বলে জানা যাচ্ছে।

তবে ঘটনার দীর্ঘক্ষণ পর পাইলটের খোঁজ পাওয়া যায়। মৃত অবস্থায় তাঁকে উদ্ধার করা হয়। অন্যদিকে ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছেছেন ভারতীয় বায়ুসেনার উচ্চপদস্থ আধিকারিকরা। কি কারনে এই ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে। এই ঘটনায় রীতিমত শোকের ছায়া নেমে এসেছে।

বায়ুসেনা সুত্রে খবর, মিগ-২১ যুদ্ধবিমানটি আকাশে ওড়ার কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে।

মিগ ২১ ভেঙে পড়ার ঘটনা নতুন কিছু নেই। একাধিকবার এই যুদ্ধবিমান ভেঙে পড়ার ঘটনা ঘটে পাইলটের মৃত্যু হয়েছে। এই যুদ্ধবিমানকে অনেকেই 'ফ্লাইং কফিন' বলেও আখ্যা দিয়েছেন। কিন্তু এরপরেও কার্যত জীবনের ঝুঁকি নিয়েই আকাশে ওড়েন ভারতীয় বায়ুসেনার জাবাজ উইং কমান্ডাররা।

উল্লেখ্য, এর আগে জানুয়ারি মাসেও একটি মিগ ২১ যুদ্ধবিমান ভেঙে পড়ে। শুধু তাই নয়, মে মাসেও আরও একটি যুদ্ধবিমান ভেঙে পড়ে। পাঞ্জাবের মোগা জেলার লাঙ্গিয়ানা খুর্দ গ্রামের কাছে সেটি ভেঙে পড়ে। তথ্য বলছে, শুধু ২০২১ সালেই চারটি মিগ-২১ বিমান ভেঙে পড়েছে। তালিকায় রয়েছে আরও বেশ কয়েকটি যুদ্ধবিমান।

প্রসঙ্গত, গত কয়েকদিন আগে ওয়েলিংটনে যাওয়ার সময়ে কন্নুরে জঙ্গলে ভেঙে পড়ে ভারতের প্রথম ডিসেন্স স্টাফ বিপিন রাওয়াতের কপ্টার। সেই ঘটনায় বিপিন রাওয়াতের স্ত্রী সহ ১৩ জন সেনাবাহিনীর আধিকারিকের মৃত্যু হয়। এই ঘটনায় প্রশ্নের মুখে পড়ে বায়ুসেনার ভূমিকা।

যদিও এই ঘটনায় উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সেই মতো সেনাবাহিনী, নৌবাহিনী এবং বায়্যুসেনা এই ঘটনার তদন্ত করছে। আর এই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের দুর্ঘটনার কবলে বায়ুসেনার যুদ্ধবিমান। এবার ভেঙে পরল মিগ ২১। ঘটনাস্থল রাজস্থান, ভারত-পাকিস্তান সীমান্ত।

English summary
MiG-21 of Indian Air Force breaks down near India Pak border
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X